Kids Time - SM. B scaled

জীবনে এগিয়ে থাকতে আপনার সন্তানের যৌক্তিক চিন্তাধারায় শক্ত ভিত্তি প্রয়োজন।  বাংলাদেশের বর্তমান কারিকুলাম এই চিন্তাধারার বিকাশ করতে পারে না। আপনার সন্তানকে সবচেয়ে সেরা গনিত শিক্ষা দিতে ভাবুন Singapore Math এর কথা। Singapore Math ব্যতিক্রম-ধর্মী  একটি গণিতের কারিকুলাম যা ১৯৮২ সালে সিঙ্গাপুরে প্রবর্তিত হয়। সেই থেকে শিক্ষাক্ষেত্রে এগিয়ে থাকা প্রায় সকল দেশ, যেমন: মার্কিন যুক্তরাস্ট্র, যুক্তরাজ্য, কানাডা, নেদারল্যান্দ ইত্যাদি) এই কারিকুলাম গ্রহন করে। Singapore Math আনন্দ আর খেলার মধ্যে দিয়ে শিশুদের জন্য গণিত বোঝা সহজ করে তোলে।

কিভাবে Singapore Math অন্য কারিকুলাম থেকে আলাদা?

শিশুদেরকে শুরুতেই কঠিন কঠিন অঙ্কের অকুল পাথারে না ফেলে Singapore Math ব্যবহার করে CPA Method। ছোটদের কথা মাথায় রেখে পরিকল্পনা করা হয়েছে এই পদ্ধতি। এখানে ধাপ আছে তিনটি – Concrete, Pictorial এবং Abstract। 

প্রথম ধাপে, শিশুরা গনিত শেখে তাদের আশেপাশের জগতের Concrete বস্তু দিয়ে। যেমনঃ আপনার সন্তান হয়তো খেলনা দিয়ে গুনতে শিখবে। 

এরপর, আসে  Pictorial Stage; এ পর্যায়ে তারা ছবি আর গ্রাফ দিয়ে সহজ অঙ্ক শেখে, যেমন Bar Graph একে ২টা সংখ্যার তুলনা করা। 

সবশেষে, শিশুরা পা দেয় Abstract Stage-এ যেখানে তারা সংখ্যা আর চিহ্নের দুনিয়াতে প্রবেশ করে। আমাদের বর্তমান শিক্ষাপদ্ধতিতে শিক্ষার্থীদের শুরুতেই এই পর্যায়ে নিয়ে ফেলা হয়, যেটা অনেক সময়ই বিভ্রান্তিকর।

Singapore Math এর সুবিধা

Singapore Math এর প্রবর্তনের পর থেকে সিঙ্গাপুরের ছাত্ররা  সবসময়েই গনিতের ক্ষেত্রে বিশ্বের top ৩ এ থেকেছে। তাদের গাণিতিক ও যৌক্তিক চিন্তাশক্তি USA বা UK থেকেও ভালো। এর-ই ফল স্বরূপ, সিঙ্গাপুরের শিশুরা পরীক্ষায় অন্যদের চেয়ে প্রায় ৩০-৪০% বেশী নম্বর পায়। 

বাংলাদশের শিশুদের গণিতে পিছিয়ে পড়ার কারণ আমাদের দেশের শেখানোর সময় basic-এ যথেষ্ট গুরুত্ব দেয়া হয় না। সাধারণ curriculum-এ গণিতের প্রতিকী জগতে ঢোকার আগে শিশুদেরকে সংখ্যা বা অঙ্কের যুক্তি visually বোঝানো হয় না। এই কারনেই অনেক সময়-ই ছোটরা তারা কি পড়ছে তা ভালোভাবে বোঝে না। Singapore Math এর জন্যেই প্রচেষ্টা করে শিশুর গাতিক আর যৌক্তিক বিকাশের প্রতি যেন তারা সহজেই স্কুলের পড়াশোনা বুঝতে পারে।

Kid’s Time Singapore Math প্রোগ্রাম:

Kid’s Time এর Singapore Math প্রোগ্রাম আপনার সন্তানের গাণিতিক ও সমস্যা সমাধানের ক্ষমতার বিকাশ করার প্রচেষ্টারত। আমদের ২ বছর লম্বা এই কোর্সের প্রত্যেকটি ক্লাসে থাকে ১০-১২ জন শিক্ষার্থী যেন প্রত্যেকের প্রতি মনোযোগ দিতে পারেন আমাদের বিশ্বমানের শিক্ষকগণ। এই কোর্সটি পাবেন অফলাইন সেন্টার ও অনলাইন প্লাটফর্মে। 

আপনার সন্তানের গণিতের ভিত্তি মজবুত করুন, যেন তারা কখনো গণিতে পিছিয়ে না পড়ে। তাদেরকে সুযোগ করে দিচ্ছে Singapore Math. 

আরো তথ্যের জন্য ভিজিট করুন