fbpx

Select Your Favourite
Category And Start Learning.

Where to get Educational Toys for Kids in Bangladesh?

Buying Educational toys or Learning toys online can be difficult. Parents now can rely on Togumogu for taking the right decision to buy educational or learning toys for their children.

শিশুর বয়স যখন ৬ মাস হয় এরপর থেকেই অভিভাবকরা খুঁজতে থাকেন শিশুর জন্য বিভিন্ন খেলনা। অনেকেই মনোযোগ দেন এমন খেলনা কেনার দিকে যেখানে খেলাও হবে আবার কিছু একটা শেখাও হবে। এগুলোকেই বলা হয় ‘Learning Toys’ বা ‘Educational Toys’. শিশুর বয়স যখন ৪ বছরের ছোট হয়, মানে এখনও স্কুলে ভর্তি হয়নি তখন সেই ধরণের খেলনাকে বলে ‘Learning Toys’. এই খেলনাগুলোতে সাধারণত একাডেমিক শিক্ষার ব্যাপারটা থাকে না, বরং motor skill, কালার চেনা, সাজানো ইত্যাদি বিষয় থাকে। ‘Educational Toys’ এর সাথে কিছুটা একাডেমিক বিষয় যুক্ত থাকলেও মূলত সব Educational Toys আসলে ‘Learning Toys’ এর ভেতরেই পড়ে।

বয়স ভেদে খেলনা হয় আলাদা

সন্তানের বয়স যখন ১ বছর তখন কেমন খেলনা হবে? আবার তার বয়স যখন ৫ হবে তখনই বা কেমন Learning Toys দেয়া যাবে? অভিভাবকদের জন্য এই সিদ্ধান্ত নেয়াটা কঠিন। বেশিরভাগ খেলনাতে এই ধরণের কোন তথ্য দেয়া থাকে না। আবার চায়না থেকে আসা বিভিন্ন নন-ব্র্যান্ড খেলনাগুলোর মানও থাকে খুব খারাপ। সন্তানের সঠিক বেড়ে উঠা, তার মানসিক বিকাশের জন্য সঠিক খেলনার গুরুত্ব অনেক বেশি।

সাধারণত Child Development এক্সপার্টরা এই ব্যাপারে ভালো সিদ্ধান্ত দিতে পারেন। পাশাপাশি উন্নত দেশে এই ধরণের খেলনার ব্যাপারে বিভিন্ন গাইডলাইন থাকে। আমাদের দেশের লোকাল খেলনা প্রস্তুতকারকরা সেটা খুব একটা মেনেও চলেন না।

৩ বছরের কম বয়সের শিশুর জন্য Fisher Price এর খেলনাগুলো খুব ভালো কাজে আসে

বয়স ভেদে Educational Toys কোথায় পাবো?

দারাজ বা অন্য কোন বড় অনলাইন শপে গেলেই শিশুদের প্রচুর খেলনা পাওয়া যায়। কিন্তু একজন অভিভাবকের পক্ষে এটার মান, এটার কার্যকারিতা ইত্যাদি যাচাই করা খুব কঠিন। পাশাপাশি যেহেতু এগুলো দারাজ সরাসরি বিক্রি করে না, তাই সেলারদের উপরও তাদের কোন নিয়ন্ত্রণ নেই।

ঢাকার অভিভাবকদের একটা বড় অংশ খেলনা কিনেন DCC Market থেকে। সেখানে হয়তো দেখে কেনার একটা সুযোগ রয়েছে। কিন্তু জানা না থাকলে সিদ্ধান্ত নেয়া কঠিন যে কোন ধরণের খেলনা আমি কিনবো আমার শিশুর জন্য।

LEGO পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খেলনার ব্র্যান্ড এবং সবচেয়ে উপকারিও বলা যায়

এই জন্য আমাদের পছন্দ Togumogu. অভিভাবকদের জন্য সিদ্ধান্ত সহজ করে দেয়ার জন্য তারা বয়স উপযোগী Educational Toys তাদের শপে রেখেছে। তারা সরাসরি ব্র্যান্ড থেকে খেলনা নেয়, তাই মানের ব্যাপারে কোন সমস্যা নেই। এবং কেবল বাছাই করা এবং পরীক্ষিত খেলনাগুলোই কেবল তাদের প্লাটফর্মে পাওয়া যায়।

বয়স উপযোগী শিক্ষামূলক খেলনা পাওয়া যায় ToguMogu থেকে

বাইরের Original Toys এর পাশাপাশি বাংলাদেশের জনপ্রিয় Science Toys Onnorokom Bigganbakso (অন্যরকম বিজ্ঞানবাক্স) পাওয়া যাবে উপরের লিঙ্কে।

শিক্ষামূলক বা Learning Toys এর বাইরেও পৃথিবীর সব নামকরা খেলনার ব্র্যান্ড যেমন Fisher Price, LEGO, Hasbro, Disney, Mattel সহ বিভিন্ন ব্র্যান্ডের খেলনা ToguMogu থেকে অভিভাবকরা কিনতে পারেন। তাই যখন প্রশ্নটা হল শিশুর জন্য খেলনা কেনা বা উপহার দেয়ার, তখন অভিভাবকরা বা শিশুদের আত্মীয়স্বজন নিশ্চিন্তে ভরসা করতে পারেন Togumogu এর উপরে।

পৃথিবীর জনপ্রিয় সব ব্র্যান্ডের খেলনা পাওয়া যায় ToguMogu থেকে

বয়সভেদে Educational বা Learning Toys এর তালিকা

বয়সভেদে বিভিন্ন Educational বা Learning Toys এর লিঙ্কগুলো নিচে আমরা দিয়ে দিচ্ছি। এখান থেকে নিচের সন্তানের বয়স অনুযায়ী খেলনা বাছাই করে নিতে পারেন। ToguMogu parenting app থেকে অর্ডার করলে থাকছে বিশেষ ডিস্কাউন্ট।

Learning Toys for 0-11 Month Old

Learning Toys for 1-3 Years Old

Learning Toys for 3-5 Years Old

Learning Toys for 5-8 Years Old

Learning Toys for 8-12 Years Old

Learning Toys for 12+ Years Old