fbpx

Select Your Favourite
Category And Start Learning.

ToguMogu নিয়ে এলো বাংলাদেশের প্রথম Parenting App

ToguMogu Parenting App

ToguMogu বাংলাদেশের প্রথম প্যারেন্টিং অ্যাপ (Parenting App) চালু করেছে গত সেপ্টেম্বর ২০ তারিখে। গর্ভধারণ থেকে শুরু করে শিশুর প্রথম ৮ বছর পর্যন্ত প্রয়োজনীয় সব সেবা এখন পাওয়া যাবে এই অ্যাপে।   

বাংলাদেশে প্রতিদিন জন্ম নিচ্ছে ৮০০০ নতুন শিশু। করোনাকালীন সময়েও গত মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ লক্ষ ৪০ হাজার নতুন শিশু জন্ম নিয়েছে। প্রেগন্যান্সির সঠিক তথ্য, ডাক্তার দেখানো, নবজাতক শিশুর জন্য প্রয়োজনীয় মানসম্মত পণ্য কেনা থেকে শুরু করে বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হয়েছে নতুন অভিভাবকদের। 

এটা যে কেবল করোনার কারণেই হয়েছে তা নয়। Togumogu র শুরুটা হয়েছে আজ থেকে ৩ বছর আগে যখন এর উদ্যোগক্তারা এই সমস্যাগুলোতে নিজেরা ব্যক্তিগত জীবনে পড়েছেন।

প্রথম সন্তান জন্ম দেয়ার সময় একটি দম্পতির বেশ অনেকগুলো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। একক পরিবার বেড়ে যাওয়ায় ঢাকা এবং অন্য জেলা শহরে বসবাস করা অভিভাবকরা তাদের পরিবারের অন্য সদস্যদের সহায়তাও পান না বেশি। তাই একা একাই সবদিক সামাল দিতে হয়। 

Pregnant হওয়ার পর থেকে শিশুর প্রথম ৩ বছর বয়স পর্যন্ত প্রতিটি ধাপে সঠিক সিদ্ধান্ত নেয়া খুব গুরুত্বপূর্ণ। কারণ এই সময়ের মধ্যেই শিশুদের মূল ব্রেইন ডেভেলপমেন্ট হয়ে যায়। তাই এই বয়সে কি ধরণের কাজ করতে হবে, কি ধরণের বই বা খেলনা দেয়া দরকার, কোথায় খুঁজে পাওয়া যাবে ভালো ডে-কেয়ার বা প্রি-স্কুল এরকম অনেক বিষয়ে অভিভাবকদের সিদ্ধান্ত নিতে হয়। এবং এই সিদ্ধান্ত নেয়ার কাজটিই সহজ করে দিচ্ছে Togumogu তাদের এই Parenting App এর মাধ্যমে।   

২০১৭ সালে একটি ফেসবুক পেজ হিসাবে শুরু করেছিলো ToguMogu. ২০১৯ সালে বিভিন্ন অভিভাবকদের জন্য বিভিন্ন প্রয়োজনীয় সার্ভিস নিয়ে চালু হয়েছিলো তাদের ওয়েবসাইট। আর ২০২০ সালে এসে তারা চালু করলো বাংলাদেশের প্রথম Parenting App.  

করোনার সময় আইসিটি মন্ত্রণালয় আয়োজিত প্রোগ্রাম ‘কল ফর নেশন’ থেকে প্রথম রানার-আপের পুরষ্কার জিতে ToguMogu ‘এক্সেস টু ইনফরমেশন’ ক্যাটাগরিতে। শুরু থেকে এই পর্যন্ত ToguMogu ২০ লক্ষ অভিভাবককে প্যারেন্টিং এবং প্রেগন্যান্সি সম্পর্কিত তথ্য দিয়ে দিয়ে সাহায্য করেছে। পাশাপাশি গত বছর ১০ হাজারের বেশি অভিভাবক তাদের প্ল্যাটফর্ম থেকে ডে-কেয়ার, প্রি-স্কুল সিলেক্ট করেছে। এছাড়া Togumogu app থেকে অভিভাবকরা তাদের শিশুদের বয়স উপযোগী সব ধরণের পণ্যও নিচ্ছেন।  

Parenting App চালুর মাধ্যমে এখন ToguMogu তাদের সার্ভিসগুলো দেশের নানা প্রান্তে ছড়িয়ে দিতে পারবে আরও ভালোভাবে এই আশাবাদ করছি আমরা।

যেসব অভিভাবকদের ০-৮ বছর বয়সী শিশু আছে তাদের সবাই এই অ্যাপ থেকে দারুণ উপকার পাবেন বলে আমরা আশা করি। আগ্রহী অভিভাবকরা নিচের ছবিতে ক্লিক করে সরাসরি Togumogu parenting app download করতে পারবেন।

togumogu parenting app
ToguMogu First Parenting App:https://www.togumogu.com/app