Posted on

Storydoo কথাটি এসেছে Storybooks এবং Doodle থেকে। Goofi থেকে এমন কিছু বই তৈরি করার কথা চিন্তা করলাম আমরা যার মাধ্যমে শিশুরা গল্প শুনবে এবং বইটিতে নিজে কিছু কাজ করবে। তখন আমাদের মাথায় আসল Doodle Art করলে কেমন হয়?
Doodle এর সাথে আমরা কিছু মানুষ পরিচিত হলেও বেশির ভাগ মানুষই জানিনা। Doodle করলে শিশুদের মনোযোগ বৃদ্ধির পাশাপাশি আরও অনেক উপকার হয়। কিন্তু এই Doodle এর যদি বই হয় তবে আমরা অন্যদের শেখাবো কিভাবে যে এটা রঙ করার পাশাপাশি ডুডলও করতে হবে?

এই সিরিজের বইগুলোর মূল উদ্দেশ্য ছিল

১। গল্পের মাধ্যমে শিশুদেরকে সুন্দর আচরণ ও নৈতিকতা শেখানো ।
২। শিশুরা নিজের মত করে কিছু করতে অনেক ভালোবাসে। বইটি যদি এমন হয় যে শিশু নিজে গল্পটি পড়ে নিজের মত করে আঁকআঁকিও করতে পারবে? নিজের পছন্দমত কিছু ছবি আর রঙ দিয়ে বইটি আরও সুন্দর করতে পারবে। বইয়ের সাথে এই ধরণের Interaction বাড়ানোও এই বইয়ের বড় একটি উদ্দেশ্য ছিল।
৩। ডুডলের মত মজাদার একটি শিল্পের সাথে পরিচয় করিয়ে দেয়াটাও উদ্দেশ্য ছিল।

নতুন ধরণের বই তৈরির পেছনের কাজঃ

সবকিছু নিয়ে কাজ করে বইগুলো তৈরি হল। এরপর আমরা শিশুদের বইগুলো দেখালাম, স্কুলে গেলাম বইগুলো নিয়ে। আমাদের ভাবনা ছিল মুলত তিনটি-
১। বইগুলো পেয়ে শিশুরা কি করবে?
২। তারা কি নিজের মত করে গল্পটির জন্য আঁকতে চাইবে কিনা?
৩। তারা কি ডুডল (Doodle) করতে উৎসাহী কিনা?

শিশুরা অংশগ্রহণ করল মজার একটি ক্লাসে। যেখানে ২ জন Teacher আসল ।তারা সুন্দর রঙিন কিছু বই নিয়ে আসল। সেগুলো গল্পের বই। বইয়ের শুরুতে অনেক সুন্দর রঙ আর ডিজাইন করা। ডিজাইনগুলো আস্তে আস্তে কমে আসতে থাকল আর শেষের পৃষ্ঠায় ছবিটিও মিলিয়ে গেল।

শিশুদের কাছ থেকে আমাদের প্রশ্নের উত্তর এবং সে অনুযায়ী বইয়ের পরিবর্তনগুলো হল


১। বইগুলো প্রতিটি শিশুই খুব পছন্দ করেছে। এর জন্য আমরা উদ্যোগ নিলাম বইগুলো যত দ্রুত সম্ভব শিশুদের হাতে পৌঁছে দিতে হবে।
২। তাদের নিজেদের রঙ করার জন্য যে পৃষ্ঠাগুলো ছিল সে অংশটুকু তাদের বেশি ভালো লেগেছে। Storydoo সিরিজের প্রতিটি বইয়েই আমরা শিশুদের নিজের করার জন্য কিছু ছবি রেখেছি।
৩। ডুডল ব্যাপারটি অনেক শিশুই বুঝতে পারেনি। তবে আগের ছবিগুলো দেখে সেরকম করতে হবে এটা বুঝতে পেরেছে কিছু শিশু। এবং বাকিরা রঙ করতে চেয়েছে ছবিগুলোতে। তাই আমরা গল্পটির শুরুতেই বইটি নিয়ে কাজ করার নিয়ম উদাহারণসহ দিয়ে দিলাম।
৪। শেষের ৩টি পৃষ্ঠায় কোনও ছবি আঁকা ছিলনা। শিশুরা সে ছবিতে নিজের মত করে আঁকার চেয়ে আঁকা ছবিতে ডুডল (Doodle) অথবা রঙ করাতে বেশি আগ্রহী ছিল।

ছোট্ট এই পরীক্ষাটি করার পর আমাদের উৎসাহ আরও বেড়ে গেল। আমরা বুঝতে পারলাম বইয়ের শুরুতে যদি একটি Instruction থাকে তবে এই ডুডল বুঝতে কোনও সমস্যাই হবে। এ ধরণের ডুডল (Doodle) আর রঙ একসাথে করে গল্পের বই তৈরি করলে শিশুদের বইয়ের সাথে কাটানো সময়ের পরিমান বাড়বে আর গল্পের বইয়ের প্রতি আগ্রহ আরও বাড়বে।

বইটি সরাসরি অর্ডার করতে পারবেন নিচের ছবিতে ক্লিক করে

আমাদের Kids Time এর সেন্টারগুলোতে নিয়মিতভাবে আমরা ডুডল (Doodle) আর্ট করাই শিশুদের। ঢাকায় আমাদের ৭টি সেন্টার আছে। শিশুকে ভর্তি করাতে এবং ভর্তি নিয়ে বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

শিশুদের জন্য দারুণ সব বই কিনতে ভিজিট করুন লাইট অফ হোপের ৭৩৮ নাম্বার স্টলে। অনলাইনে বইগুলো পেতে চাইলে ক্লিক করুন নিচের লিঙ্কে।