fbpx

Select Your Favourite
Category And Start Learning.

শিশুর জন্য বই বাছাই করতে যে চারটি বিষয় মনে রাখবেন

বইমেলা চলে এসেছে। মোবাইল, ট্যাব বা স্ক্রিন টাইম কমাতে আমরা সবাই চাই। আবার আমার সন্তান যেন একটু বই নিয়ে থাকে সেটাও চাই। অনেক সময় বই কিনে দিলেও শিশু পড়তে চায়না। অনেক বাবা-মার অভিযোগ থাকে আমার সন্তান বাংলা গল্পের বই পড়তে পারেনা বা বইয়ের ব্যাপারে শিশুর আগ্রহ কম। তাই বই কেনার আগে যে ব্যাপারগুলো মাথায় রাখবেন তা নিয়ে এই লিখা।  

শিশুদের জন্য বই কেনার সময় যে চারটি বিষয় মাথায় রাখবেনঃ

১। এঙ্গেজমেন্ট সময় কতক্ষন?

ছোট শিশুদের জন্য বই কিনতে সবার প্রথমেই এই বিষয়টি মনে রাখতে হবে।যেমন একটি বই হাতে নিয়ে শিশু কতক্ষন ব্যাস্ত থাকবে এবং সে বইয়ে কত ধরণের জিনিস আছে যা দিয়ে আপনি তাঁর সাথে ব্যাস্ত থাকতে পারেন তা আপনাকে দেখতে হবে। যেমন- একটি বইয়ে হয়তো “প” দিয়ে পাখি আঁকা দেখানো হয়েছে। সে বইটি নিয়ে আপনি আপনার শিশুর সাথে প্রথমে পাখি আঁকার পর আর কি আঁকা যায় তা চেষ্টা করতে পারেন। সেই পাখিটি রঙ করতে পারেন। কাগজ কেটে পাখি, পাখির বাসা বানাতে পারেন বা বিভিন্ন পাখির ডাক শুনিয়ে তা চিনতে পারছে কিনা এই ধরণের খেলাও খেলতে পারেন।

২। বইটি শিশুর বয়স উপযোগী কি না?

যেমন ছোট্ট শিশুর (৩-৭+) জন্য বেশি ছবি অল্প কথা এবং বড় শিশুর (৮+) জন্য বেশি কথা একটু কম ছবি থাকলেও হবে। সাধারণত ছোট শিশুরা নিজে নিজে পড়তে পারেনা। তাই বেশি ছবি যখন থাকবে তখন সে ছবি দেখেই গল্পের অনেক কিছু বলতে পারবে। আবার বড় শিশু যারা একটু পড়তে পারে তাদের জন্য কম লিখা থাকলে তারা বই পড়াতে আগ্রহী হয়না।

৩। বইটি শিশুর আগ্রহের সাথে যায় কিনা?

যেমন আমরা কাজ করতে গিয়ে দেখেছি আপনার আমার মতই শিশুদেরও আগ্রহ আলাদা জিনিসের উপর থাকে। আপনি মনে করছেন আপনার শিশু ফুল পছন্দ করবে কিন্তু বই কেনার সময় আপনি অবশ্যই তাঁকে জিজ্ঞেস করুন সে কি ধরণের বই পছন্দ করে। সে কি কচ্ছপ বা খরগোসের গল্প পছন্দ করে নাকি ফুল লতাপাতা নিয়ে জানতে চায়?

নিজের আগ্রহ থেকে বইটি কিনলে সে বই পড়ার প্রতিও শিশুর আগ্রহ থাকে।

৪। বইটি থেকে আপনার শিশু কি শিখছে?  

গল্পের বই পড়ার মাধ্যমে শিশু বই পড়তে আরও আগ্রহী হবে, নতুন শব্দ ও তাঁর ব্যবহার শিখবে এমন অনেক ছোট ছোট ব্যাপার থাকে।  বইগুলো কেনার সময় অবশ্যই যে জিনিসগুলো মনে রাখবেন তা হল-

এই বইটি দিয়ে শিশুর কল্পনাশক্তির বিকাশ হবে কিনা?

এই বইয়ের মাধ্যমে শিশু আরও কৌতূহলী হচ্ছে কিনা?

বইয়ের মাধ্যমে শিশুর অন্যের প্রতি সহানুভূতি বাড়ছে কিনা?

বই পড়ার অভ্যাস দিন দিন কমে যাচ্ছে। শিশুদের কিছু বললে শুনে শেখেনা, তারা যা দেখে তাই শেখে।  এজন্য আপনি আপনার শিশুকে যদি কিছু শেখাতে চান তবে নিজে তা করুন। নিজে বই পড়ুন আর শিশুর সাথে বই পড়ে তাকেও পড়তে উৎসাহী করুন।

শিশুর জন্য সৃজনশীল সব বই পেতে ভিজিট করুন ৭৩৮ নাম্বার স্টলে। এছাড়া সারা দেশ থেকেই অভিভাবকরা অনলাইনে অর্ডার করতে পারেন এই বই। Light of Hope থেকে প্রকাশিত Goofi সিরিজের বিভিন্ন বই পেতে ক্লিক করুন নিচের ছবিতে।

Comment List

Leave a comment