fbpx

Select Your Favourite
Category And Start Learning.

শিশুর নৈতিকতা এবং মূল্যবোধ বাড়ানোর জন্য যে বইগুলো কিনবেন

আপনার শিশুর বয়স যখন ৪-৫ বছর হয় তখন থেকেই তার মধ্যে ধীরে ধীরে নৈতিকতা এবং মূল্যবোধের বীজ বপন করার সময়। এই সময়ে শিশুরা আস্তে আস্তে ভালো-মন্দের পার্থক্য করতে শিখে, শেয়ার করা শেখে। এবং ধীরে ধীরে ৭-৮ বছরে এটি বাড়তে থাকে, এবং মোটামুটি টিনেজ বয়সের মধ্যে (১৩-১৪ বছর) তার সম্পূর্ণতা পায়।

তাই শিশুকে ভালো মানুষ হিসাবে গড়ে তুলতে চাইলে প্রথম কয়েক বছর খুব গুরুত্বপূর্ণ। শিশুর মধ্যে যদি আপনি নৈতিকতা এবং মূল্যবোধ শেখাতে চান তাহলে সবচেয়ে কার্যকরী উপায় হল তার সামনে সেই জিনিসগুলো নিজে করা। শিশুরা সবসময় অনুকরণ করে এবং দেখে শেখে। আপনি যদি আপনার আচরণে, আপনার কাজে এবং কথায় নৈতিকতা এবং মূল্যবোধের পরিচয় দেন, তাহলে আপনার শিশুর একজন নৈতিক মানুষ হিসাবে গড়ে উঠবে।

আরেকটি ভালো উপায় হচ্ছে এই বয়সে তার উপযোগী নৈতিকতা এবং মূল্যবোধ বিষয়ক বই দেয়া। বইয়ের পাতায় পাতায় যে গল্প থাকে, যে কথা থাকে সেটি যদি তার সাথে বসে গল্প করতে করতে শেখানো যায় তাহলে সেটি খুব কার্যকরী হয়।

আমরা এই লেখায় এমনই কয়েকটি সিরিজের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি। বিভিন্ন প্রকাশনী থেকে বইয়ের সিরিজগুলো বের হয়েছে। সিরিজগুলো আপনারা Togumogu থেকে পেতে পারেন।

তাহলে চলুন সিরিজগুলো কি সেটি জেনে নেই।

Goofi Storydoo Series

মোট ৫ টি বই আছে এই সিরিজে। Story এবং Doodling – দুটোকে এক করে মিলিয়ে সিরিজটি প্রকাশ করেছে Goofi. মূল্যবোধ এবং নৈতিকতা শেখার পাশাপাশি শিশুরা বিভিন্ন পাতায় নিজেরাও ডুডুল এবং কালার করতে পারবে।

নিচের ছবিতে ক্লিক করে বইটি সরাসরি কিনতে পারবেন Togumogu থেকে।

আমি চাই সিরিজ

মোট ৭ টি বই আছে এই সিরিজে। ময়ুরপঙ্খি থেকে প্রকাশিত এই সিরিজটি শিশুদের জন্য দারুণ উপকারি।

এই সিরিজের ইংরেজি ভার্সনও আছে। ইংরেজি ভার্সনটি পেতে চাইলে ভিজিট করুন এই লিঙ্কে।

I Want Series

ইশপের নীতিকথা সিরিজ

এই সিরিজে মোট ১০টি বই আছে।রাফাত প্রকাশনী থেকে প্রকাশিত বইগুলো দেখতে নিচের ছবিতে ক্লিক করুন।

শিশুদের হিতকথা সিরিজ

মোট ১১ টি বইয়ের এই সিরিজটি প্রকাশ করেছে WCB. সিরিজটি নিয়ে বিস্তারিত দেখুন ছবিতে ক্লিক করে।

এই সিরিজগুলো ছাড়াও আরও কিছু ভালো সিরিজের লিঙ্ক দেয়া হল নিচের লিঙ্কে। প্রতিটি সিরিজ শিশুদের উপযোগী করে বাছাই করা হয়েছে। আপনার শিশুর বয়স যদি ৪-১২ বছর বয়সের মধ্যে হয়, তাহলে এই সিরিজগুলো তার উপযোগী হবে।

শিশুদের নৈতিকতা বাড়ানোর বইয়ের সিরিজ

Leave a comment