Posted on

 

কি ধরণের শব্দ আপনি আপনার শিশুকে শেখাচ্ছেন এবং জীবনে ব্যবহার করা শেখাচ্ছেন সেটির উপর নির্ভর করে আপনার শিশুর কতটা ভালো মানুষ হিসাবে গড়ে উঠবে।

Thank you, Sorry, Please. এই ৩ টি শব্দ আপনার শিশুকে শেখান কথা বলা শেখার পর পরই। এই শব্দগুলো তার আচরণ এবং ব্যবহারকে সঠিক পথে চালাবে। শিশুর আচরণকে যদি আপনি অল্প বয়স থেকেই নিয়ন্ত্রণে আনতে চান এবং তার মধ্যে ভালো গুণ তৈরি করতে চান, তাহলে এখন থেকেই শুরু করুন।

Thank you, Sorry এবং Please – এই ৩ টি শব্দকে তাই বলা হয় Magical Words.

কিভাবে এবং কখন এই শব্দগুলো ব্যবহার করবে শিশু?

Thank You:

  • যখন সে কোন উপহার পাবে। শিশুকে শেখান যখন সে কারও কাছে কোন উপহার পাবে সে যেন অবশ্যই সেই ব্যক্তিকে ধন্যবাদ দেয়। হোক সেটি তার বাবা-মা। এবং নিজে ব্যক্তিগত জীবনে Thank You বা ধন্যবাদ দিন অন্যকে – যেন সে আপনার কাছে দেখে সেটি শেখে। শিশু সবচেয়ে ভালো শেখে যখন সে অন্যেকে দেখে।
  • তার কোন কাজে কেউ সাহায্য করলে। শিশুর বয়স ৩ বছর হয়ে যাওয়ার পর তার কাছ থেকে কিছু কাজ নিজে নিজে করতে পারা আশা করা উচিত। নিজে নিজে খাবার খাবে, নিজে নিজে গোসল করবে, বাথরুম করবে এবং নিজের জিনিস (খেলনা বা নিজের রুমের জিনিস) ইত্যাদি। এই সময় বাবা-মা বা বড় কেউ সাহায্য করতে পারে। কিন্তু সেটি যেন এমন না হয় যে সেগুলো করার জন্য অভিভাবকরা বাধ্য। বড়দের এইসব কাজে সে সাহায্য পেলে অবশ্যই থাকে Thank You বলা শেখাতে হবে। ছোটবেলা থেকেই এই অভ্যাস না করানোর কারণেই দেখা যায় সন্তানরা অনেক বড় হওয়ার পরেও নিজের কাজের কোন দায়িত্ব নিতে পারে না। সব কাজের জন্যই তারা অভিভাবক বা বড় কারোর মুখাপেক্ষি হয়ে থাকে।
  • প্রতিদিনের বিভিন্ন সময়ে। প্রতিদিন অনেক মানুষকে আমরা চাইলে ধন্যবাদ দিতে পারি। বাড়ির দারওয়ান, বাসার কাজের বুয়া, রিকশাওয়ালা, স্কুলের শিক্ষক, আমার বন্ধু, আমার কলিগ, আমার স্বামী-স্ত্রী ইত্যাদি। শিশুকে নিয়ে Restaurant এ খেতে গেছেন। ওয়েটার এসে খাবার দিয়ে গেল। তাকে একটা ধন্যবাদ দিন। রিক্সা থেকে নেমেছেন, রিকশাওয়ালাকে একটা ধন্যবাদ দিন। আপনার শিশু সেটি দেখবে এবং বুঝবে মানুষকে ধন্যবাদ দেয়ার ব্যাপারটি। সে প্রতিদিন কাকে কাকে ধন্যবাদ দিতে পারে সেটি নিয়ে তার সাথে কথা বলুন।

ধন্যবাদ দেয়ার এই অভ্যাসটা শিশুর মধ্যে অল্প বয়স থেকেই করে ফেলুন। এতে করে তার ব্যবহার এবং আচরণ সঠিক হবে।

Sorry: 

  • কোন ভুল আচরণ করলে। অজান্তে বা জেনে-বুঝেও কোন ভুল আচরণ করে ফেললে শিশু যেন ‘Sorry’ বলা শেখে। আপনি নিজেও কোন ভুল করলে ‘Sorry’ বলুন। এতে করে আপনার সম্মান কমে না, বরং বাড়ে। কেবল এই একটি শব্দ সঠিক সময়ে ব্যবহার করার মাধ্যমে আপনি নিজের জীবনেও অনেক সমস্যা থেকে বেঁচে যাবেন। শিশু মিথ্যা বললে, কাউকে কষ্ট দিলে, কাউকে বকা দিলে, কারোর সাথে ঝগড়া হলে যেন সে ‘Sorry’ বলে।
  • কোন ভুল কাজ করলে। শিশুকে শেখান যেন সে অজান্তে বা জেনে কোন ভুল কাজ করলে যেন ‘Sorry’ বলে। কোন কিছু ভেঙ্গে ফেললে বা নষ্ট করলে, কোথাও ময়লা বা থুথু ফেললেও যেন সে ‘Sorry’ বলে। আর এটি যে কাউকে উদ্দেশ্য করেই বলতে হবে এমন নয়। নিজের একটা ভুল কাজের জন্য সে নিজে নিজে ‘সরি’ বলতে পারে।

শিশু কখন Sorry বলতে পারে বা তাকে বলানো শেখানো দরকার তার কিছু উদারহন দেয়া হল। অভিভাবক হিসাবে আপনি নিজেই আরও এরকম জায়গাগুলো খুঁজে পাবেন।

ChuChu TV শিশুদের এবং অভিভাবকদের মধ্যে অনেক জনপ্রিয়। এই ৩ টি Magical Word নিয়ে শিশুদের জন্য তাদের ভিডিওটি দেখাতে পারেন আপনার সন্তানকে।

 

 

Please:

  • যখন কারোর কাছে কোন সাহায্য চাবে। শিশু যখন কোন ব্যাপারে কারোর কাছে কোন ধরণের সাহায্য চাবে সে যেন অবশ্যই Please বলে।
  • যখন কারোর কাছে কোন জিনিস চাবে। শিশুরা সবসময় কিছু না কিছু চায়। আইসক্রিম, খেলনা, কোথাও ঘুরতে যাওয়া, খেতে যাওয়া ইত্যাদি। এইসব ক্ষেত্রে যেন সে অবশ্যই Please বলে।
  • যখন কোন কাজ করার অনুমতি চাবে। শিশু যখন টিভি দেখতে চাবে, মা-বাবার কাছে মোবাইল চাবে গেম খেলার জন্য বা ভিডিও দেখার জন্য তখন Please বলবে।

 

শিশু কখন Please বলতে পারে তার কিছু উদারহন দেয়া হল। আপনি নিজেই চিন্তা করে আরও এরকম বিভিন্ন পরিস্থিতিতে কখন Please বলতে হবে সেটি বুঝতে পারবেন।

 

Thank You, Sorry এবং Please – এই তিনটি শব্দ হচ্ছে Magical Words. এই Magical Words গুলো শিশুর মধ্যে যত তাড়াতাড়ি আনতে পারবেন, যত তাড়াতাড়ি তার অভ্যাসের মধ্যে নিয়ে আসতে পারবেন, অভিভাবক হিসাবে আপনি তত তাড়াতাড়ি সন্তানের মধ্যে ভালো গুণের বিকাশ ঘটাতে পারবেন।

শুরু করে দিন আজকে থেকেই। আর আমাদের জানান তার ফলাফল।

…………………………………………………………………………………………

The article is written by Waliullah Bhuiyan, CEO, Light of Hope. Follow him on Medium and Linkedin more inspiring articles.

 

অভিভাবকদের জন্য Parenting নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো শিখে ফেলুন আমাদের Teachers Time এর অনলাইনে কোর্সে। রেজিস্ট্রেশন করে শুরু করে দিন আজকেই। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের ছবিতে।