fbpx

Select Your Favourite
Category And Start Learning.

এমন একটি Graduation Ceremony এর কথা ভেবেছেন কখনও?

২০ জন Graduate তাদের Graduation Ceremony শেষে অপেক্ষা করছে হাতে Graduation Cap নিয়ে। ক্যামেরাম্যান অপেক্ষা করছে তাদের cap ছুঁড়ে দেয়ার দৃশ্যটি ধারণ করবে ঠিকমতো। অভিভাবকরা প্রায় সবাই নিজ নিজ মোবাইল ক্যামেরা রেডি করে রেখেছেন আগে থেকেই। এই দৃশ্যটি যেন মিস না হয়ে যায়। Ready, One, Two, Three… GO.

আনন্দে সবাই নিজেদের ক্যাপ ছুঁড়ে দিলো আকাশের দিকে। এরপর আবার ঝাঁপাঝাঁপি শুরু করলো নিজেদের ক্যাপ খুঁজে পেতে। ক্যামেরার ক্লিক ক্লিক শব্দ ততক্ষণে এই ২০ জনের জীবনের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত বন্দি করে ফেলল।

ভাবছেন, কেন আমরা এরকম একটি Graduation Program এর বর্ণনা লিখতে বসেছি?

এই Graduation Program টি আর ১০ টি প্রোগ্রামের মতো নয়। এটি হয়নি কোন বিশ্ববিদ্যালয়ে। এই Graduate রা কেউ ২০-২২ বছর বয়সী নয়; সবার বয়স ৫-৮ বছরের মধ্যে। এরা সবাই Kids Time এর দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী।

গত ৪ জুন হয়ে গেল আমাদের Kids Time এর দ্বিতীয় ব্যাচের Graduation Program. আমাদের গুলশান শাখা থেকে এবার মোট ২০ জন শিশু Graduate করলো। প্রোগ্রামে প্রতিটি শিশু তার নিজের লেখা গল্পের বইয়ের একটি করে কপি, Kids Time এর Graduation Certificate, Graduation Cap পেলো প্রোগ্রামে এবং এর সাথে উপভোগ করলো নিজেদের তৈরি করা পাপেট শো। শিশুরা নিজেদের Graduation Cap বানানোর জন্য মাপঝোঁক করে নিজেরাই মারা তাদেরকে নিয়ে বানিয়ে ফেললাম। মাথায় Graduation Cap পরে সত্যি সত্যি এমন সার্টিফিকেট নেয়া প্র্যাকটিসটাও হয়ে গেল অল্প বয়সে।

ফাতিহার মতো আরও ২০ জন শিশু Graduate করলো Kids Time এর দ্বিতীয় ব্যাচে

 

সবাই পেলো নিজের লেখা গল্পের বইয়ের কপি আর একটি করে সার্টিফিকেট

৬ মাসব্যাপী আমাদের এই কোর্সে ২০ জন শিশু শিখেছে ক্র্যাফটের বিভিন্ন মজার কাজ করা, নিজেরা তৈরি করেছে নিজেদের গল্পের বই। আবার সেই বইয়ের প্রচ্ছদ, ভেতরের ছবি এমনকি ‘লেখক পরিচিতিও’ নিজেদের করা। তাদের সেই বইগুলো এখন পাওয়া যাবে আমাদের ওয়েবসাইটে। অভিভাবকরা চাইলেই সেই বইগুলো ডাউনলোড করে নিজের শিশুকে পড়িয়ে শুনাতে পারেন।

শিশুদের তৈরি গল্পের বইয়ের লিঙ্ক 

 

এরপর ২০ জন শিশু ৬ টি দলে ভাগ হয়ে তৈরি করেছে ৬ টি পাপেট শো। এখানে তারা নিজেরাই মোজা দিয়ে বিভিন্ন পাপেট চরিত্র তৈরি করেছে, নিজেরা অভিনয় করেছে এবং ডায়ালগ দিয়েছে। সেই ৬ টি পাপেট শো অভিভাবকরা পাবেন আমাদের ইউটিউব চ্যানেলে। নিজের শিশুকে দেখাতেও পারবেন, আবার অন্যদের সাথে শেয়ার করতে চাইলে সেটাও পারবেন।

শিশুদের তৈরি পাপেট শো-এর Youtube লিঙ্ক

 

৬ মাসের এই প্রোগ্রামে আমাদের মূল উদ্দেশ্য ছিল শিশুদের মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি করা বিভিন্ন চমৎকার এবং আনন্দদায়ক কোর্সের মাধ্যমে। আজ Graduation Ceremony এর  দিনে শিশুদের হাসিমুখ, উত্তেজনা এবং অভিভাবকদের উৎসাহ দেখে আমরা সত্যি মুগ্ধ। আমাদের পরবর্তী ব্যাচের শিশুদের জন্য আমরা আশা করছি আরও বড় আকারে প্রোগ্রামটি করবো। না করেই বা উপায় কি? তখন তো প্রায় ১০০-১৫০ শিশু ৪ টি সেন্টার থেকে একসাথে Graduate করবে।

বড়দের মতো Graduation ক্যাপ ছুঁড়ে দেয়ার আনন্দই আলাদা

 

মাত্র ২ টি ব্যাচ আমাদের এখন পর্যন্ত Graduate করলো। কিন্তু ইতিমধ্যে অভিভাবক এবং শিশুদের এত অভাবনীয় সাড়া পেয়ে আমরা সত্যি মুগ্ধ। অভিভাবকদের আগ্রহেই আমরা ধীরে ধীরে এখন ঢাকায় ৪ টি সেন্টারে আমাদের কার্যক্রম শুরু করেছি। আর চট্টগ্রামে একটি সেন্টারে শুরু হয়েছে আমাদের কোর্স।

 

……………………………………………………………………………………………….

শিশুদের সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা বাড়ানোর জন্য আমাদের সেন্টারে আমরা নিয়মিত কোর্স রেখেছি ৪-১০ বছর বয়সের শিশুদের জন্য। জানুয়ারি ২০১৯ থেকে শুরু হচ্ছে আমাদের নতুন বছরের সেশন। সেজন্য আমাদের সেন্টারগুলোতে ভর্তি শুরু হয়েছে।

আগ্রহী অভিভাবকরা কল করুন এই নাম্বারেঃ 01771588494