গত পর্বে আমরা ৫টি কার্টুন এর লিস্ট দিয়েছিলাম যা বাচ্চাদের আনন্দ দেওয়ার পাশাপাশি অনেক কিছু শিখাবে যা তাদের কাজে লাগবে। আজ আমরা আরো ৪টি কার্টুন এবং ১টি টিভি শো এর সাথে পরিচয় করাবো যা তাদের সৃজনশীলতাসহ আরো অনেক শিক্ষনীয় বিষয় আনন্দ দেওয়ার পাশাপাশি শিখাবে।

https://kidstimebd.com/all-courses/

তাহলে চলুন দেখে নেওয়া যাক কার্টুন এবং টিভিশো গুলো।

Kids Time - au disaneyxd phineasferb superroom albumcovers 9a99069e

৬. Phineas and Ferb

শিশুদের বিজ্ঞান এবং রোমাঞ্চকে ভালোবাসার আরো একটি কারণ হচ্ছে এই কার্টুনটি। শিশু-কিশোররা চাইলে কতো কিছুই না করতে পারে তা এই কার্টুন দেখলে বোঝা যায়। দুই কিশোর Phinieas এবং Ferb, তাদের বড় বোন Candace আর তাদের পোষা প্রাণী Parry the Platypus কে ঘিরে এই কার্টুনটির গল্প গড়ে উঠেছে। Phinieas এবং Ferb এর বিভিন্ন ছুটির সময় তারা বিভিন্ন রকম রোমাঞ্চকর জিনিস তৈরি করে এবং সবাইকে দেখায়। এজন্য তারা তাদের বাসার পেছনের উঠানকে ব্যবহার করে এসব বানানোর ল্যাবরেটরি হিসেবে। দুই ভাই মিলে কখনও রোলার কোস্টার! কখনও রেইস ট্র্যাক! কখনও সুইমিং পুল! এমন আরও কতোকিছু যে তারা তৈরি করতে পারে তার কোনো হিসাব নেই। কিন্তু তাদের বড় বোন সব সময় তাদের পেছনে লেগে থাকে এবং চায় তাদের এসব কীর্তি তাদের মা কে জানিয়ে দিতে। কিন্তু যখনি সে তার মাকে জানায়, এসে দেখে সবকিছু হাওয়া! অন্যদিকে Parry the Platypus হলো একজন সিক্রেট এনিম্যাল এজেন্ট! অন্যদিকে Dr. Heinz নামের একজন দুষ্ট Scientist রয়েছে এই কার্টুনটিকে! সে চায় পৃথিবীতে রাজত্ব করতে। কিন্তু Parry the Platypus  প্রতিবারই এই দুষ্ট Scientist কে ব্যর্থ করে বিভিন্ন মিশনের মাধ্যমে। সব মিলিয়ে, এই কার্টুনটি বাচ্চাদের অ্যাডভেঞ্চার প্রিয় করে তুলে এবং বিজ্ঞানের বিভিন্ন মজার জিনিস বানানোর প্রতিও আগ্রহী করে তুলে!

এই কার্টুনটির ইউটিউব লিঙ্ক

Kids Time - max and ruby

৭.  Max and Ruby

কম অথবা বেশি সব ভাইবোনদের মাঝেই ঝগড়াঝাটি হয়েই থাকে। তা তাদের মধ্যকার বয়সের পার্থক্য যতোই কম অথবা বেশি হোক না কেনো। আর তাদের এই সমস্যা সমাধানের জন্য বাবা-মাকেও অনেক বেগ পেতে হয়। বাচ্চারা তো বিভিন্ন রকমের প্রাণী পছন্দ করে। তাহলে এবার একটি খরগোশের গল্প বলা যাক। Max একটি ৩ বছর বয়সি খরগোশ। তার একজন ৭ বছর বয়সী বড় বোন আছে, তার নাম Ruby। তারা একসাথে স্কুলে যায়, পড়ালেখা করে, খেলাধুলা করে, বাসায় বাবা-মাকে সাহায্য করে, একে অপরকে সাহায্য করে। এসব করেই তাদের দিন চলে যায়। মূলত ভাইবোনদের মাঝে সমস্যা দূর করার জন্য এটা একটি আদর্শ কার্টুন। এই কার্টুন বাচ্চাদের, পরিবারকে সাহায্য করার মানসিকতা তৈরি করতে সাহায্য করবে। বাচ্চারা এই কার্টুন দেখে কার্টুনের Max এবং Ruby মতোই তাদের মা-বাবা, ভাই-বোনকে সাহায্য করতে চাইবে এবং আশেপাশের প্রতিবেশীদের সাথেও মিলেমিশে থাকার মনোভাব তৈরি হবে।

এই কার্টুনের ইউটিউব লিঙ্ক

কিডস টাইমের গল্পবলা কোর্সে বাচ্চাদের লেখা ও আঁকা গল্পগুলো দেখতে চলে যান এই লিঙ্কে- শিশুদের লেখা গল্প

Kids Time - 58f8c9ad3539f2.19926396

৮. Peppa Pig

কোনো এক কারণে বাচ্চারা “Pig” শব্দটা বেশ পছন্দ করে। আর এই শব্দ নিয়ে যদি কার্টুন হয়, তাহলে তো কথাই নেই! Peppa হলো একটি বাচ্চা মেয়ে Pig। সে তার বাবা, মা, ভাই এর সাথে থাকে। সে তার অন্যান্য বন্ধুদের সাথে স্কুলে যায়, খেলাধুলা করে। মা-বাবাকে সাহায্য করে। ছোট ভাইয়ের সাথে মজা করে। আবার, নিজেকে কিভাবে সুস্থ রাখা যায়, আশেপাশের পরিবেশ কিভাবে পরিস্কার রাখা যায়, অন্যের বিপদে কিভাবে সাহায্য করা যায়, এই সকল শিক্ষাও এই কার্টুনটিতে রয়েছে। এই কার্টুনে বাচ্চারা শিখতে পারবে, কিভাবে অন্য সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলা যায়, নিজেকে ও নিজের চারপাশকে কিভাবে ঠিক রাখা যায়। এই কার্টুনে বিনোদন এবং শিক্ষা সবই আছে।

এই কার্টুনের ইউটিউব লিঙ্ক

Kids Time - hero mobile

৯. Bob the Builder

এই কার্টুনটি অনেকটা “Handy Manny” কার্টুনটির মতো। তবে এখানে, Bob হল একজন architecture। সে তার এলাকার বিভিন্ন বাড়িঘরসহ আরো বিভিন্ন জিনিস তৈরিতে কাজ করে। আর এসব তৈরিতে Bob কে সাহায্য করে তার, ট্রাক, ভ্যান, মিক্সার ইত্যাদি যন্ত্রপাতিগুলো। কিন্তু মজার ব্যাপার হচ্ছে তাকে সাহায্য করা এই গাড়ি এবং যন্ত্রপাতিগুলোর সবারই চোখ, কান, মুখ আছে! আর এরা সবাই কথা বলতে পারে। এমনকি এরা নিজেরা নিজেরা নিজেদের কাজ করতে পারে!  আবার এই গাড়ি এবং যন্রপাতিগুলো দেখতে ঠিক বাচ্চাদের খেলনার মতো। তারা সবাই বিভিন্ন বাড়িঘর এবং স্থাপনা বানানোর সময় একে অপরকে সাহায্য করে। বাচ্চারা যখন দেখে যে, তাদের খেলনার মতো দেখতে কোনো কিছু টিভিতে তাদের সামনে কথা বলছে, তখন তাদের সত্যি মজা লাগে! আর মজার পাশাপাশি তারা সাহায্য করাটাও শিখে ফেলে। এছাড়াও এই কার্টুনটি বাচ্চাদের সৃজনশীলতা শিখাবে, পরোপোকারিতা শিখাবে, সহানুভূতিশীল হতে শিখাবে।

এই কার্টুনের ইউটিউব লিঙ্ক

Kids Time - maxresdefault

১০.  Art Attack!

বাচ্চারা সবসময়ই নিজে নিজে কিছু করে দেখাতে পছন্দ করে। আর তারা সবসময় চেষ্টা করে এমন কিছু করতে, যেনো বড়রা তা দেখে পছন্দ করে। আর এমন সব জিনিস বাচ্চাদের শেখানোর জন্য Art Attack হলো একটি আদর্শ TV Show। এর নামে Attack থাকলেও, আসলে এই অনুষ্ঠানে বাচ্চাদের ঘরে বসেই আর্ট এবং ক্রাফট বানানো শিখানোর জন্য দেখানো হয়। যেমন- কাগজের জিরাফ, কাগজের ঘড়ি, বিভিন্ন পুতুল। এছাড়াও রঙ তুলি নিয়ে যেসব শিশুরা মেতে থাকতে পছন্দ করে, তাদের কাছে এই অনুষ্ঠান ভালো লাগবেই বলে আমার মনে হয়। এই অনুষ্ঠান থেকে বাচ্চারা আরো সৃজনশীল কাজ করতে শিখবে যা তার বিভিন্ন দক্ষতা বাড়াবে। এছাড়া বাচ্চারা ঘরের জিনিসপত্র দিয়েই নতুন নতুন মজার জিনিস বানাতে শিখবে। তাদের কাছে একদিক থেকে এটা হবে আনন্দদায়ক, অন্যদিক থেকে এটা তাদের সৃজনশীলতা বৃদ্ধির একটি আদর্শ উপকরণ।

এই অনুষ্ঠানের ইউটিউব লিঙ্ক

প্রথম পর্বের ৫ টি কার্টুন এবং দ্বিতীয় পর্বের এই ৪টি কার্টুন এবং টিভি শো বাচ্চাদের মানসিক বিকাশ, চিন্তাশক্তি বৃদ্ধি, সৃজনশীলতা বৃদ্ধি, সহযোগীতার মনোভাব তৈরি এবং নতুন কিছু করার মানসিকতায় সহায়তা করবে। বাচ্চারা সবসময় তাদের প্রিয় কার্টুন চরিত্রটিকে অনুকরণ করে থাকে। তার নিজের মধ্যে সে সেই চরিত্রের প্রতিফলন ঘটাতে চায়। এক্ষেত্রে তারা যদি আদর্শ একটি চরিত্র বাছাই করে, তাহলে সেটা তাদের জন্য অবশ্যই ভালো। সবচেয়ে ভালো হয়, তাদের পছন্দের চরিত্রের বিভিন্ন ভালো দিক উপস্থাপন করে তাদেরকে নতুন জিনিস শিখানোটা। যেমনঃ Max যদি কারো পছন্দের চরিত্র হয় তাহলে তাকে Max কে দেখিয়ে বলতে পারেন “দেখো Max তার খেলনাগুলো খেলা শেষে গুছিয়ে রাখছে, তুমিও তোমার খেলা শেষে Max এর মতো খেলনাগুলো গুছিয়ে রাখো”। তাহলে দেখবেন বাচ্চারা নতুন জিনিস শিখার প্রতি আগ্রহ পাবে।

আমরা কিডস টাইম বাচ্চাদের কিছু ভবিষ্যৎ স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছি। ৪-১০ বছর বয়সী শিশুদের জন্য ডিজাইন করেছি বেশ কিছু কোর্স যা আগামী জানুয়ারিতে আমাদের বিভিন্ন কিডস টাইম সেন্টারে পাওয়া যাবে। কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে এবং বাচ্চাকে এনরোল করাতে ভিজিট করুন এখানে- Enroll (Full List) & Course Registration