Posted on

Goofi Math Series এর প্রথম পৃষ্ঠাটি এমন। একটি পাখি অথবা ফুল দেখতে আবার তা যে কোনও একটি নাম্বার এর মত। এমন করে প্রতিটি Number এর পরিচয় করানো হয়েছে এক একটি আনন্দময় ছবির মাধ্যমে। যেটা কিনা শিশু নিজে সহজেই আঁকতে পারবে অথবা বাবা-মা এঁকে দেয়ার পর রঙ করতে পারবে।

কি উপকার হবেঃ

এই পৃষ্ঠার ছবিটির মাধ্যমে শিশু প্রথম পরিচিত হবে “Number” মত দেখতে একটি প্রাণী বা অবজেক্ট এর সাথে। ছবিটি এঁকে রঙ করতে করতে তার নিজের একটি ভালোলাগা তৈরি । এতে করে তার ইমাজিনেশন এবং ক্রিয়েটিভিটি আরও বাড়বে।

দেখিতো আমি চিনি কিনা?

এবার শিশুরা পুরো ছবি থেকে কোথায় কোথায় “4” আছে তা খুঁজে বের করবে। বের করে আলাদা করে রঙ করবে। খুঁজে বের করার পর পুরো ছবিটিও রঙ করবে।আপনার শিশু কি এরই মধ্যে “4” চিনে ফেলেছে কিনা তার ছোটখাট একটি প্রমাণ আপনি পেয়ে যাবেন এই খেলাটির মাধ্যমে। অনেক সময় শিশুরা চিনতে পারলেও অন্যান্য অক্ষরগুলোকে রঙ করতে চাইবে।সেক্ষেত্রে তাকে কি করতে হবে এই পৃষ্ঠায় তা অবশ্যই ভালোভাবে বুঝিয়ে বলবেন।

কি উপকার হবেঃ

এই প্রথমবার সে অনেকগুলো Number একসাথে দেখছে। অনেকগুলোর মাঝে সঠিক জিনিসটি সে খুঁজে পাচ্ছে কিনা তা আপনি বুঝতে পারবেন এই খেলার মাধ্যমে।আর আপনার শিশু ইন্সট্রাকশন ফলো করে কিনা সেটাও বুঝতে পারবেন। খেলাটি শেষ করার পর বড় একটি কাগজে অনেকগুলো “4” এঁকে সেখান থেকে খুঁজে বের করতে বলতে পারেন। এতে অঙ্কটি চেনার পাশাপাশি অবজারভেশন ক্ষমতা বাড়বে।

চলো খেলি “আমি কে?” খেলা

আগের একটি খেলায় আপনার শিশু খেলেছে খুঁজে বের করার খেলা। এই খেলায় বিভিন্য অংক দেয়া আছে আর ডটগুলোও শুধু “4” তে না থেকে অনেকগুলো অংকে আছে। শুধুমাত্র “4” খুঁজে বের করে সেই ডটগুলো কানেক্ট করলে একটি সম্পুর্ণ ছবি ফুটে উঠবে।

কি উপকার হয়ঃ

প্রথমেই কিছু প্রশ্ন করুন আপনার শিশুকে ছবিটি কিসের এবং কি কি আছে এখানে তা নিয়ে। যদি সে প্রশ্ন শুনেই উত্তর দিতে পারে এবং সে অনুযায়ী ছবিটি এঁকে ফেলতে পারে তবে আপনার শিশুর লজিক্যাল রিজনিং অনেক ভালো এবং এমন খেলাতে লজিক্যাল রিজনিং আরও ভালো হয়।

নিজে নিজে লিখিঃ

এবার “4” নিজে নিজে লিখার প্র্যাকটিস করবে আপনার শিশু।কিছু দাগ টেনে দেয়া আছে সে দাগে কিভাবে লিখবে তা দেখে লিখবো ।

কি উপকার হবেঃ

এমন দাগ বরাবর প্র্যাকটিস করলে আপনার শিশু লিখা শিখবে। এমন দাগ কেটে লিখলে লিখাগুলো সুন্দর হবে এবং অক্ষরটি কিভাবে কোন কোন বর্ডার লাইনে লিখতে হবে সে ব্যাপারেও ধারনা হবে।

রঙ করে বের করিঃ

অনেক হিজিবিজি দাগ দেয়া আছে। শুধুমাত্র “4”অঙ্কগুলো রঙ করলেই একটি পরিপূর্ণ ছবি ফুটে উঠবে। এখানে একই সাথে শিশুকে অক্ষরটি চিনতে হবে, চিনে সেটিকে আলাদা করতে হবে এবং ভিন্ন সব রঙ করতে হবে।

কি উপকার হবেঃ

এই খেলাটি খেলতে যেয়ে শিশুকে একই সাথে চোখ এবং হাতের কাজ করতে হচ্ছে এবং রঙ করতে যেয়ে বিভিন্ন সিদ্ধান্ত নিতে হচ্ছে। “Brain Exercise and Eye Hand Coordination” এর পারফেক্ট একটি উদাহারণ এটি। শিশুদের “Self Control” বাড়ে এই ধরনের কাজে।

আমি আছি, কোথায় আছি, চলো খুঁজি

পুরো একটি ছবি। এখন থেকে শিশুকে খুঁজে বের করতে হবে কোথায় কোথায় “4” আছে। সেগুলোকে খুঁজে বের করে রঙ করতে হবে।

খেলায় খেলায় সামনে যাই

এবার এই ধাপে শিশুরা মেইজ গেইম খেলবে যেটা কিনা “4” এর উপর ডিজাইন করা। “4” থেকে “5” এর দিকে যাবে এই খেলার মাধ্যমে। মজাদার একটি খেলার মাধ্যমে শিশুর পরিচয় হবে নতুন আরও একটি Number এর সাথে।

কি উপকার হবে:

এই ধাপের শেষে আপনি এবং আপনার শিশু মিলে “4” এর উপর আরও কিছু মেইজ ডিজাইন করতে পারেন।এই ধরণের মেইজ খেলার মাধ্যমে শিশুদের ব্রেইন এর এক্সারসাইজ হয়।

ছবিতে ক্লিক করেও বইটি অর্ডার করতে পারেন

বইটি অর্ডার করুন এই লিঙ্কে: Goofi Math Series