fbpx

Select Your Favourite
Category And Start Learning.

Why Goofi Books are so different? Coz, it’s not just ‘books’

Goofi Books যারা একবার নিয়েছেন তারা জানেন এগুলো কতটা আলাদা। হ্যাঁ, দেখতে তো বইয়ের মতই, কিন্তু কেন যেন মনে হয় এগুলো বইয়ের চেয়েও বেশি কিছু।

এর প্রধান কারণ বইগুলো তৈরির পেছনের মূল প্রতিষ্ঠান Light of Hope এর mission – শিশুদেরকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করা সঠিক মুল্যবোধ, নৈতিকতা, সৃজনশীলতা এবং সমস্যা সমাধানের দক্ষতা দিয়ে। আমাদের বিশ্বাস, যদি এই গুণগুলো শিশুদের মধ্যে ছোটবেলা থেকেই আমরা দিতে না পারি, তাহলে সে ভবিষ্যতের পৃথিবীর সাথে খাপ খাইয়ে চলতে পারবে না। তাই Goofi থেকে প্রকাশ করা প্রতিটি বইয়ের মূল থিম থাকে কোন না কোন একটা দক্ষতাকে বা মুল্যবোধকে সৃজনশীল উপায়ে বা গল্পের ছলে শিশুদের মধ্যে ঢুকিয়ে দেয়া।

এখানেই অন্যসব প্রকাশনার সাথে Goofi এর পার্থক্য। কেবল বাংলাদেশ নয়, পুরো বিশ্বেও এরকম সুনির্দিষ্ট মিশন নিয়ে শিশুদের জন্য একের পর এক বই প্রকাশ কেউ করে না।

Goofi books are loved by children. It is no accident, it is ‘by design’

Goofi থেকে প্রকাশিত প্রতিটি বইকে আসলে আমরা দেখি একটা টুল (Tool) হিসাবে যেগুলো শিশুদের মধ্যে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা, মুল্যবোধ – এই গুণগুলো তৈরিতে সহায়তা করে। তাই দেখতে বইয়ের মতো হলেও আসলে প্রতিটি সিরিজ আসলে খুব প্ল্যান করে বানানো যেগুলো শিশুদের সাহায্য করে।

যদিও ৩-১২ বছর বয়সের শিশুরা goofi বই ব্যবহার করে, আমরা দেখেছি ৪-৮ বছর বয়সের জন্য বইয়ের সিরিজগুলো সবচেয়ে ভালো।

প্রতিটি সিরিজ বা বই প্রকাশ করার আগে কিছু শিশুর সাথে টেস্ট করা হয় – তারা কীভাবে নিচ্ছে, তারা কি ফিডব্যাক দিচ্ছে। এবং সেই অনুযায়ী সেগুলো পরিবর্তন করা হয়। তাই বড়দের অনেক সময় মনে হতে পারে এই সিরিজটি, এই গল্পটি, এই পেজটি কেন আমরা এভাবে করেছি। কিন্তু আসলে অনেক শিশুদের ফিডব্যাক নিয়েই এগুলো তৈরি হয়েছে। কোন কোন শিশু আমাদের বইয়ের ভুল বের করে, তারা বলে এরকম হলে আরও মজা হবে – আমরা চেষ্টা করি পরের ভার্সনে সেগুলো করে ফেলতে। তার মানে আইফোনের মতো আমাদের সিরিজগুলোও প্রতিবার আপডেট হয়। এর জন্য আমরা প্রায়ই অভিভাবক এবং শিশুদের উপর সার্ভে করি।

এতটা গবেষণা করে বই প্রকাশ করা এবং প্রতিনিয়ত নিজেদের মানকে একটা ভিন্ন উচ্চতায় নিয়ে যাওয়ার ক্রমাগত চেষ্টা বাংলাদেশের বইয়ের প্রকাশনার ক্ষেত্রে বিরল।

এক একটা সিরিজ তৈরি করতে গুফি টিম ১ বছরের বেশি সময় ধরে কাজ করে।

যেহেতু আমাদের লক্ষ্য শিশুদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করা, তাই যেসব Goofi Books and Products তৈরি হয়েছে এবং সামনেও হবে সেগুলো একটা গ্লোবাল স্কিল ফ্রেমওয়ার্ক আছে সেটার উপর ভিত্তি করে বানানো। পৃথিবীর সবচেয়ে ভালো দেশগুলো তাদের শিক্ষাব্যবস্থায় সেগুলো পরিবর্তন আনছে। আমাদের দেশেও নতুন কারিকুলামে শিশুদের সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা, নৈতিকতা ইত্যাদি বিষয়গুলো ২০২১ সাল থেকে চালু হতে যাচ্ছে।

আরেকটা বিষয় হচ্ছে, যেহেতু Goofi Books ৩০+ দেশে ব্যাবহার হচ্ছে তাই বইগুলো এমনভাবে ডিজাইন করা হয় যেন শিশুরা নিজেরাই সেগুলো ব্যবহার করতে পারে। তার মানে যে স্কিলটি আমরা চাই শিশুদের মধ্যে দিতে সেটি যেন নিজে থেকেই Self-learning এর মাধ্যমে শিখে নিতে পারে। একটা ৩-৮ বছর বয়সের শিশুদের যদি নিয়মিতভাবে এই ধরণের প্রোডাক্ট আমরা তুলে দিতে পারি, তারা নিজেরাই নিজেদের প্রস্তুত করে নিতে পারবে ভবিষ্যতের জন্য – সৃজনশীল এবং ভালো মানুষ হিসাবে।

যারা আগ্রহী, তারা Goofi Book ওয়েবসাইট থেকে বইগুলো দেখে নিতে পারেন নিজেদের শিশুর জন্য, নিজেদের স্কুলের শিক্ষার্থীর জন্য। নিচের ছবিতে ক্লিক করে সরাসরি তাদের ওয়েবসাইটে চলে যেতে পারেন।