fbpx

Select Your Favourite
Category And Start Learning.

যেভাবে কথা বলে শিশুর প্রাক-সাক্ষরতা বা আরলি লিটারেসি স্কিল বাড়াবেন

প্রাক-সাক্ষরতা বা আরলি লিটারেসি মানে ছোট শিশুকে পড়তে শেখানো নয়। বরং এটা শিশুকে নিজে নিজে সফলভাবে পড়তে শেখার ভিত গড়ে দেয়।

গবেষণায় দেখা যায় যে শিশুরা বাসায় আরলি লিটারেসির বিভিন্ন কাজগুলো বাবা মায়ের সাথে চর্চা করে থাকে তারা স্কুলেও ভাল করে এবং পরবর্তী জীবনেও তাদের সফলতার হার অনেক বেশি।

শিশুর সাথে কথা বলা হল শিশুর ভাষার বিকাশ ও আরলি লিটারেসি স্কিল বৃদ্ধির সবচে ভাল উপায়। যা শিশুর ভাব প্রকাশ, কথার মানে বোঝা এবং চারপাশের পৃথিবী সম্পর্কে জানতে সহায়তা করে। কথা বলার মাধ্যমে শিশু ভাষাগত অনেক কিছু জানতে পারে যা তার স্বনির্ভর পড়ুয়া হয়ে উঠতে সাহায্য করে।

Conversations – Not Apps — Grow Children's Language | BAM! Radio ...

আসুন দেখে নিই আরলি লিটারেসি স্কিল বৃদ্ধির বিভিন্ন দিকের মধ্যে কিভাবে কথার মাধ্যমে আপনার ছোট্ট সোনামণির ভাষাগত দক্ষতাকে মজবুত করে গড়ে তুলতে পারেন

  • আপনার শিশুকে মুক্ত প্রশ্ন জিজ্ঞাসা করুন যার উত্তর ’হ্যাঁ’ বা ’না’ দিয়ে দেওয়া যায় না।

সকালে তুমি কী খেয়েছিলে? আজ পার্কে তুমি কি করছিলে? এগুলো মুক্ত প্রশ্নের উদাহরণ যার উত্তর ’হ্যাঁ’ বা ’না’ দিয়ে দেওয়া যায় না।

শিশুদের কিভাবে করোনা নিয়ে কথা বলবেন জানতে ক্লিক করুন এখানে 

করোনায় ঘরবন্দি অভিভাবকদের বিনোদন এবং সচেতনতার জন্য Goofi Parent Show  

করোনায় ঘরবন্দি শিশুদের বিনোদনের জন্য প্রতিদিন হচ্ছে Kids Time Home শো

  • আপনার শিশু যদি একটি দুটি শব্দ বলে আপনি শিশুকে আরও শব্দ বলে তা কথা বা বাক্যে পরিণত করুন।

যদি আপনার শিশু বলে, লাল গাড়ি। আপনি বলতে পারেন, দেখ! কত্ত বড় লাল গাড়ি! কেমন জোরে সাইরেন বাজাতে বাজাতে যাচ্ছে! এগুলো আগুন নেভানোর গাড়ি, সোনাপাখি। কোথাও আগুন ধরে গেলে ওদের ডাকা হয়। সেজন্য ওরা জোরে সাইরেন বাজিয়ে বলছে, আমরা আগুন থেকে মানুষকে বাঁচানোর জন্য যাচ্ছি। তোমরা শিগগিরি আমাদের রাস্তা থেকে সরে যাও!

Allowances and Age-Appropriate Chores, Getting Kids to Help Around ...
  • প্রতিদিনের কাজ নিয়ে তাদের সাথে কথা বলুন। যেমন বলতে পারেন আমরা এখন ভাত রান্না করবো। কিন্তু কিসের মধ্যে রান্না করবো বলতো? হ্যাঁ, ঠিক বলেছো, হাড়িতে। ভাত রান্না করতে ২ কৌটা চাল আর পানি লাগবে। তুমি কি আমাকে চাল মেপে দেবে?

এছাড়াও বিভিন্ন খেলা, গান করা, বই পড়া ও আঁকিবুকি করার মাধ্যমে এ দক্ষতাকে বাড়িয়ে তোলা সম্ভব। মনে রাখবেন, একই কথা বারবার বললেও ক্ষতি নেই বরং তা আপনার ছোট্ট সোনামণির ব্রেইন ডেভেলপমেন্টে সহায়ক হবে। আপনার শিশুর সুন্দর ভবিষ্যৎ চাইলে আজ থেকেই শিশুর সাথে এ সহজ উপায়গুলো চর্চা করতে পারেন।

Explore the amazing online courses for your child offered by us. Click on the image.

Leave a comment