fbpx

Select Your Favourite
Category And Start Learning.

শিশুর সাথে গল্প করুন ও গল্পের বই পড়ুন তার আরলি লিটারেসি (প্রাক-সাক্ষরতা) স্কিল বৃদ্ধিতে

শিশুর ভাষা শেখার প্রথম ধাপ শোনা । গর্ভে আসার ১৯ সপ্তাহ পরেই তার শ্রবণেন্দ্রিয় তৈরি হয়ে যায়। ২৩ সপ্তাহে সে কিছু কিছু শব্দ শুনতে শুরু করে। সুতরাং শিশু পেটে আসলেই আপনি তাকে ছড়া, গান ও গল্প পড়ে শোনাতে পারেন। শিশুকে নিজে নিজে পড়তে শেখানোর সবচে ভাল উপায়গুলোর একটি হল তার সাথে বই পড়া অভ্যাস করা।

আমরা প্রতিদিন যে সব শব্দ ব্যবহার করি তারচেয়ে বই এ অনেক বেশি শব্দ থাকে। শিশুর সাথে একসাথে বই পড়ার মাধ্যমে সে বিভিন্ন শব্দ শোনে যা পরবর্তীতে নিজে পড়ার সময় তার কাছে অনেকটাই সহজ হয়ে ওঠে। বই পড়ার সময় শিশুর সাথে যে সব খেলা করতে পারেন-

  • চলো খুঁজে বের করি অর্থাৎ একটি ছবির বই এর বিভিন্ন ছবি শিশুকে খুঁজে বের করতে বলতে পারেন। আরেকটু বড় শিশুর জন্য সেটা বর্ণ বা শব্দ খুঁজে বের করার খেলাও হতে পারে।
  • কয়েকবার পড়া হয়েছে এমন বই থেকে শিশুকে ছবি দেখেই গল্পটি বলতে বলুন। গল্পটি বই এর সাথে মিলতেই হবে, এমন নয়। ওকে বলতে উৎসাহিত করুন। শিশুর সাথে গল্পের চরিত্র অনুযায়ী বিভিন্ন অভিনয় ও মজা করে গল্প বলতে চর্চা করুন।

শিশুদের কিভাবে করোনা নিয়ে কথা বলবেন জানতে ক্লিক করুন এখানে   

করোনায় ঘরবন্দি অভিভাবকদের বিনোদন এবং সচেতনতার জন্য Goofi Parent Show 

করোনায় ঘরবন্দি শিশুদের বিনোদনের জন্য প্রতিদিন হচ্ছে Kids Time Home শো

  • শিশুর সাথে গল্প বানান বা ধারাবাহিকভাবে গল্প বলা চর্চা করুন। এভাবে শুরু করতে পারেন, আমাদের বাসায় একটা বেড়াল ছিল। পরের লাইনটি আপনার শিশুকে বলতে বলুন। সে হয়তো বললো বেড়াল ডাকে মিউ মিউ। তার পরের লাইনটি আপনি বানিয়ে বলুন। এভাবে চলতে থাকবে।
  • কোন বই পড়ে কোন চরিত্রটি সবচে ভাল লেগেছে, শিশুর কাছে জানতে চান। সে ঐ চরিত্রটি হলে কী করতো সেই গল্প বলতে উৎসাহিত করুন। এধরনের খেলা আপনি নিজেই বানিয়ে শিশুর সাথে খেলতে পারেন।

আর এই ধরণের ছোট ছোট খেলার মাধ্যমেই আপনি আপনার সন্তানের আর্লি লিটারেসি বা প্রাক সাক্ষরতা শুরু করতে পারেন ঘরে বসেই।

Explore the amazing online courses for your child offered by us. Click on the image.

Leave a comment