fbpx

Select Your Favourite
Category And Start Learning.

শিশু সারাক্ষণ নখ কামড়ায়? এর থেকে পরিত্রাণ পাবার উপায় জেনে নিন

শিশুরা যেকোনো কারণেই নখ কামড়াতে পারে। কৌতূহল, বিরক্তি, অভ্যাস বা অনুকরণ। Nail biting, নাকের ভিতর হাত ঢুকানো কিংবা চুলে বারবার হাত দেয়া এগুলি সবই Nervous Habit এর অন্তর্ভুক্ত। যতই শিশুদের বয়স বৃদ্ধি পেতে থাকে ততই তারা ছোটখাট অনেক ব্যাপারে উদ্বিগ্ন হতে থাকে। তা থেকেই এসব অভ্যাসের উৎপত্তি হয়। এতে উদ্বিগ্ন পাবার কিছুই নেই। নিম্নোক্ত উপায়গুলি অবলম্বনের মাধ্যমে আপনি আপনার শিশুকে হেন অভ্যাস থেকে বিরত রাখতে পারবেনঃ

১. শিশুদের নখ কামড়াতে দেখলে সবার প্রথমে বাবা মায়েরা তাদের নখ কামড়ানো বারণ করতে বলেন। যা আসলেই করা উচিৎ। কিন্তু তার এই অভ্যাসটা যদি উদ্বিগ্নতা থেকে হয় তাহলে তাকে থামানো আসলে কঠিন ব্যাপার। ঠিক কি কারণে সে উদ্বিগ্ন তা একটু বোঝার চেষ্টা করুণ। তার সাথে গল্প করুণ এ বিষয়ে। তারপরেও যদি সে শেয়ার না করে তখন যেটা করতে পারেন তা হচ্ছে নখ কামড়ানোর পিছনে একটা হাস্যকর কারণ দেখান যেমন- “আমি জানি, তুমি তোমার নখে ধার দিচ্ছো”। এতে সে মজা পেতে পারে এবং ভিতরের বরফ গলে সে হয়ত আপনাকে তার উদ্বিগ্নতার কারণ বলতে পারে।

২. আপনার বাচ্চা যদি নিজে থেকে নখ কামড়ানো বন্ধ না করে তাহলে আপনি জোড় করে কিছুই করতে পারবেন না। তাদেরকে বকা দেয়া বা ভয় দেখালেও কোন কাজ হবে না। প্রায় সময়ই দেখা যায় বাচ্চারা অন্যমনস্ক হলে নখ কামড়ায়। যদি তারা কোন বড় সমস্যার সম্মুখীন হয়ে ভয়ে এই কাজ না করে তাহলে আপনার চিন্তা করার কোন কারণ নেই। তাকে বার বার মনে করিয়ে দিন নখ না কামড়ানোর কথা। ধীরে ধীরে দেখবেন তার এ অভ্যাস বন্ধ হয়ে গেছে।

৩. আপনার বাচ্চাকে বোঝনোর চেষ্টা করুন স্নায়ুবিক অভ্যাস কি। সে হয়ত জানেই না যে তার স্নায়ুবিক কোন অভ্যাস আছে। হয়তবা তার নখ কামড়াতে ভাল লাগে বলেই সে কৌতূহলবশত কামড়াচ্ছে। তার সাথে তাই এ ব্যাপারে কথা বলুন। তাকে ধমক না দিয়ে বলুন যে এটা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর কিংবা তাকে দেখেতে খারাপ লাগছে অথবা মানুষ হয়ত ভাবতে পারে যে তার খিদে পেয়েছে বলে সে নখ খাচ্ছে ইত্যাদি।

৪. সারাদিন একা একা থাকলে বা পর্যাপ্ত পরিমাণ খেলাধুলা না হলে বাচ্চাদের স্নায়ুবিক অভ্যাস হতে দেখা যায়। তাই সব সময় তাকে খেলাধুলা বা অন্য কাজে ব্যস্ত রাখার চেষ্টা করুন। যেহেতু আজকাল খেলার মাঠ প্রায় বিলুপ্ত তাই দেখাযায় শিশুরা অবসর সময়েও বাসায় একা একাই সময় কাটায়। চেষ্টা করুণ তাদের এই সময়কে ভাল কিছুতে ব্যয় করার। হাতে তুলে দিন গল্পের বই অথবা ব্যস্ত রাখুন Crafting এর। কাগজ কাটাকাটি করে শিশুরা খুবই আনন্দ পায়। এতে শিশুর দুই হাতই  ব্যস্ত থাকবে ফলে সে নখ কামড়ানোর কথা ভুলে থাকতে পারবে।

আপনার সন্তানের জন্য ক্রাফট প্যাকেজটি কিনতে ছবিতে ক্লিক করুন

৫. নিয়মিতভাবে শিশুর নখ কেটে দিবেন। নখ কামড়ানোর অভ্যাস থাকে যে শিশুদের তারা নখ সামান্য একটু বড় হলেও দাঁত দিয়ে কেটে ফেলে। এতে জীবাণুরা পেটে চলে যাবার ভয় থাকে।

৬. নখ না কামড়ানোর জন্যে শিশুর জন্যে পুরষ্কারের ব্যবস্থা করুণ। এই যেমন, শিশু যদি একদিন টানা নখ না কামড়ে থাকে তাহলে তাকে একটি বই বা একটি চকলেট বা তার পছন্দের কিছু উপহার দিন।

যদি মনে হয় আপনার বাচ্চা অন্য কোন কারণে খুব বেশি দুশ্চিন্তা করছে এবং তা থেকেই সে নখ কামড়াচ্ছে এবং শুধু নাই না নখে ক্ষত সৃষ্টি করা কিংবা রক্ত বের করে দেয়ার মত কাজ করছে তাহলে দেরি না করে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নেয়া উচিৎ।

আপনার সন্তানের জন্য এই ক্রাফট প্যাকেজটি কিনতে ছবিতে ক্লিক করুন