Posted on

আপনার শিশুর মানসিক বিকাশের কথা বিবেচনা করে আমাদের বাছাই করা ৩-১২ বছর বয়সী শিশুদের জন্য ২০০+ বইয়ের বিভিন্ন সিরিজ। Here is the list of selected Children Story Book Series for your Kid.

কিছুদিন আগেই শিশুদের সৃজনশীলতা বৃদ্ধিতে গল্পের বই যে কতটা গুরুত্বপূর্ণ সেটি আমরা একটা লেখায় তুলে এনেছিলাম। এরপর অনেক অভিভাবক Kids Time এ আমাদের কাছে লিখেছেন যে আমরা শিশুতোষ ভালো কিছু বইয়ের একটি তালিকা তৈরি করতে পারি কিনা। বাংলাদেশের বিভিন্ন স্কুলে লাইব্রেরি তৈরি করার একটি প্রোজেক্ট – ‘পড়ুয়া’ নিয়ে আমরা কাজ করছি গত ৫ বছর ধরে। এখন পর্যন্ত প্রায় ৩০০ এর অধিক লাইব্রেরি করা হয়েছে ৫-১২ বছর বয়সী শিশুদের উপযোগী বিভিন্ন ধরণের বই দিয়ে। সেই কাজ করতে যেয়ে আমাদের কাছে একটি লিস্ট মোটামুটি তৈরিই ছিল। অনেক খেটেখুটে বিভিন্ন সংস্থা এবং প্রকাশনী থেকে বই এনে একটি গাইডলাইন ধরে আমরা লিস্টটি তৈরি করেছিলাম। সেই লিস্টটি বেশ কাজে এসেছে নতুন এই লিস্টটি তৈরি করতে।

বই মেলায় শিশুদের প্রকাশনীর স্টলগুলোতেই থাকে সবচেয়ে বেশি ভিড়। প্রতিনিয়ত প্রকাশ পাচ্ছে নতুন নতুন শিশুতোষ বই। এত হাজার হাজার বইয়ের ভিতর কোন বইগুলো ভালো, কোন বইগুলো শিশুর বয়স এবং তাদের গ্রহণ করার ক্ষমতাকে বিচার করে লেখা হয়েছে সেটি বের করা অথবা জানা অভিভাবকদের জন্য দুরূহ কাজ। ঠাকুমার ঝুলিই তো বের করেছে প্রায় ২০ টা প্রকাশনী। নীলক্ষেতের এক দোকানে গেলেই বের করে দিবে ৫ টা ভিন্ন ঠাকুমার ঝুলি। কিন্তু এদের মধ্যে কোনটা শিশুদের উপযোগী করে লেখা?

চলুন তবে দেখে নেয়া যাক সিরিজগুলো সম্পর্কে। বয়স অনুযায়ী সিরিজগুলো সাজানো হয়েছে। প্রথমে অল্প বয়সীদের জন্য এবং পরে আস্তে আস্তে একটু বড় শিশুদের জন্য। সবগুলো সিরিজ আমাদের পার্টনার টগুমগু (togumogu.com) থেকে পাবেন।

যাদের শিশুদের বয়স কম তারা প্রথমের দিকের সিরিজগুলো দেখুন। যাদের শিশুদের বয়স ৭+ বছর, তারা সরাসরি একটু নিচের দিকে চলে যেতে পারেন। 

সিরিজ নামঃ Goofi Alphabet Series 

বই সংখ্যাঃ ৪

কি আছে এই সিরিজে? 

প্রায় ২ বছর গবেষণার পর Light of Hope (লাইট অফ হোপ) বই আকারে প্রকাশ করলো এই বর্ণমালা সিরিজ। গুফি বর্ণমালা সিরিজ (alphabet series) সম্পূর্ণ ভিন্ন পদ্ধতিতে শিশুদের বাংলা এবং ইংরেজি বর্ণমালা শেখানোর একটা বই। এই সিরিজের ৪ টি বইয়ের মাধ্যমে শিশুরা খুব দ্রুত বর্ণমালা শিখতে পারে, পাশাপাশি তাদের মধ্যে সৃজনশীলতার বিকাশও ঘটে। এই সিরিজের ইংরেজি বইগুলো ইতিমধ্যে ৩০ টি দেশের অভিভাবকরা ব্যাবহার করছেন। এবং গবেষণায় প্রমাণিত হয়েছে যে লাইট অফ হোপের প্রকাশ করা এই সিরিজগুলোর মাধ্যমে শিশুরা ৩০% দ্রুত বর্ণমালা শিখে, ৮০% কম বড়দের সাহায্য প্রয়োজন হয়। এছাড়া যেসব শিশু বর্ণমালা শিখে ফেলেছে তাদেরকে ছবি আঁকা শেখানো এবং সৃজনশীলতা বাড়াতেও এই সিরিজটার জুড়ি নেই।

২৫ ও ২৬ অক্টোবর অনুষ্ঠিতব্য Evaly- Kids Time Mela 2019 এর জন্য রেজিস্ট্রেশন করতে উপরের ছবিতে ক্লিক করুন।

লাইট অফ হোপ শিশুদের সৃজনশীলতা, সমস্যা-সমাধানের দক্ষতা নিয়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিশুদের জন্য কাজ করছে। বাংলাদেশের অভিভাবকদের জন্য প্রথমবারের মতো বই আকারে নিয়ে এসেছে লাইট অফ হোপ।

সিরিজটি অর্ডার করতে ক্লিক করুন নিচের ছবিতে।

গল্পের বইয়ের সিরিজগুলোর বর্ণনা নিচে দেয়া হল। এখান থেকে পড়ে নিয়ে অভিভাবকরা সিদ্ধান্ত নিতে পারেন কোন সিরিজগুলো আপনার শিশুর জন্য উপযোগী হবে।

১. সিরিজ নামঃ ছবি দেখি, গল্প শুনি – ১ 

বই সংখ্যাঃ ২০
শিশুর বয়সঃ ৩-৫ বছর

কি আছে এই Children Story Book সিরিজে?

এই সিরিজের বইগুলো সেই সব শিশুদের জন্য – যারা বাবা-মায়ের কোলে বসে গল্প শোনে, নিজে নিজে বই পড়ার ভাব করে, নিজে নিজে একটু একটু বই পড়তে শিখেছে। বইগুলোর সহজ ভাষা, গল্প ও ছবিগুলো শিশুদের বই পড়ার প্রতি আকৃষ্ট করবে। বইয়ের পাতা উল্টাতে আগ্রহী করবে এবং বই পড়তে উৎসাহিত করবে।

এই Children Story Book সিরিজে মোট ২০ টি বই আছে। যেসব শিশুরা এখনও পড়া শুরু করেনি, অক্ষর চিনে না এখনও তাদের কথা মাথায় রেখে এই সিরিজটি বানানো হয়েছে। শিশুর বয়স ৩ বছরের কাছাকাছি হলেই এই বইগুলো কিনে ফেলা উচিত। অভিভাবক বা বড় কেউ শিশুকে নিয়ে ছবিগুলো দেখিয়ে দেখিয়ে গল্পগুলো পড়ে শুনাতে পারেন। শিশুর হাতে প্রথম তুলে দেয়ার মতো বা তাকে নিয়ে প্রথম গল্পের বই শুরু করার মতো একটি সিরিজ।

সিরিজটি এখনই অর্ডার করুন এই লিঙ্কে

এই সিরিজটির ইংরেজি ভার্সন যদি কেউ নিতে চান তবে ক্লিক করুন নিচের ছবিতে।

২. সিরিজ নামঃ ছবি দেখি, গল্প শুনি – ২ 

বই সংখ্যাঃ ২৮
শিশুর বয়সঃ ৩-৫ বছর

কি আছে এই Children Story Book সিরিজে?

ছবি দেখি, গল্প শুনি – ১ সিরিজের মতো এই সিরিজটিও একই বয়সী শিশুদের (৩-৫ বছর) জন্য। এই Children Story Book সিরিজের বইগুলোতে শিশুকে তার আশেপাশের নানা জিনিস, বিভিন্ন কাজ, সময় কাটানো, বিভিন্নরকম খেলা ইত্যাদি হরেকরকম ব্যাপারের সাথে পরিচয় করিয়ে দেয়া হয়। এই বইগুলো শিশুকে ছবি এবং ছোটছোট ঘটনার মাধ্যমে তার নিজের এবং তার চারপাশের পরিবেশের সাথে পরিচয় করিয়ে দেয়।

এই সিরিজে মোট বই আছে ২৮ টি। শিশুর বয়স যদি ৩-৫ বছরের মধ্যে হয়, তাহলে আমাদের মতামত হচ্ছে দুটো সিরিজ একসাথেই কিনে ফেলা। এতে মোটামুটি ১ বছরের জন্য যথেষ্ট বই আপনার হয়ে গেল।

সিরিজটি এখনই অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

এই সিরিজটির ইংরেজি ভার্সন যদি কেউ নিতে চান তবে ক্লিক করুন নিচের ছবিতে।

৩. সিরিজ নামঃ আমার প্রথম পড়া   

বই সংখ্যাঃ ১০
শিশুর বয়সঃ ৪-৭ বছর

কি আছে এই Children Story Book সিরিজে?

সিরিজের নামের মত করেই সাজানো এটি। যেসব শিশুরা নিজে নিজে কেবল পড়তে শিখেছে তাদেরকে দেয়ার মতো চমৎকার একটি সিরিজ। সিরিজের গল্পগুলো শিশুদের মধ্যে কৌতুহল জাগানোর জন্য এবং নিজে নিজে নতুন কিছু আবিষ্কার করা অথবা অনুসন্ধান করার উপর নজর দিয়ে তৈরি করা হয়েছে। ওয়ার্ল্ড চিলড্রেন বুকের প্রকাশ করা সিরিজটি। এই Children Story Book সিরিজে মোট বই আছে ১০ টি। ৪-৭ বছর বয়সী শিশুদের জন্য সবচেয়ে উপযোগী। তবে বয়সের এদিক-সেদিকে কোনও বাধা নেই।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

এই সিরিজটির ইংরেজি ভার্সন যদি কেউ নিতে চান তবে ক্লিক করুন নিচের ছবিতে।

৪. সিরিজ নামঃ শিশুদের নীতিকথা সিরিজ

বই সংখ্যাঃ ১০
শিশুর বয়সঃ ৫-৮ বছর

কি আছে এই Children Story Book সিরিজে?

শিশুরা পশুপাখির গল্প শুনতে ভালোবাসে। এদের জগৎ নিয়ে কল্পনা করে। প্রাচীনকাল থেকে নীতিকথার আদলে পশুপাখি জগতের বিচিত্র সব গল্প চলে এসেছে। এসব গল্প শিশুদের এবং বড়দের সকলকেই আনন্দ দেয়। এই সিরিজের গল্পগুলোয় পশুপাখি জগতের পারস্পারিক নির্ভরশীলতার যে স্বাভাবিক নিয়ম আছে, তার ভিত্তিতেই গল্পগুলো উপস্থাপন করা হয়েছে। এতে করে শিশুরা যেমন লোককথার মজা পাবে তেমনি পারস্পারিক সমঝোতা ও সহমর্মিতার গুরুত্ব উপলব্ধি করতে পারবে।

ঈশপের গল্পের গণ্ডির বাইরে এসে তৈরি করা ওয়ার্ল্ড চিলড্রেন বুকের এই সিরিজে মোট ১০ টি বই আছে। শিশুদের জন্য নীতিকথার উপর লেখা চমৎকার একটি সিরিজ। ৫-৮ বছর বয়সী প্রতিটি শিশুকেই এই সিরিজটি কিনে দেয়া উচিত।

সিরিজটি পেতে সহজেই অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

৫. সিরিজ নামঃ ইকরি মিকরি সিরিজ

বই সংখ্যাঃ ১০ টি
শিশুর বয়সঃ ৫-৮ বছর

কি আছে এই Children Story Book সিরিজে?

ইকরিমিকরি একটি নতুন শিশুতোষ প্রকাশনী। ইতিমধ্যে তারা বেশ অনেকগুলো বই প্রকাশ করেছে। লেখার মান, কাগজের কোয়ালিটি এবং চমৎকার সব ছবির সমন্বয়ে করা গল্পের বইগুলো খুব অল্প সময়ে তারা আমাদের মন কেড়েছে। তাদের বেশ কিছু বই আমরা আমাদের সেন্টারে শিশুদের পড়ে শুনাই এবং অনেক শিশু পড়তে নিয়ে যায়।

আমাদের দৃষ্টিতে ৫-৮ বছর বয়সী শিশুদের জন্য তাদের সেরা ১০ টি বই নিয়ে তৈরি করা হয়েছে এই সিরিজটি। মজার সব ভুতের গল্প থেকে শুরু করে রূপকথার বিভিন্ন গল্প এবং সেই সাথে শিক্ষণীয় গল্পের সমাহারে ভরা এই সিরিজটি। অন্য প্রকাশনীর বইয়ের চেয়ে দাম একটু বেশি মনে হতে পারে, কিন্তু বইগুলো হাতে পেলে অভিভাবকরা বুঝবেন কেন সেটি যৌক্তিক। মোটা কাগজের বই হওয়াতে টিকবেও অনেক দিন। কোন শিশুকে তার জন্মদিনে উপহার দেয়ার জন্য খুব ভালো একটি সেট।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

৬. সিরিজ নামঃ শিশুদের হিতকথা সিরিজ 

বই সংখ্যাঃ ১১ টি
শিশুর বয়সঃ ৫-৮ বছর

কি আছে এই Children Story Book সিরিজে?

হিতকথার প্রচলন প্রাচীনকাল থেকে। এসব গল্প শিশুদের এবং বড়দের সকলকেই আনন্দ দেয়। মানুষ যুগে যুগে নানা গল্পের মাধ্যমে কোনটা ভাল আর কোনটা মন্দ তা প্রকাশ করেছে। এই সিরিজের গল্পগুলোয় পশুপাখি জগতের পারস্পারিক নির্ভরশীলতার যে স্বাভাবিক নিয়ম আছে, তার ভিত্তিতেই গল্পগুলো উপস্থাপন করা হয়েছে। এতে করে শিশুরা যেমন লোককথার মজা পাবে তেমনি পারস্পারিক সমঝোতা ও সহমর্মিতার গুরুত্ব উপলব্ধি করতে পারবে।এছাড়া প্রতিটি গল্পের শেষে একটি করে শিক্ষণীয় বিষয় থাকে যা শিশুদের এই বয়স থেকে শেখাটা জরুরী।

হিতকথা গল্প শিশুদের খুব প্রিয়। ওয়ার্ল্ড চিলড্রেন বুকের এই সিরিজে মোট ১১ টি বই আছে। বইগুলো চমৎকার গল্প ও অসাধারণ ছবি ছোটদের দারুণ ভালো লাগবে। ৫-৮ বছর বয়সী প্রতিটি শিশুকেই এই সিরিজটি কিনে দেয়া উচিত।

সিরিজটি অর্ডার করতে পারেন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

এই সিরিজটির ইংরেজি ভার্সন যদি কেউ নিতে চান তবে ক্লিক করুন নিচের ছবিতে। তবে বাংলা ভার্সনের চেয়ে ইংরেজিটার দাম একটু বেশি। ইংরেজি ভার্সন নিতে চাইলে নিচের ছবিতে ক্লিক করলেই হবে।

৭. সিরিজ নামঃ ময়ূরপঙ্খি  সিরিজ

শিশুর বয়সঃ ৫-৮ বছর

বই সংখ্যাঃ ০৭

মূল্যঃ ৫২০ টাকা

কি আছে এই Children Story Book সিরিজে?

ময়ূরপঙ্খি একটি নতুন শিশুতোষ প্রকাশনী। ইতিমধ্যে তারা বেশ অনেকগুলো বই প্রকাশ করেছে। লেখার মান, কাগজের কোয়ালিটি এবং চমৎকার সব ছবির সমন্বয়ে করা গল্পের বইগুলো খুব অল্প সময়ে তারা আমাদের মন কেড়েছে।

বেশিরভাগ বইয়ের ছবি এঁকেছেন বা বইগুলো লিখেছেন সব্যসাচি মিস্ত্রী। বাচ্চাদের বইয়ের ছবি আঁকার ক্ষেত্রে তিনি দেশের সেরাদের মধ্যে একজন।

৫-৮ বছর বয়সী শিশুদের জন্য তাদের সেরা ০৭ টি বই নিয়ে তৈরি করা হয়েছে এই সিরিজটি। মজার সব গল্পের পাশাপাশি উপদেশ ও শিক্ষণীয় বিষয়গুলোকে তুলে ধরা হয়েছে এই সিরিজটিতে। কোনো কোনো গল্প বিখ্যাত গল্পের পুনর্লিখন যা সহজ ভাষায় এবং সুন্দর ইলাস্ট্রেসনে বইগুলোতে উঠে এসেছে।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

৮. সিরিজ নামঃ বিদেশি ক্লাসিক রূপকথা সিরিজ

বই সংখ্যাঃ ২০
শিশুর বয়সঃ ৭-১০ বছর

কি আছে এই Children Story Book সিরিজে?

এবার এসেছে একটু বড়দের সিরিজগুলো। তার প্রথম সিরিজটি এটি। এবং শিশুদের মধ্যে সবচেয়ে জনপ্রিয়।

দেশি রূপকথার পাশাপাশি বিদেশি রূপকথার গল্পগুলো শিশুদের মধ্যে অনেক জনপ্রিয়। এই সিরিজে যে গল্পগুলো আছে সেগুলো শুধু ডিজনির গল্প নয়, বরং বিদেশি বিখ্যাত সব শিশুতোষ ২০টি রূপকথার সহজ সংকলন। বিউটি অ্যান্ড দি বিস্ট, সিনডেরেলা থেকে শুরু করে আলিবাবা ও চল্লিশ চোর, এমনকি হেমিলনের বাঁশিওয়ালা ইত্যাদি বিখ্যাত গল্পগুলো এই সিরিজে জায়গা পেয়েছে।

শিশুদের বিদেশি রূপকথার জগতের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য চমৎকার একটি সিরিজ। ডিজনির অ্যানিমেশন মুভিগুলো বইগুলো পড়ার পড়ে দেখলে শিশুরা আরও বেশি মজা পাবে। তাদের কল্পনার সাথে তুলনা করতে শিখবে।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

এই সিরিজটির ইংরেজি ভার্সন যদি কেউ নিতে চান তবে ক্লিক করুন নিচের ছবিতে।

১০. সিরিজ নামঃ দেশি-বিদেশি উপকথা সিরিজ

বয়সঃ ৭-১০ বছর

বই সংখ্যাঃ ১৮

কি আছে এই Children Story Book সিরিজে?

বিশ্ববিখ্যাত শিশুতোষ লেখক-লেখিকাদের লেখা এবং বিশেষ করে ইউরোপের বিভিন্ন দেশের উপকথাগুলো এবং আমাদের দেশি গল্প যেমন জোলা আর সাত ভূত কিংবা গুপি বাইন বাঘা বাইনের গল্পগুলো চমৎকারভাবে উঠে এসেছে এই সিরিজে। উপকথা বা রূপকথা ছাড়াও রয়েছে ডাইনোসর, বোকা কুমির কিংবা রোবট নিয়ে গল্প। এরকম একটা সিরিজ করার জন্য পাঞ্জেরিকে বিশেষভাবে ধন্যবাদ দিতে হয়। যদিও এক কালারের বইগুলো, কিন্তু সাবলিল এবং সহজবোধ্য লেখা এবং মজার সব কার্টুনের সমাহারে দারুণ একটি সিরিজ।

৭-১০ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী মোট ১৮ টি বই আছে এই সিরিজে।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

১১. সিরিজ নামঃ গল্পের খিচুড়ি সিরিজ   

বয়সঃ ৭-১০ বছর
বই সংখ্যাঃ ১৮

কি আছে এই Children Story Book সিরিজে?

নামের মতই এটি একটি খিচুড়ি সিরিজ। গল্পে গল্পে নীতিকথা, শিক্ষামুলক গল্প থেকে শুরু করে হ্যামিলনের বাঁশিওয়ালা পর্যন্ত সব আছে এই সিরিজে। আছে বিদেশি শিশুতোষ ছোট গল্পের সহজ অনুবাদ, আছে ইমদাদুল হক মিলনের শিশুতোষ বই। প্রতিটি বইয়ের ছবিগুলো চমৎকার এবং রঙিন। পাঞ্জেরি প্রকাশনীর বেশ অনেকগুলো বই থেকে বাছাই করে এই সিরিজটি বানানো হয়েছে।

যেসব শিশুরা এখন ক্লাস ২ বা ৩ তে উঠেছে তাদের জন্য একটু বড় আকারের গল্পের বই শুরু করার জন্য চমৎকার একটি সিরিজ। যেহেতু গল্পের বইগুলোর বিষয়বস্তু এবং লেখক ভিন্ন ভিন্ন, এই সিরিজটি শিশুদের সৃজনশীলতার পাশাপাশি একাডেমিকভাবেও সাহায্য করবে। এই সিরিজটি কিনে নিলে আপনি মোটামুটি ৬ মাসের জন্য নিশ্চিত থাকতে পারেন। যদিও নির্ভর করে আপনার শিশুর পড়ার অভ্যাসের উপর।

৭-১০ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী মোট ১৮ টি বই আছে এই সিরিজে। বৈচিত্র্যটার বিচারে আমাদের তৈরি করা সেরা সিরিজ।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

১২. সিরিজ নামঃ উপেন্দ্রকিশোর রায় সিরিজ

কাদের জন্যঃ ৬-১০ বছর
বই সংখ্যাঃ ২০

কি আছে এই Children Story Book সিরিজে?

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী বাংলার শিশুতোষ গল্পের উজ্জ্বল নাম। টুনটুনি আর রাজার গল্প, পান্তাবুড়ির গল্প, কুঁজো বুড়ির গল্প, শিয়ালপণ্ডিতের গল্প, বাঘ মামার গল্পগুলো আমরা ছোটবেলায় নানা-নানি দাদা-দাদির কোলে শুয়ে বহুবার শুনেছি। অনেকক্ষেত্রেই সেই গল্পগুলো আসলে উপেন্দ্রকিশোরের গল্প বা তার গল্পের একটু আলাদা ভার্শন।

উপেন্দ্রকিশোরের গল্পগুলো নিয়ে বই প্রকাশ করেছেন অনেকেই। কিন্তু আমাদের কাছে অবসর প্রকাশনীর ২০টি বইয়ের সিরিজটি সবচেয়ে বেশি পছন্দ হয়েছে। সহজ-সরল লেখার সাথে চমৎকার সব ছবির মিশ্রণে পুরোপুরি ৬-১০ বছর বয়সী শিশুদের উপযোগী করে করতে পেরেছে রাফাত প্রকাশনী। অবশ্যই সংগ্রহে রাখার মতো এবং শিশুকে উপহার দেয়ার মতো একটি সিরিজ।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

১৩. সিরিজ নামঃ দেশি রূপকথা সিরিজ

বয়সঃ ৮-১২ বছর
বইঃ ১০ টি
মূল্যঃ ৮০০ টাকা

কি আছে এই Children Story Book সিরিজে?

ছোটবেলায় দাদা-দাদি, নানা-নানির কোলে শুয়ে শুয়ে যে গল্পগুলো আমরা শুনেছি, সেইরকম কিছু রূপকথার গল্প নিয়ে এই সিরিজটি। ডালিম কুমার, সাত ভাই চম্পা, সুয়োরানী দুয়োরানী, সোনার কাঠি রূপার কাঠি ইত্যাদি এমন ১০টি বাংলাদেশের বহুল পরিচিত রূপকথা নিয়ে এই সিরিজটি করা হয়েছে।

ঠাকুমার ঝুলি নামে এই গল্পগুলো প্রায়ই নানা জায়গা থেকে প্রকাশ হয়। তবে আমাদের দেখা সবচেয়ে ভালো সিরিজটি প্রকাশ করেছে ওয়ার্ল্ড চিলড্রেন বুক। তাদের সিরিজটিই আমরা এখানে তুলে এনেছি।

যেসব অভিভাবকরা তাদের শিশুদেরকে আমাদের দেশের নিজস্ব রূপকথা এবং দেশি ঐতিহ্য থেকে বঞ্চিত করতে না চান তারা অবশ্যই সিরিজটি কিনতে পারেন। নবরূপে ফিরে আসুক আমাদের রূপকথাগুলো।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

১৪. সিরিজ নামঃ ঈশপের নীতিকথা সিরিজ

বয়সঃ ৮-১২ বছর
বইঃ ১০ টি
মূল্যঃ ৫৮০ টাকা

কি আছে এই Children Story Book সিরিজে?

ঈশপের গল্পগুলো নিয়ে অনেকেই বই প্রকাশ করেছেন। বেশ অনেকগুলো প্রকাশনীর বই ঘেঁটে-ঘুটে আমাদের কাছে এই রাফাত পাবলিকেশন্সের করা সিরিজটি সবচেয়ে ভালো লেগেছে। মোট ১০ টি বই আছে এই সিরিজে। গল্পগুলো মোটামুটি সহজ ভাষায় লেখা এবং ছবিগুলো বেশ ভালো। ঈশপের গল্পগুলোর সাথে শিশুদের পরিচয় করিয়ে দেয়া এবং গল্পের ছলে কিছুটা নৈতিকতার শিক্ষা শিশুকে দিতে চাইলে এই সিরিজটি কিনে ফেলুন।

যদিও আমরা বলছি ৮-১২ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী, তবে যেসব শিশুর রিডিং স্কিল ভালো তাদের জন্য আরও আগেই কিনে দিতে পারেন। শিশুর বয়স যদি অল্প হয় তবে আপনি নিজেও পড়ে শুনাতে পারেন।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

১৫. সিরিজ নামঃ মুক্তিযুদ্ধ সিরিজ 

কাদের জন্যঃ ৮-১২ বছর
বই সংখ্যাঃ ১০
মূল্যঃ ৭৫০ টাকা

কি আছে এই Children Story Book সিরিজে?

১৯৭১ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে বাঙালি জাতি স্বাধীনতা অর্জন করে। মুক্তিযুদ্ধে বড়দের পাশাপাশি হাজার হাজার কিশোর-কিশোরী অংশ নেয়। বাঙালী কিশোর-কিশোরীরা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে যে বীরত্ব দেখায় তা রূপকথার অনেক রাজপুত্র-রাজকন্যার বীরত্বকে ম্লান করে দেয়। কিশোর-কিশোরী মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ ও বীরত্বের কাহিনীগুলো নিয়েই এই বইয়ের সিরিজ।

এই সিরিজের বইগুলোর দ্বারা শিশুরা কিশোর-কিশোরী মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে এবং নিজে থেকে জানার আরও আগ্রহ তৈরি হবে। নিজের মাতৃভূমিকে ভালবাসতে প্রেরণা জোগাবে। নিজ দেশের ঐতিহ্য এবং ইতিহাস জানা প্রতিটি শিশুর জন্য গুরুত্বপূর্ণ। এই সিরিজটি কিছুটা হলেও শিশুদের সেদিকে নিয়ে যাবে আশা করি আমরা।

এই সিরিজে মোট ১০ টি বই আছে। আমাদের দেখা শিশুকিশোরদের জন্য মুক্তিযুদ্ধের উপর লেখা সেরা সিরিজ এটি। ৮-১২ বছর বয়সী প্রতিটি শিশুর বাসায় এই সিরিজটি থাকা উচিত।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

১৬. সিরিজ নামঃ সুকুমার রায় সিরিজ

কাদের জন্যঃ ৮-১২ বছর
বই সংখ্যাঃ ১৩
মূল্যঃ ১২০০ টাকা

কি আছে এই Children Story Book সিরিজে?

সুকুমার রায়কে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। তিনি শিশু-কিশোরদের জন্য অসাধারণ সব ছড়া-কবিতা, গল্প ও নাটক রচনা করেছেন। ব্যঙ্গ ও হাস্য-কৌতুকের রাজা সুকুমার রায়ের এসব রচনা এখনো শিশু-কিশোর ও সব বয়সী মানুষের কাছে সমান প্রিয়। এই সিরিজটিতে সুকুমার রায়ের ছড়া-কবিতা, গল্প ও নাটক থেকে নির্বাচন করে সাজানো। প্রতিটি বইয়ে রয়েছে অসাধারণ ছবি এবং হাস্যরসে টইটুম্বুর। যা শিশুদের অনেক অনেক আনন্দ দিবে।

ওয়ার্ল্ড চিলড্রেন বুকের এই সিরিজে মোট ১৩ টি বই আছে। সুকুমার রায়ের গল্প-কবিতা ও বিভিন্ন লেখা নিয়ে অনেকেই বই প্রকাশ করেছেন। মূল্য এবং মানের বিচারে এই সিরিজটিই আমাদের কাছে সবচেয়ে ভালো লেগেছে।

এই সিরিজটি অবশ্যই কিনতে হবে। কিনে সন্তানের টেবিলের উপর দিয়ে রাখতে হবে যতদিন পর্যন্ত না সে না পড়ে শেষ করছে। আমাদের মতে সুকুমারের লেখাগুলো পাঠ্যবই থেকেও বেশি গুরুত্বপূর্ণ।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

১৭. সিরিজ নামঃ নাসিরুদ্দিন হোজ্জা  সিরিজ

কাদের জন্যঃ ৮-১২ বছর
বই সংখ্যাঃ ৬
মূল্যঃ ৬৮০ টাকা

কি আছে এই Children Story Book সিরিজে?

নাসিরুদ্দিন হোজ্জা তথা মোল্লা নাসিরুদ্দিনকে চেনেন না এমন লোক ভূ-ভারতে খুঁজে পাওয়া যাবে না। বিশ্বের এমন কোন প্রান্ত নেই যেখানে মোল্লা নাসিরুদ্দিন হোজ্জার গল্প প্রচলিত নেই। তাঁর গল্পের মূল বক্তব্য ছিলো হাসো এবং ভাবো। জীবনের সকল বিষয়কে সহজভাবে এবং আশাবাদ নিয়ে বলতে পারাটা খুবই দরকার। এভাবেই মানুষ জীবনকে ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখতে পারে।

আপনার সন্তানের মনে এই ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করতে এবং তাকে আনন্দের সাথে ভাবতে শেখাতে নাসিরুদ্দিন হোজ্জার গল্পগুলো অতুলনীয়। এই সিরিজের ৬টি বইয়ে রয়েছে নাসিরুদ্দিন হোজ্জার গল্প যা আপনার সন্তানকে যেমন আনন্দ দিবে, তেমনি ভাবতেও শিখাবে।

সিরিজটি অর্ডার করুন এই লিঙ্কে। অথবা নিচের ছবিতে ক্লিক করুন।

এই মোট ১৭টি সিরিজের ২০০+ টি বইয়ের লিস্ট দেয়া হল প্রাথমিক পর্যায়ে। এরপর আস্তে আস্তে আমরা আরও বিভিন্ন বিষয়ভিত্তিক বইয়ের তালিকা প্রকাশ করবো। ৫-১০ বছর বয়সী শিশুদের জন্য জীবনীভিত্তিক, বিজ্ঞানভিত্তিক বইয়ের তালিকা করার মতো ভালো বই আমরা খুঁজে পাইনি। বাংলাদেশের ইতিহাস, রূপকথা এবং ভালো কবিতার বই নিয়েও আমরা কাজ শুরু করবো। আমাদের ইচ্ছা হল মোটামুটি ৫০০ টি বইয়ের তালিকা করা ৩-১০ বছর বয়সী শিশুদের জন্য। অপেক্ষায় থাকুন আরও কিছুদিন।

আর লিস্টের বইগুলো কেনা শুরু করে দিন। পরিচিত অভিভাবকদের উৎসাহ দিন। যারা প্রি-স্কুল, ডে-কেয়ার অথবা প্রাইমারি স্কুল চালাচ্ছেন তারাও এই লিস্টটি ফলো করতে পারেন। প্রয়োজন হলে অর্ডার করতে পারেন। এই বয়সেই যদি শিশুকে বইয়ের প্রতি আকৃষ্ট না করতে পারেন তাহলে ভবিষ্যতে আর হবে না। সন্তানের ভবিষ্যতের কথা ভেবে তাকে বেশি বেশি বই কিনে দিন।

এছাড়া শিশুদের ক্রিয়েটিভিটি বাড়ানোর জন্য আমরা তৈরি করেছি ৪ টি বিশেষ ক্র্যাফট প্যাকেজ। যারা আগ্রহী আছেন তারা নিচের ছবিতে ক্লিক করে বিস্তারিত দেখতে পারেন।