Home > Video Resource > শিশু ইউটিউব তো দেখছে, কিন্তু কোনগুলো ভালো?

শিশু ইউটিউব তো দেখছে, কিন্তু কোনগুলো ভালো?

ছোট শিশুদের বিনোদনের অন্যতম মাধ্যম হচ্ছে ইউটিউব। এক বছরের ছোট শিশু থেকে ১০-১২ বছর বয়সের শিশুরাও এখন ইউটিউব ছাড়া অচল। অনেক অভিভাবক মনে করেন ইউটিউব থেকে শিশুর ভালোই হচ্ছে, অনেক কিছু শিখছে। আবার অনেকেই এটার খারাপ দিকগুলো সম্পর্কেও সচেতন, এবং শিশুকে এগুলো থেকে দূরে রাখতে চান।

আমরা এই লেখায় আর বলতে যাবো না আপনি কি ইউটিউব দেখাবেন নাকি দেখাবেন না। বরং ধরেই নিচ্ছি শিশুরা দেখবে। কিন্তু অভিভাবক হিসাবে আপনার দায়িত্ব হতে পারে এমন কিছু চ্যানেলের সাথে ওর পরিচয় করিয়ে দেয়া যেটা সন্তানের উপকারে আসবে বিভিন্নভাবে।

চলুন দেখে নেই এমন কিছু চ্যানেল।

১। সিসিমপুর

৩-৮ বছর বয়সী শিশুদের সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান সিসিমপুরের ভিডিওগুলো পাওয়া যাবে সিসিমপুরের ইউটিউব চ্যানেলে। প্রিয় চরিত্রদের সাথে শিশুরা শিখে নিতে পারবে অনেক কিছু।

২। Light of Hope

Light of Hope এর ইউটিউব চ্যানেলে আছে বিভিন্ন সৃজনশীল ভিডিও, বিজ্ঞানের সিরিজ, পাপেট শো ইত্যাদি। Playlist এ গিয়ে পছন্দের সিরিজগুলো শিশুদের দেখতে দিতে পারেন।

৩। Kids Time TV

ক্র্যাফট এবং অন্যান্য ক্রিয়েটিভ একটিভিটি শেখার জন্য বাংলাদেশের সবচেয়ে rich ইউটিউব চ্যানেল। সম্প্রতি Kids Time Home নামে লাইভ শো চালু করা হয়েছে যেগুলোর ভিডিওগুলো থাকছে ইউটিউব চ্যানেলে। এই চ্যানেলে দেয়া ভিডিওগুলো দেখে শিশুরা অনেক কিছু করতে পারবে, ভালো একটা সময় কাটবে এবং সৃজনশীলতার চর্চাও হবে।

৪। 10 Minute School

ক্লাস ১ থেকে ক্লাস ১২ পর্যন্ত সব বিষয়ের একাদেমিক সাবজেক্টের ভিডিও পাওয়া যাবে উপরের লিঙ্কে। টেন মিনিট স্কুলের অনেকগুলো ইউটিউব চ্যানেল আছে যার মধ্যে কেবল উপরের লিঙ্কে দেয়াটাই এই ক্লাসগুলোর জন্য।

এছাড়াও বিদেশি অনেক ইউটিউব চ্যানেলে শিশুরা সময় কাটাচ্ছে। দেশি কোন কোন চ্যানেলে আপনার শিশু সময় বেশি কাটায়? আর বিদেশি কোন কোন ইউটিউব চ্যানেলে সময় কাটাচ্ছে তারা?

নিয়মিত Kids Time Home শো শিশুকে নিয়ে উপভোগ করতে সাবস্ক্রাইব করুন ছবিতে ক্লিক করে।