Home > Parenting > করোনার সময় ঘরে বসে যে কাজগুলো আপনি সন্তানের সাথে করবেন

করোনার সময় ঘরে বসে যে কাজগুলো আপনি সন্তানের সাথে করবেন

স্কুল বন্ধ হয়ে গেছে সব। বাসায় শিশুরা ইতিমধ্যে স্মার্টফোন, টিভি দেখা বাড়িয়ে দিয়েছে। অনেকেই মা-বাবাকে বিরক্ত করছে, বোরিং হচ্ছে শিশুরা। এই অবস্থায় আপনি কি কি করতে পারেন আপনার শিশুর জন্য? এই লেখাটি মূলত যাদের ৩-৮ বছর বয়সী শিশু আছে তাদের জন্য প্রযোজ্য।

১। শিশুকে সাথে নিয়ে তার জন্য একটা রুটিন বানান এবং সেটা মেনে চলুন

২। রুটিনে সব ধরণের কাজ রাখুন – পড়াশুনা, ঘরে বসে খেলা, গল্পের বই পড়ে শুনানো বা নিজে পড়া, ক্র্যাফট করা, ছবি আঁকা, টিভি দেখা/ইউটিউব দেখা ইত্যাদি।

৩। ঘরের কাজে সাহায্য করতে উৎসাহ দেয়া – নিজের কাপড় গুছিয়ে রাখা, নিজে নিজে খাওয়া, নিজে গোসল করা, এবং একটু বড় শিশুদের ক্ষেত্রে আপনাকে ঘরের কাজে ছোটখাটো সাহায্য করা।

৪। বন্ধুদের সাথে যোগাযোগের ব্যবস্থা রাখুন – শিশু যেন তার বন্ধুদের সাথে দিনে একবার হলেও কথা বলতে পারে ফোনে সেটার ব্যবস্থা রাখুন।

৫। কিছু একটিভিটি বুক, ক্র্যাফট আইটেম কিনে রাখুন – যাদের শিশুদের বয়স ৩-৬ বছর বিশেষ করে তারা এই কাজটি করুন। একটিভিটি বই পাবেন গুফি বুক থেকে। ফ্রি বই ডাউনলোড করতে পারবেন অভিভাবকরা।

নিচের ছবিতে ক্লিক করে সবকিছু পেয়ে যাবেন।

এছাড়া স্বল্প দামে ক্র্যাফট প্যাকেজ নিয়ে এসেছে goofi, পাওয়া যাচ্ছে Togumogu থেকে।

কিডস টাইমের ইউটিউব চ্যানেলে মজার কিছু শো শুরু হয়েছে। পাশাপাশি আছে অনেক অনেক ক্র্যাফট ভিডিও। শিশুর জন্য সাবস্ক্রাইব করে রাখুন।

মাত্র কিছুদিন হয়েছে শিশুদের স্কুল বন্ধ হয়েছে, কিন্তু এর মধ্যেই শিশুরা অস্থির হয়ে উঠেছে। চেষ্টা করুন ঘরের মধ্যেই থেকে তার জন্য একটা দৈনন্দিন রুটিন তৈরি করে সেটা মেনে চলতে।

সতর্ক থাকুন, নিরাপদে থাকুন।