Home > Story books > ‘বর্ণ নিয়ে খেলি’ – বাংলার সাথে পরিচয়টা হোক আনন্দময়

‘বর্ণ নিয়ে খেলি’ – বাংলার সাথে পরিচয়টা হোক আনন্দময়

বাংলা শেখানোর জন্য ছোট্ট শিশুদের জন্য ভালো কনটেন্টের অভাব আছে। ইংরেজিতে যেমন অনলাইনে সার্চ দিলেই বিভিন্ন ওয়ার্কশিট, একটিভিটি শিট বা বই পাওয়া যায়, বাংলা ভাষায় একদম কিছু নেই। অথচ ৩-৬ বছর বয়সের শিশুরা যখন প্রথম বাংলা অক্ষর শিখতে যাবে, পড়তে যাবে, শব্দ, কবিতা শিখবে সেই সময়টা কত গুরুত্বপূর্ণ! বাংলায় এই অভাবটি ঘুচাতেই goofi থেকে তৈরি করা হয়েছে ‘বর্ণ নিয়ে খেলি’ সিরিজটি।

“গুফি বর্ণ নিয়ে খেলি” সিরিজটিতে স্বরবর্নের ৩টি এবং ব্যাঞ্জনবর্ণের ৭টি নিয়ে মোট ১০ টি বই আছে। প্রতিটি বইয়ে ৪-৭ টি বর্ণ নিয়ে বিভিন্ন activity এর মাধ্যমে শিশুদের বাংলা বর্ণ এবং শব্দের প্রাথমিক ধারণা দেয়া হয়েছে। পুরো সিরিজটি নিয়ে শিশু ১৪০+ ঘণ্টার বেশি সময় ধরে মজার সব আঁকিবুঁকি, গেইম, শব্দ খেলা, ছড়া এই সব কাজ করতে পারবে।

  • ক্রিয়েটিভ সব কাজের মাধ্যমে শিশুর সৃজনশীলতা বাড়বে,
  • বাংলা বর্ণমালা, শব্দের সাথে প্রাথমিক পরিচয় খুব আনন্দের সাথে হবে
  • শিশুকে মোবাইল থেকে দূরে সরিয়ে বিভিন্ন activity নিয়ে ব্যস্ত রাখবে

শুরুটা হোক শুধুই আনন্দেরঃ

Activity books এর প্রথম পৃষ্ঠাটি এমন। একটি পাখি অথবা খরগোশ দেখতে আবার তা “ক”/ “খ” এর মত। এমন করে প্রতিটি বর্ণের পরিচয় করানো হয়েছে এক একটি আনন্দময় ছবির মাধ্যমে। যেটা কিনা শিশু নিজে সহজেই আঁকতে পারবে অথবা বাবা-মা এঁকে দেয়ার পর রঙ করতে পারবে।

কি উপকার হবেঃ

এই পৃষ্ঠার ছবিটির মাধ্যমে শিশু প্রথম পরিচিত হবে বাংলা বর্ণটির মত দেখতে একটি প্রাণী বা অবজেক্ট এর সাথে। বর্ণটি এঁকে রঙ করতে করতে তার নিজের একটি ভালোলাগা তৈরি হবে ঐ বর্ণটির প্রতি।আর এই ছবিদুটো আঁকা শেষ হলে তাকে উৎসাহিত করুন “ক/খ/গ” দিয়ে আরও কিছু ছবি আঁকতে। এতে করে তার ইমাজিনেশন এবং ক্রিয়েটিভিটি আরও বাড়বে।

চলো খেলিআমি কে?” খেলা

এই পৃষ্ঠার শুরুতেই কিছু শব্দ ধাঁধাঁ দেয়া আছে। আর ধাঁধাঁর উত্তর আছে ছবিটিতে। আপনি প্রশ্ন করে জানবেন আপনার শিশু উত্তর দিতে পারছে কিনা। আর পাশাপাশি একটি ছন্দ ছড়া দেয়া আছে। ছড়াটিতে “ক” বর্ণের অনেক ব্যাবহার হয়েছে। ছড়াটি শিশুর সাথে একসাথে পড়ুন। লক্ষ্য রাখুন সে কি বুঝতে পারছে আর কি পারছেনা। যেসব শব্দ বুঝতে পারছেনা তার অর্থ বুঝিয়ে দিন।

এমন ছোট ছোট প্রশ্ন উত্তর খেলা শিশুর সাথে নিয়মিত খেলতে পারেন। এই ধরনের ধাঁধাঁর খেলার মাধ্যমে শিশুদের Logical Thinking বাড়ে।

চলো আঁকি মজার কিছু

goofi- বর্ণ নিয়ে খেলি

এই পৃষ্ঠায় এমন সব ছবি ধাপে ধাপে আঁকা হয়েছে যা থেকে শিশু নিজেই বসে আঁকতে পারবে। আর রঙও করতে পারবে। ছবি আঁকার পাশাপাশি একটি শব্দও শিখতে পারবে শিশু।

শিশুরা ছবি আঁকতে অনেক ভালোবাসে। সহজ কিছু ধাপের মাধ্যমেই যখন সে একটি ছবি আঁকবে তখন তার আত্মবিশ্বাস বেড়ে যাবে।

খেলা দিয়ে চিনি, নিজেই লিখি

এবার এই ধাপে শিশুরা মেইজ গেইম খেলবে যেটা কিনা “ক” এর উপর ডিজাইন করা। কুকুর এবং কাঠঠোকরা এমন আরও “ক- বর্ণ” এর সাথে তারা পরিচিত হবে।মেইজটি খেলার সময় পেন্সিল দিয়ে যখন “ক” এর উপর দাগ টানবে তখন আরও একটু করে “ক” এর সাথে পরিচিত হবে।

পাশাপাশি শিশুরা “ক”লিখতেও শিখবে ডট করে দেয়া অক্ষরগুলোতে ধাপে ধাপে লিখার মাধ্যমে।

এমন দাগ বরাবর প্র্যাকটিস করলে আপনার শিশু লিখা শিখবে। এমন দাগ কেটে লিখলে লিখাগুলো সুন্দর হবে এবং অক্ষরটি কিভাবে কোন কোন বর্ডার লাইনে লিখতে হবে সে ব্যাপারেও ধারনা হবে।

যেহেতু আপনার শিশু এখনো লিখা শিখে যায়নি তাই এভাবে ডটগুলো কানেক্ট করে যখন আঁকবে তখন তার মাঝে আত্মবিশ্বাস বাড়বে। সে নিজেও চাইলে লিখে ফেলতে পারবে এতটুকু আত্মবিশ্বাস গড়ে উঠাটা খুব জরুরী। ডট কানেক্ট করে অক্ষর লিখার প্র্যাকটিসটা আপনি তাকে বিভিন্য রকমের কাগজে করাতে পারেন।

ছবি দেখে শব্দ বলি, শব্দের সাথে অক্ষর মিলাইঃ

এই অক্ষর এর চারপাশে এমন সব ছবি দেয়া যে ছবিগুলো থেকে শিশুকে খুঁজে বের করতে হবে কোথায় কোথায় “ক দিয়ে শুরু হয় এমন শব্দ/জিনিসটি” আছে। কচ্ছপ,কুমড়া,কুমির এমন আরও অনেক কিছু আছে এই ছবিতে।সেগুলোকে খুঁজে বের করতে হবে ছবিটি থেকে। খুঁজে বের করে তীর দিতে হবে “ক” এর দিকে।

এই খেলাটি খেললে শিশুর একই সাথে বর্ণ এবং সেই বর্ণ দিয়ে যে শব্দ তৈরি হয় তা সম্পর্কে ধারণা হবে। সে প্রতিটি শব্দ সম্পর্কে শিখবে ছবির মাধ্যমে।

“ক” দিয়ে শুরু যা, খুঁজে রঙ করি তাঃ

কৃষক, কুকুর, কচ্ছপ, কাঠবিড়ালি, কলা এমন আরও অনেক কিছু আছে ছবিটিতে। শুধুমাত্র “ক” দিয়ে শুরু হবে এমন জিনিসগুলোই খুঁজে বের করে রঙ করুন।  শিশুর সাথে এই খেলাটি খেলার সময় অবশ্যই আপনি নিজেও অংসগ্রহণ করুন।

গল্প আর খেলাচ্ছলে আঁকতে আঁকতে প্রতিটি বর্ণ আর শব্দ শিখবে শিশু।

ছড়ায় ছড়ায় শিখিঃ

প্রতিটি অক্ষর দিয়েই এমন ছড়া আছে। এই ছড়াগুলোর মাধ্যমে যেমন বাড়বে শব্দভাণ্ডার, তেমনি ছড়াগুলো পড়ে শিশু দারুণ আনন্দও পাবে। প্রতিটি ছড়ার আলাদা ব্যাখ্যা দেয়া আছে যাতে করে  শিশুরা নৈতিকতা, দেশপ্রেম, ভালো আচরণ ইত্যাদি শিখতে পারবে।

এইতো ছিল পুরো সিরিজটির ভেতরের কথা। এখন যারা ভাবছেন, বইগুলো কি আমার শিশুর জন্য, আমার কাজিনের জন্য, আমাদের স্কুলের জন্য বা প্রি-স্কুলের জন্য নিতে চাই তাহলে কোথায় পাবো।

নিচের ছবিতে ক্লিক করে অর্ডার করলেই দেশের যেকোনো জায়গায় হোম ডেলিভারি দিয়ে আসা হয়। এই সিরিজের মতো আরও মজার সব বই আপনার শিশুর দক্ষতা বাড়ানো, সৃজনশীলতা বাড়ানো এবং আনন্দের সাথে শেখানোর জন্য তৈরি করেছে goofi. নিচের ছবিতে ক্লিক করে দেখে নিন সব।