Home > Parenting > কিভাবে শিশুকে বইপড়ুয়া হিসাবে গড়ে তুলবেন?

কিভাবে শিশুকে বইপড়ুয়া হিসাবে গড়ে তুলবেন?

শিশুর বয়স যখন ২ বছর হয়েছে তখন থেকেই তাকে নিয়মিতভাবে গল্পের বই পড়ে শুনানোর অভ্যাস করে তুলতে হয়। এতে করে সে যখন নিজে পড়া শিখবে তখন থেকে বই পড়ুয়া হিসাবে গড়ে উঠবে।

স্মার্টফোনের কারণে অনেক অভিভাবক অভিযোগ করছেন যে তাদের শিশুদের মধ্যে বই পড়ার আগ্রহ নেই বা কমে যাচ্ছে। এটি অভিভাবক হিসাবে আসলে আপনার দায়িত্ব কিভাবে শিশুকে স্মার্টফোন থেকে দূরে রাখবেন।

নিচে ৬ টি উপায়ের কথা বলা হয়েছে যেভাবে শিশুকে অল্প বয়স থেকেই পড়ুয়া হিসাবে গড়ে তোলা যায়। ‘শিশু লালন পালন’ নামের Facebook Group এ লেখাটি শেয়ার করেছেন রোখসানা নাজনিন।

১. খুব অল্প বয়স থেকেই শিশুকে বই পড়ে শোনান। বাইরের দেশগুলোতে আর্লি এইজের বাচ্চাদের স্কুল বা ডে কেয়ার থেকে বই পড়তে উৎসাহিত করা হয়। রোজ এক দুই পৃষ্ঠা রিডিং সেশন হিসেবে দেওয়া হয়। এমনকি ঘুমানোর আগে বই পড়ে শোনানোর এমন এক অভ্যাস গড়ে তুলেছে তারা, যে সেসময় পড়ে শোনানো বইগুলো আলাদাভাবে বেডটাইম স্টোরিজ বলে পরিচিত।

২. শিশুকে খেলনার পাশাপাশি বইও কিনে দিন। প্রতিমাসে আলাদা বাজেট রাখতে পারেন শুধুমাত্র বই কেনার জন্য।

৩. শিশুদের নিয়মিত বইয়ের দোকান ও লাইব্রেরীগুলোয় নিয়ে যেয়ে নিজের বই বাছাই করতে উৎসাহিত করুন। তবে বই বাছাই করার সময় শিশুদের উপযুক্ত নয় বা শিশু হৃদয়ের জন্য ক্ষতিকর বই বাছাই করা থেকে বেঁচে থাকতে বড়দের তত্ত্বাবধান জরুরী।

৪. নিজে বই পড়ুন। শিশুরা বড়দের যা করতে দেখে সেটাই অনুকরণ করতে পছন্দ করে। সে যদি বাসার বড়দের বই পড়তে দেখে, সে নিজেও বই পড়ায় আগ্রহী হবে।

৫. যেসব বাচ্চাদের মোবাইল বা ট্যাবে সহজ একসেস রয়েছে, তারা বইয়ের চেয়ে স্ক্রিনটাইম বেশি পছন্দ করে। তাই বইয়ে আগ্রহী করতে চাইলে স্ক্রিনটাইমের ব্যাপারে সতর্ক থাকুন।

৬. যখনই সুযোগ পান, তাকে বই পড়ে শোনান। সেই সাথে একটি সময় নির্ধারণ করুন যখন তাকে প্রতিদিন পড়ে শোনাবেন।

শিশুদের উপযোগী বই কোথায় পাবেন?

শিশুদের বয়স উপযোগী ভালো বই খুঁজে পাওয়া অভিভাবকদের জন্য বরাবরই একটা চ্যালেঞ্জ। এমনকি শিশুদের সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা এবং তাদের মুল্যবোধ বাড়ানোর জন্য বই হতে পারে দারুণ একটা উপায়। এই ধরণের বইগুলো যেমন তৈরি করছে goofi books.

অনলাইনে এই বইগুলো পাওয়া যায়, এমনকি আড়ং, বাবুল্যান্ড, বেঙ্গল বই, পাঠক সমাবেশ ইত্যাদি জায়গাতেও পাওয়া যায়। অনলাইনে সরাসরি goofi books পেতে নিচের লিঙ্কে চলে যেতে পারেন।

Goofi Books Website

এছাড়া Togumogu থেকেও অন্যসব শিশুতোষ প্রকাশকদের থেকে বাছাই করা বয়স উপযোগী বইয়ের সিরিজগুলো অভিভাবকদের কাছে সারা দেশেই পৌঁছে দেয়া হচ্ছে।

Togumogu Website