Parenting Tips: আমার শিশু কথা শুনবে

Parenting Tips: আমার শিশু কথা শুনবে

August 1, 2019 Creativity 0

ছোট শিশুরা জায়গায় বসে থাকতে চাবেনা এটাই স্বাভাবিক। এবং অতিরিক্ত নড়াচড়া যখন করবে তখন সে কথা বললেও শুনতে চাবেনা। আমাদের অনেকেরই চাওয়া যখন আমরা কথা বলি তখন যেন আমার বাচ্চাটা অন্তত চুপচাপ শোনে। বা যখন একটি গল্প বলছি তখন সে গল্পটা শোনে।

আপনি যদি চান আপনার শিশু মনোযোগ দিয়ে আপনার কথা শুনবে তবে তার সাথে সঠিকভাবে কথা বলা বেশি জরুরী।

কিছু কাজ এবং নিয়মিত প্র্যাকটিসের মাধ্যমে আপনি আপনার শিশুকে “Good Listener” হিসেবে তৈরি করতে পারবেন।

Firstly, listen to the kid

শিশুকে আপনার কথা শোনাতে চাইলে আপনার প্রথম কাজই হবে শিশুর কথা মন দিয়ে শোনা। আপনি প্রথমে যখন তার চাওয়াটা শুনবেন তখনই কেবল তার সাথে সঠিকভাবে Communicate করতে পারবেন। তাই মন দিয়ে শুনবেন আপনার শিশু কি বলে। যখন আপনি কথা শুনছেন তখন অবশ্যই কথার মাঝখানে থামিয়ে দিয়ে প্রশ্ন করবেন না।কথাটি মনোযোগ দিয়ে শুনে কথা শেষ হওয়ার পর প্রশ্ন করবেন।

Ensure eye contact with the kid

অবশ্যই চোখের দিকে তাকিয়ে কথা বলুন।আপনি যখন চোখের দিকে তাকাবেন তখন আপনার শিশুর মনোযোগ পুরোপুরি আপনার দিকে থাকবে।এবং সে তার অন্য কাজগুলো বা নড়াচড়া করা বন্ধ রাখবে।ফলশ্রুতিতে আপনার কথা মনোযোগ দিয়ে শুনবে।

Story telling, game playing (Both side)

গল্প বলা বা শিশুর সাথে খেলায় জোগ দিন। শিশুর সাথে গল্প করুন,তাকে গল্প পড়ে শোনান। নিয়মিত গল্প পড়লে শিশুর মানসিক বিকাশ ঘটে, তাদের ক্রিয়েটিভিটি বাড়ে এবং গুছিয়ে কথা বলার দক্ষতা বাড়ে

Use tone and variation in speech

কথার মাঝে স্বরের উঠানামা ব্যবহার করুন। আপনার আবেগ এবং ইমোশন ব্যাবহার করুন । মনে রাখবেন শিশুরা আপনার কন্ঠস্বর শুনে বুঝতে পারে।তার বয়স যতই হোকনা কেন। আপনি হয়তো লক্ষ্য করে দেখবেন আপনি রেগে কথা বললে শিশু সেটা ঠিকই বুঝতে পারে।তাই শিশুর সাথে সঠিকভাবে কথা বলতে চাইলে শব্দের উঠানামা এবং আবেগের সঠিক ব্যাবহার করুন।

Use short sentences in speech

যে কোনও কথা বোঝার জন্য অবশ্যই শিশুকে সেই শব্দগুলোর সাথে পরিচিত হতে হবে। অনেক বড় লাইন এবং কমপ্লেক্স Scentence শিশুরা বলতে বা বুঝতে পারেনা।তাই তার সাথে সঠিকভাবে কথা বলতে এবং বুঝিয়ে দিতে অবশ্যই ছোট ছোট শব্দ ব্যবহার করতে হবে।

এই পদ্ধতিগুলো নিয়মিতভাবে করতে থাকলে আপনার সাথে আপনার শিশুর ভালো একটি সম্পর্ক তৈরি হবে আর অবশ্যই সে আপনাকে কষ্ট দিতে চাইবেনা বলে আপনার সব কথাই মেনে চলবে।

আপনার শিশুকে সৃজনশীল হিসাবে গড়ে তোলা এবং সুন্দর সময় কাটানোর সুযোগ তৈরি করে দেয়ার জন্য কাজ করছি আমরা। আপনার শিশুকে নিয়ে আমাদের সেন্টারে চলে আসতে পারেন রেজিস্ট্রেশন করে।

রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন নিচের ছবিতে।

আমাদের সেন্টারগুলোর ঠিকানা এবং নাম্বার জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে।

Kids Time Center Address

Get parenting article to your inbox

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

Kids Time will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.