Online Parenting Course শুরু হয়েছে Teachers Time এর অনলাইন পোর্টালে

Online Parenting Course শুরু হয়েছে Teachers Time এর অনলাইন পোর্টালে

August 15, 2018 Parenting 0

Teachers Time শুরু করেছে Online Parenting Course 

অভিভাবক হিসাবে আমরা সবাই চাই আমাদের সন্তানদের একটি সুন্দর ভবিষ্যৎ। আমরা সবাই চাই আমাদের সন্তানরা সুখে থাকুক, ভালো মানুষ হিসাবে গড়ে উঠুক, মানুষকে ভালবাসতে শিখুক, নিজের ক্যারিয়ারে ভালো করুক। আমাদের সন্তানদের সুখী দেখতে আমরা লক্ষ টাকা খরচ করে হলেও সেরা স্কুল, কলেজ এবং ইউনিভার্সিটিতে পড়াই। আমরা মনে করি ভালো রেজাল্টই কেবল আমাদের সন্তানের ‘সুখের টিকেট’। কিন্তু আসলে মোটেই তা নয়।

আমরা শিশুদের ভবিষ্যতের স্কিল (Future Skill) নিয়ে কাজ করি। শিশুদের সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা থেকে শুরু করে তাদের emotional intelligence বাড়ানো নিয়ে কাজ করি আমাদের সেন্টারগুলোতে। পাশাপাশি আমরা অভিভাবকদের জন্য নিয়মিতভাবে প্রকাশ করি বিভিন্ন বিষয়ের উপর আর্টিকেল যেন অভিভাবকরা তাদের সন্তানদের সঠিকভাবে গড়ে তুলতে পারেন ভবিষ্যতের পৃথিবীর জন্য।

পেছনের কথা 

২০১৬ সালের একদম শেষের দিকে আমরা শুরু করেছিলাম অভিভাবকদের জন্য ওয়ার্কশপ এবং চমৎকার সাড়াও পেয়েছিলাম। এরকম বেশ কয়েকটি ওয়ার্কশপ করার পর যখন আমরা বুঝতে পারলাম যে এভাবে আমরা কখনই লক্ষ লক্ষ অভিভাবকের কাছে পৌঁছাতে পারবো না, তখন থেকেই আমাদের ভাবনা ছিল কিভাবে আমরা অনেক বেশি অভিভাবকের কাছে পৌঁছাতে পারি। সেখান থেকেই আমাদের চিন্তা ছিল অনলাইনে কোর্স চালু করার।

ব্যস্ত অভিভাবকরা অফিসে যাওয়া বা আসার সময়ে হলেও যেন বাসে বা গাড়িতে বসে করে ফেলতে পারেন ১-২ ঘণ্টার একটি কোর্স, শিখে নিতে পারেন Parenting এর কিছু টিপস, বুঝে ফেলতে পারেন কিভাবে শিশুর সাথে আরও effectively সময় কাটানো যায়।

 

ওয়ার্কিং প্যারেন্টসরা কিভাবে শিশুদের সাথে সময় কাটালে শেখাটা সবচেয়ে effective হবে – এটি ছিল আমাদের ওয়ার্কশপের অন্যতম প্রধান একটা বিষয়।

 

আমরা বিশ্বাস করি অভিভাবকরাই শিশুদের প্রথম শিক্ষক। ৪-৫ বছর হওয়ার আগ পর্যন্ত শিশুরা অভিভাবকদের কাছ থেকেই শেখে সবচেয়ে বেশি। তাই আপনার সন্তানের ভবিষ্যৎ কেমন হবে তার অনেকটাই নিয়ন্ত্রণ করেন আপনি নিজেই। স্কুল, শিক্ষক, পড়াশুনা – এইসবের নিয়ন্ত্রণ আসলেই অনেক কম। তাই অভিভাবক হিসাবে আপনার জানা থাকতে হবে সবার চেয়ে বেশি।

গত ৫-৬ মাস ধরে আমরা কাজ করছিলাম একটা অনলাইন প্ল্যাটফর্ম তৈরির জন্য যেখানে অভিভাবক এবং শিক্ষকরা বিভিন্ন কোর্স করতে পারেন। অভিভাবকদের জন্য কোর্সগুলো মূলত ফোকাস করা হচ্ছে শিশুর মানসিক দক্ষতা বাড়ানোর উপর। আর শিক্ষকদের জন্য কোর্সগুলোর মূল ফোকাস থাকছে কিভাবে একজন শিক্ষক ক্লাসে দক্ষতার সাথে শিশুকে শেখাতে পারবেন।

অবশেষে আমরা Light of Hope থেকে চালু করেছি আমাদের Teachers Time এর পোর্টাল যেখানে অভিভাবকরা Enroll করে কোর্সগুলো করতে পারবেন। এখন অল্প কোর্স দিয়ে শুরু হয়েছে যাত্রা। আস্তে আস্তে আরও নতুন সব কোর্স যুক্ত হবে। অভিভাবকদের জন্য এটিই দেশের প্রথম Online Platform যেখানে Parenting Course থাকছে। আগ্রহীরা এখনই রেজিস্ট্রেশন করে কোর্স শুরু করে দিতে পারেন।

এখানে একটি ছোট্ট ঘোষণা। আমরা প্রথম ১০০০ অভিভাবকের জন্য কোর্সগুলো ফ্রি রেখেছি। এরপর থেকে কোর্সের উপর একটা ফ্রি যুক্ত হবে যেটি আমাদের নতুন নতুন কোর্স যুক্ত করা এবং এই সার্ভিসটি চালু রাখতে সাহায্য করবে।

দেই না করে এখনই রেজিস্ট্রেশন করে রাখুন এবং পরিচিত অভিভাবকদের সাথে লিঙ্কটি শেয়ার করে ফেলুন।

ওয়েবসাইটের লিঙ্কটি নিচের ছবিতে ক্লিক করেই চলে যেতে পারেন।

…………………………………………………………………………………………………………………

 

Teachers Time কোর্স করবেন যেভাবে

 

১। প্রথমে রেজিস্ট্রেশন করুন। ওয়েবসাইটে যেয়ে নিজের নাম, মোবাইল নাম্বার ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন। লিঙ্কে দেখবেন একটা Option আছেঃ ‘Parent’ ‘Teacher’ ‘Both’. আপনি যদি শিক্ষক এবং অভিভাবক – দুজনের কোর্সগুলোই দেখতে চান বা করতে চান তাহলে ‘Both’ সিলেক্ট করুন।

রেজিস্ট্রেশন করতে সরাসরি নিচের ছবিতে ক্লিক করেই চলে যেতে পারেন।

Online Course গুলোতে আপনি এই ফর্মের বাইরে সরাসরি Facebook বা Google+ অ্যাকাউন্ট দিয়েও লগইন করতে পারবেন।

 

২। এরপর ‘Course’ অপশনে গিয়ে আপনি অনলাইন কোর্সগুলো পেয়ে যাবেন। সেখানে ক্লিক করলেই আপনি কোর্স সম্পর্কে বিস্তারিত দেখতে পাবেন এবং ‘Enroll’ এ ক্লিক করে কোর্সে যুক্ত হয়ে যাবেন। ভিতরে গেলেই আপনি বিভিন্ন লেকচারগুলোতে কি নিয়ে আলোচনা করা হয়েছে সেটির একটা ধারণা পেয়ে যাবেন।

 

এরপর একটার পর একটা ভিডিও নিজের মতো সুবিধামতো সময়ে দেখে নিতে পারবেন। নিচে কোর্সের Outline কিভাবে দেখায় সেটির একটা ছবি দেয়া হল।

কোর্সের বিস্তারিত দেখে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন কোর্সটি আপনি করবেন কিনা। একটা ২-৩ মিনিটের Introductory Video থাকে যেখানে ব্যাখা করা হয় কোর্সের ভিতর কি থাকছে।

 

 

আমাদের ফিডব্যাক দিন 

কোর্সটি করার সময়ে এবং শেষ করে আপনি আমাদের বিভিন্নভাবে ফিডব্যাক দিতে পারেন। কমেন্ট করতে পারেন, রাঙ্কিং করতে পারেন। আমাদের মতামত জানাতে পারেন আরও কোন বিষয়ের উপর আপনারা কোর্স করতে চান।

অভিভাবক এবং শিক্ষকদের মতামত আমরা সবসময় গুরুত্ব দিয়ে বিবেচনা করি। এবং চেষ্টা করি আমাদের সামর্থ্য অনুযায়ী সেগুলো করতে।

 

উপরের ছবিতে ক্লিক করে সরাসরি চলে যান Teachers Time এর ওয়েবসাইটে। প্রথম ১০০০ অভিভাবক এবং শিক্ষকদের জন্য কোর্সগুলো ফ্রি।