সৃজনশীলতা বাড়াতে শিশুদের জন্য newspaper collage বানাবেন যেভাবে

সৃজনশীলতা বাড়াতে শিশুদের জন্য newspaper collage বানাবেন যেভাবে

August 9, 2018 Creativity 0

 

শিশুদের মধ্যে সৃজনশীলতা বাড়াতে বিভিন্ন উপায়ে অভিভাবকরা তাদের সাথে কাজ করতে পারেন। তার মধ্যে একটি উপায় হচ্ছে newspaper কেটে collage বানানো। বাসায় প্রায় সবাই পত্রিকা রাখেন। এই পত্রিকা কেটে কেটে শিশুরা চাইলেই বিভিন্ন মজার কিছু বানিয়ে ফেলতে পারে।

আমাদের কিডস টাইমের ক্রিয়েটিভ কোর্সে আমরা শিশুদের সাথে এরকম বিভিন্ন collage এর কাজ করি। এরকম বিভিন্ন উদারহণ দেয়া হল ছবিতে। এইগুলো আমাদের বিভিন্ন সেন্টারের facilitator রা বানিয়েছে। এছাড়া কোনো কোনটা শিশুদের নিজেদের বানানো।

এরকম আরও বিভিন্ন উদারহণ আপনি google এ ‘newspaper collage art’ সার্চ দিলেই পাবেন। একদম শিশুদের উপযোগী খুঁজে পেতে সার্চ দিন এই লিখে ‘newspaper collage art by children’. সেখান থেকে আরও অনেক অনেক উদারহণ পাবেন। এগুলো আপনি শিশুর সাথে করুন। এতে করে তার চিন্তা করার দক্ষতা বাড়বে, সৃজনশীল অনেক কিছু তৈরি করতে পারবে। এই কাজটি আপনি নিয়মিতভাবে কিছুদিন করলেই শিশুরা নিজেরাই করতে পারবে এরপর থেকে।

 

 

 

 

উপরের collage গুলো করেছে আমাদের Kids Time সেন্টারের আন্নি, জাফরিন, জিয়াউল হক। এরকম মজার কোলাজ আপনিও চাইলে শিশুর সাথে খুব সহজেই করতে পারেন।

 

এই ধরণের কাজ করতে গেলে ক্র্যাফটের বিভিন্ন জিনিসের দরকার পড়তে পারে। এরকম কোন একটি প্যাকেজ আপনি আপনার শিশুর জন্য নিতে পারেন আমাদের করা প্যাকেজগুলো থেকে।

বিস্তারিত দেখুন নিচের ছবিতে ক্লিক করে।