৫-৮ বছরের শিশুদের শারীরিক বিকাশ বা motor skill তালিকা

৫-৮ বছরের শিশুদের শারীরিক বিকাশ বা motor skill তালিকা

April 8, 2018 Development 0

বাচ্চাদের এই বাড়ন্ত বয়সে কি কি ধরণের শারীরিক বিকাশ ঘটছে তা কি আমরা খেয়াল রাখছি? অনেক বিকাশ আছে যা নিজ থেকেই ঘটে। কিন্তু অনেক ক্ষেত্রেই মা বাবার সাহায্যের প্রয়োজন হয়। সেই সাহায্যের হাত বাড়িয়ে দেবার আগে নিজে জেনে নিন বাচ্চাদের কোন বয়সে কি ধরণের শারীরিক বা motor skill এর বিকাশ ঘটে থাকে।

সঠিক বয়সে এই বিকাশগুলো যেন পরিপূর্ণভাবে প্রকাশ পায় আপনার শিশুর মধ্যে, অভিভাবক হিসাবে আপনার দায়িত্ব হচ্ছে সেদিকে খেয়াল রাখা এবং প্রয়োজনে আপনার শিশুকে সাহায্য করা।

বয়স যা বাচ্চারা সাধারনত পারে
৫ বছর বয়স ১. উল্টো দিক দিয়ে হাটতে পারে।

২. একটা সমান লাইন ধরে হাটতে পারে পুরো ব্যালেন্স রেখে।

৩. বাহুর সহযোহিতা ছাড়াই হাত দিয়ে বল Catch ধরতে পারে।

৪. এক পায়ে দাড়াতে এবং লাফাতে পারে।

৫. উঠে দাড়াতে পারে হাতের সাহায্য ছাড়াই।

৬. রশি খেলতে পারে।

৭. সিঁড়ির কয়েক ধাপ লাফ দিয়ে পার করতে পারে।

৬ বছর বয়স ১. বল ছুড়তে ও ধরতে পারে।

২. গানের তালে তালে নাচতে পারে।

৩. সাঁতার কাটতে পারে।

৭-৮ বছর বয়স ১. দুই চাকার বাই সাইকেল চালাতে পারে।

২. সব ধরনের খেলাধুলায় অংশগ্রহণ করতে পারে।

 

শিশুর মধ্যে মোটর স্কিল বাড়ানোর একটি সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে শিশুদের সাথে নানা ধরণের ক্র্যাফটের কাজ করা। অনেক অভিভাবককে আমরা দেখেছি শিশুদের ৪-৫ বছর বয়সেও, এমনকি ৭-৮ বছর বয়সেও কাঁচি ধরতে দেন না। আমাদের কোর্সে যেসব শিশুরা আসে তাদের মোটর স্কিল অনেক সময় বেশ খারাপ থাকে। আমরা তখন অভিভাবকদের বলে দেই যেন অবশ্যই বাসায় কাঁচি, রঙিন কাগজ, রঙপেন্সিল ইত্যাদি কিনে দেয়। এবং এরপর শিশুর সাথে নিয়মিতভাবে ক্র্যাফটের কাজ করে।

প্রতিদিন না পারলেও ২-৩ দিন পর পর আপনি যদি ৩০ মিনিটের জন্যও আপনার শিশুর সাথে ক্র্যাফটের কাজ করার জন্য নিজে বসেন, তাহলে ২-৩ মাসের মধ্যে অভাবনীয় পরিবর্তন দেখতে পারবেন আপনার শিশুর মধ্যে।

আমাদের ইউটিউব চ্যানেলে বিভিন্ন ধরণের শিশুতোষ ক্র্যাফটের ভিডিও দেয়া আছে। এগুলো থেকে আপনি আপনার শিশুর সাথে সহজেই মজার সব ক্র্যাফটের এই কাজগুলো করতে পারবেন। এতে করে আপনার শিশুর মোটর স্কিল বাড়ার সাথে সাথে চমৎকার কিছুটা সময় কাটাতে পারবেন।

 

ক্র্যাফটের বিভিন্ন জিনিসগুলো একসাথে পাওয়া অনেক সময় অনেক কঠিন হয়ে পড়ে অভিভাবকদের জন্য। তাই আগ্রহী অভিভাবকদের কথা ভেবে আমাদের এক্সপার্টরা বিভিন্ন বয়সের শিশুদের জন্য উপযোগী করে ৩ টি ক্র্যাফট প্যাকেজ তৈরি করেছে। ৩-১২ বছর বয়সী শিশুদের উপযোগী করে তৈরি করা ৩ টি ক্র্যাফট প্যাকেজ পাওয়া যায় আমাদের পার্টনার Togumogu এর ওয়েবসাইট থেকে।

অভিভাবকদের জন্য আমরা রেখেছি সারা দেশে ‘ফ্রি হোম ডেলিভারি’ এবং Cash on Delivery (কেবল ঢাকার জন্য) অথবা বিকাশে টাকা (ঢাকার বাইরের জন্য) দেয়ার সুযোগ।

 

 

আপনার সন্তানের জন্য ক্রাফট প্যাকেজটি কিনতে ছবিতে ক্লিক করুন

 

Get parenting article to your inbox

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

Kids Time will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.