মজার এক স্কুলের নাম Kids Time

মজার এক স্কুলের নাম Kids Time

October 31, 2018 Creativity 0

ক্রিয়েটিভ স্কুল kids time

Kids Time Gulshan Center

ক্রিয়েটিভ স্কুল Kids Time

Kids Time নামে মজার একটা স্কুল আছে। যেই স্কুলটাতে টিচার আছে, স্টুডেন্ট আছে কিন্তু নেই কোন পড়ালেখা। আছে শুধু মজা আর মজা। কাগজ কেটে নতুন কিছু বানানোর মজা। রঙ্গের ভুবনে হারিয়ে যাওয়ার মজা, সাদাকালোকে রঙ দিয়ে রঙ্গিন করে তোলার কাজে ব্যস্ত থাকি আমরা সবাই।

Kids time কি আসলে? Kids time হচ্ছে একটা after school program.যার ক্লাস শুধুমাত্র শুক্রবার এবং শনিবারেই হয়ে থাকে।সময় মাত্র ১:৩০ ঘণ্টা।বয়স অনুযায়ী আমাদের ২ টা কোর্স আমরা পরিচালনা করি। যারা ৪-৭+ বছর তারা ভর্তি হতে পারবে শুধু মাত্র ক্রিয়েটিভ ডিজাইন ও ক্র্যাফট কোর্সে আর যারা একটু বড় মানে ৮-১০ বছরের তারা ভর্তি হওয়ার সুযোগ পাবে স্টোরি মেকিং ও পাপেট কোর্সে

ক্রিয়েটিভ ডিজাইন এবং ক্র্যাফট এর ব্যাপারে একটু গভীর ভাবে চিন্তা করলে দেখা যাবে, বাচ্চারা যে ছবিটাকে ডিজাইন করছে-straight line, circle, oval, zigzag, curve line ব্যবহার করে যখন ছবি টা শেষ করে তখন যতটা না ছবি সুন্দর হয় তার থেকে বেশী তাদের hand grip টা আরও বেশী দৃঢ় হয় সাথে তাদের ডিজাইন সম্পর্কে আরও ধারনা বাড়ে।  

Kids time creative art school

   

স্টোরি মেকিং ও পাপেট কোর্সে গল্প লেখার মাধ্যমে বাচ্চাদের গঠনমূলক লেখার অভ্যাস গড়ে উঠে। ঐ গল্পগুলো শুনতে আমরা Kids Time চেষ্টা করেছি একটা জোন তৈরি করার। যেখানে কিনা বাচ্চারা তাদের মনের ভাবনা চিন্তাগুলোকে অনায়াসে প্রকাশ করতে পারে। তাদের কথা আগে শুনার চেষ্টা করা হয়। এরপর তাদের ভাবনাগুলোকে আরও গভীরভাবে বিশ্লেষণ করার চেষ্টা করা হয়।

Kids Time Graduation Program

আর পাপেটে যেটা হয়, বাচ্চারা মোজা ব্যবহার করে বিভিন্ন পাপেট বানায় তাদের ইচ্ছা ও পছন্দ অনুযায়ী। একটা স্ক্রিপ্ট তৈরি করা থাকে।  স্ক্রিপ্টের চরিত্র বাচ্চাদের কে ভাগ করে দেয়া হয়ে থাকে। বাচ্চারা তাদের বানানো পাপেট দিয়ে সংলাপ বলে। অনুশীলন এর কাজ শেষ হয়ে যাওয়ার পর বাচ্চাদের অভিনয়টা ভিডিও করা হয়। সেই ভিডিও আমাদের  গ্রাজুয়েশন প্রোগ্রাম এ প্রথম দেখানো হয়।পরবর্তিতে সেই ভিডিও আমাদের Kids time YouTube channel এ সবার জন্য প্রকাশ করা হয়। 

Kids time বাচ্চাদের Creativity skill, problem solving skill and emotional intelligence development এর জন্য কাজ করে যাচ্ছি।আমাদের বাচ্চাদের বয়স এই জন্যই নির্বাচন করে দেয়া।কারন, ৪-১০ বছরের বাচ্চাদের যা শিখানো হবে টা তারা বিভিন্ন কাজে প্রয়োগ করতে পারবে।ধীরে ধীরে বড়দের উপর থেকে তাদের নির্ভরশীলতা অনেকখানি কমে আসবে বলে আমাদের আশা।

Kids time C-Bag

আমাদের এখানে যারা ভর্তি হবে, ভর্তি হওয়ার সাথে সাথে Kids time এর C-Bag (Design Book, Membership Card and some surprising materials inside)পাবে।মেম্বারশিপ কার্ড এর সুবিধা হল, বাচ্চারা আমাদের Kids time এর লাইব্রেরী থেকে বই বাসায় নিয়ে গিয়ে পড়তে পারবে। এবং পরের সপ্তাহে ক্লাসে আসার সময় নিয়ে এসে জমা দিয়ে আবার অন্য বই নিয়ে যেতে পারবে।

আমাদের ঢাকায় ৪ টি সেন্টার রয়েছে।

১. ধানমণ্ডি

২. গুলশান

৩. মিরপুর

৪. উত্তরা

আমাদের এখানে যারা টিচার হিসেবে আছে তারা সবাই বাচ্চাদের প্রতি ভালোবাসা থেকেই আসলে তারা কাজ করছে। তাই তারা খুব ভালো করেই জানে কিভাবে বাচ্চাদের সাথে কমুনিকেশন এবং কানেকশন তৈরি করে কাজ করা যায়। আর সেইজন্য বাচ্চাদের কখনও মনেই হয় না যে তারা মজার মজার কাজ করার সাথে সাথে অনেক কিছু শিখে যাচ্ছে। সেই সাথে প্রতি সপ্তাহে একদিন আমরা তাদের ট্রেনিং এর ব্যাবস্থা করি যেন বাচ্চাদের সাথে আরও কিভাবে আন্তরিক ভাবে কাজ করা যায় তারা আরও ভালো করে সেটা আয়ত্ত করতে পারে।

Kids time Graduation Program of Gulshan Center

বাচ্চারা আমাদের এখানে সফলভাবে একবছর সম্পন্ন করার পরে তাদের অর্জনস্বরূপ তাদের জন্য একটা গ্রাজুয়েশন প্রোগ্রাম এর ব্যবস্থা করা হয়। ঐ প্রোগ্রামে তাদের নিজেদের লেখা স্টোরি বুক তাদের হাতে তুলে দেয়া হয় এবং সাথে সার্টিফিকেট ও দেয়া হয়।

কোর্সটা কিন্তু আমাদের ১ বছরের জন্য মাত্র। আমরা আমাদের নতুন ব্যাচ শুরু করতে যাচ্ছি জানুয়ারি ২০১৯ থেকে যেটা শেষ হয়ে যাবে ডিসেম্বরে।