মজার এক স্কুলের নাম Kids Time

মজার এক স্কুলের নাম Kids Time

October 31, 2018 Creativity Schooling 0

Kids Time নামে মজার একটা জায়গা আছে আমাদের দেশে। যেটা অনেকটা স্কুলের মতো, আবার স্কুলও নয় পুরোপুরি। সেখানে টিচার আছে, শিক্ষার্থী আছে; কিন্তু নেই কোন পড়ালেখা। আছে শুধু আনন্দ আর নতুন কিছু তৈরি করার মজা। কাগজ কেটে নতুন কিছু বানানোর মজা, নিজের মতো করে গল্পের বই বানানোর মজা, পাপেট শো করার মজা, রঙ্গের ভুবনে হারিয়ে যাওয়ার মজা।

কিন্তু Kids Time এই মজার সাথে সাথে শিশুদের খুব গুরুত্বপূর্ণ কিছু স্কিল শিখিয়ে দিচ্ছে যেগুলো আপনার শিশুর ভবিষ্যতের জন্য খুব গুরুত্বপূর্ণ।   

Kids Time কি আসলে? Kids Time হচ্ছে Light of Hope Ltd. থেকে পরিচালিত একটি উদ্যোগ যেটি শিশুদের মধ্যে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা এবং অন্যান্য ভবিষ্যৎ দক্ষতাগুলো বাড়ানো নিয়ে কাজ করে শিশুদের সাথে এবং পাশাপাশি অভিভাবকদের সাথে।

Light of Hope Ltd. এর CEO বলছেন কেন তারা এটি শুরু করেছেনঃ

Recently World Bank predicts that 70-80% of primary level children will end up in a job that doesn’t exist today. The top skills to flourish and be relevant in the future will be skills like creativity, problem-solving, critical thinking and emotional intelligence.

So, we’ve taken out the BEST things in education that are happening around the world and design a unique learning journey for each child to improve these future skills. 

 

ঢাকায় আমাদের ৪ টি এবং চট্টগ্রামে আমাদের ১ টি সেন্টার আছে। আমাদের এই সেন্টারগুলোতে শিশুদের বয়স উপযোগী বিভিন্ন কোর্স পরিচালনা করা হয়। এই কোর্সগুলোর মূল লক্ষ্য হচ্ছে শিশুদের মধ্যে সৃজনশীলতা বাড়ানো, Critical Thinking, Analytical Skill, Problem-solving থেকে শুরু করে তার মধ্যে অন্যান্য মানসিক দক্ষতা বৃদ্ধি করা।

৩-৪ বছর বয়সের শিশুদের জন্য আছে Kids Time Jr. এটির মূল লক্ষ্য হচ্ছে শিশুদের স্কুলের জন্য প্রস্তুত করা। যেসব শিশু ৪-১০ বছরের মধ্যে তারা আমাদের নিয়মিত কোর্সে ভর্তি হতে পারবে। বিভিন্ন লেভেলে ভাগ করা এই কোর্সগুলোর মধ্যে আছে ক্রিয়েটিভ ডিজাইন ও ক্র্যাফট কোর্স, স্টোরিমেকিং ও পাপেট কোর্স।  

A Kids Time student is making a pen-holder from the used plastic bottle.

ক্রিয়েটিভ ডিজাইন এবং ক্র্যাফট কোর্সের মূল লক্ষ্য হচ্ছে শিশুদের সৃজনশীলতা বাড়ানো। নিজের কল্পনা এবং স্বাধীনতা নিয়ে যেমন খুশি মজার সব জিনিস বানানো এবং বিভিন্ন ধরণের ডিজাইনের কাজ করা। এই স্কিলের পাশাপাশি তাদের motor skill, concentration power ইত্যাদিও বাড়ে।   

Children in Kids Time is learning doodle.

   

স্টোরি মেকিং কোর্সে  একটা শিশু শেখে কিভাবে একটি গল্প তৈরি করতে হয় এবং লিখে ফেলে নিজের গল্প।  লেখার মাধ্যমে বাচ্চাদের গঠনমূলক লেখার অভ্যাস গড়ে উঠে। শিশুরা নিজেদের বইয়ের প্রতিটি পাতা নিজেরা illustration করে, প্রচ্ছদ তৈরি করে, লেখক পরিচিতি লিখে। এভাবেই তৈরি হয়ে যায় নিজের একটা গল্পের বই।

৫ বছর বয়সী সায়রার তৈরি করা গল্পের বইয়ের প্রচ্ছদ। বইটি ডাউনলোড করতে ছবিতে ক্লিক করুন।

 

শিশুদের তৈরি গল্পের বইগুলো দেয়া হয় তাদের Graduation Program এর সময়। শিশুরা যখন নিজেদের তৈরি করা এই বইগুলো সবার শেষে হাতে পায়, তখন তাদের আনন্দ যদি কেউ চোখে দেখত। আর অভিভাবকরা গর্ব ভরে নিজেদের শিশুদের করা বই দেখেন। এখন তাদের শিশুদের লেখা বই আবার অনলাইন থেকে ডাউনলোড করে অন্য অভিভাবকরা তাদের শিশুদের পড়ে শুনান।

Kids Time এর শিশুদের তৈরি করা গল্পের বইগুলো পাবেন এই লিঙ্কে

Kids Time Graduation Program

 

আর পাপেটে যেটা হয়, শিশুরা মোজা ব্যবহার করে বিভিন্ন পাপেট বানায় তাদের ইচ্ছা ও পছন্দ অনুযায়ী। একটা স্ক্রিপ্ট তৈরি করা থাকে।  স্ক্রিপ্টের চরিত্র শিশুদের মাঝে ভাগ করে দেয়া হয়ে থাকে। শিশুরা তাদের বানানো পাপেট দিয়ে সংলাপ বলে। অনুশীলন এর কাজ শেষ হয়ে যাওয়ার পর শিশুদের অভিনয়টা ভিডিও করা হয়। সেই ভিডিও আমাদের  গ্রাজুয়েশন প্রোগ্রাম এ প্রথম দেখানো হয়। পরবর্তিতে সেই ভিডিও আমাদের Kids Time YouTube channel এ সবার জন্য প্রকাশ করা হয়। 

শিশুদের নিজেদের তৈরি পাপেট শো দেখতে ক্লিক করুন এই লিঙ্কে। খুবই মজার, দেখার অনুরোধ রইলো।

Kids Time বাচ্চাদের Creativity, Problem-Solving Skill and Emotional Intelligence এর জন্য কাজ করে যাচ্ছি। আমাদের শিশুদের বয়স এই জন্যই নির্বাচন করে দেয়া। কারন, ৪-১০ বছরের শিশুদের যা শিখানো হবে তা যেন তারা বিভিন্ন কাজে প্রয়োগ করতে পারবে। এতে করে ধীরে ধীরে শিশুদের নিজের উপর আত্মনির্ভরশীলতা বাড়ে এবং বড়দের উপর থেকে তাদের নির্ভরশীলতা অনেকখানি কমে আসে।

Kids time C-Bag

 

শিশুরা যেন নিজে নিজে বাসায় যেয়েও বিভিন্ন সৃজনশীল কাজ করতে পারে তার জন্য যেসব শিশুরা ভর্তি হয় তাদেরকে আমরা ভর্তি হওয়ার সাথে সাথে Kids time এর C-Bag (Design Book, Membership Card and some surprising materials inside)পাবে। মেম্বারশিপ কার্ডের সুবিধা হল, শিশুরা আমাদের Kids Time এর লাইব্রেরী থেকে গল্পের বই বাসায় নিয়ে গিয়ে পড়তে পারবে। এবং পরের সপ্তাহে ক্লাসে আসার সময় নিয়ে এসে জমা দিয়ে আবার অন্য বই নিয়ে যেতে পারবে। এভাবে করে যেন তাদের সৃজনশীলতা ধীরে ধীরে বাড়তে থাকে।

আমাদের ঢাকায় ৪ টি সেন্টার রয়েছে।

১. ধানমণ্ডিঃ 01968774008

২. গুলশানঃ 01968774019

৩. মিরপুরঃ 01968774018

৪. উত্তরাঃ 01968774017

 

আমাদের চট্টগ্রামে ৪ টি সেন্টার রয়েছে।

চট্টগ্রাম গোলপাহাড় মোড়ঃ 01745110353

 

আমাদের সেন্টারগুলোর ঠিকানা পাবেন নিচের লিঙ্কে।

Kids Time Center Address

আমাদের এখানে যারা টিচার হিসেবে আছে তারা সবাই দেশি এবং বিদেশি প্রশিক্ষণের দ্বারা প্রশিক্ষিত। আর শিশুদের প্রতি ভালোবাসা থেকেই তারা কাজ করছে। তাই তারা খুব ভালো করেই জানে কিভাবে শিশুদের সাথে কমুনিকেশন এবং কানেকশন তৈরি করে কাজ করা যায়। আর সেইজন্য শিশুদের কখনও মনেই হয় না যে তারা মজার মজার কাজ করার সাথে সাথে অনেক কিছু শিখে যাচ্ছে। সেই সাথে প্রতি মাসে একদিন আমরা তাদের ট্রেনিং এর ব্যাবস্থা করি যেন শিশুদের সাথে আরও কিভাবে আন্তরিকভাবে কাজ করা যায় তারা আরও ভালো করে সেটা আয়ত্ত করতে পারে।

প্রতিটি শিশুর ভেতরের সৃজনশীলতাসহ বিভিন্ন স্কিল বের করে আনার ক্ষেত্রে তারা খুবই দক্ষতার সাথে কাজ করছে।

Kids time Graduation Program of Gulshan Center

 

শিশুরা আমাদের এখানে সফলভাবে একবছর সম্পন্ন করার পরে তাদের অর্জনস্বরূপ তাদের জন্য একটা গ্রাজুয়েশন প্রোগ্রাম এর ব্যবস্থা করা হয়। ঐ প্রোগ্রামে তাদের নিজেদের লেখা স্টোরি বুক তাদের হাতে তুলে দেয়া হয় এবং সাথে সার্টিফিকেটও দেয়া হয়।

Admission and Other Details 

Admission Fee: 5000 taka (This includes a Kids Time Crafting Package and membership card)

Monthly Fee: 2000 taka (this includes all the costs for materials, contents for the child and regular parenting articles, blogs, learning, and online parenting course)

আগ্রহী অভিভাবকদের জন্য সুযোগ থাকছে তারা চাইলে নিজের শিশুকে আমাদের সেন্টারে নিয়ে এসে সরাসরি কথা বলতে পারবেন। যারা আমাদের সেন্টারে শিশুকে নিয়ে আসতে চান তারা নিজের লিঙ্কে ক্লিক করে Register করুন। আমরা আপনার সাথে যোগাযোগ করবো।

সরাসরি আমাদের সাথে কথা বলার জন্য কল করুন এই নাম্বারেঃ ০১৭৭১৫৮৮৪৯৪

 

Register for Admission 

 

Get parenting article to your inbox

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

Kids Time will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.