মজার এক স্কুলের নাম Kids Time

মজার এক স্কুলের নাম Kids Time

October 31, 2018 Creativity Schooling 0

Kids Time নামে মজার একটা স্কুল আছে আমাদের দেশে। যেই স্কুলটাতে টিচার আছে, শিক্ষার্থী আছে; কিন্তু নেই কোন পড়ালেখা। আছে শুধু মজা আর মজা। কাগজ কেটে নতুন কিছু বানানোর মজা, নিজের মতো করে গল্পের বই বানানোর মজা, পাপেট শো করার মজা, রঙ্গের ভুবনে হারিয়ে যাওয়ার মজা।

কিন্তু এই মজার সাথে সাথে শিশুরা শেখে গুরুত্বপূর্ণ কিছু স্কিল যেগুলো আমাদের শিশুদের ভবিষ্যতের জন্য খুব গুরুত্বপূর্ণ। যে স্কিলগুলো নিয়ে আমরা কাজ করি সেগুলো হল – Creativity, Problem-Solving Skill, Emotional Intelligence, এবং Moral Values.   

Kids Time কি আসলে? Kids Time হচ্ছে Light of Hope Ltd. থেকে পরিচালিত শিশুদের একটি after-school program brand. বাংলাদেশের শিশুদের মধ্যে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা এবং অন্যান্য ভবিষ্যৎ দক্ষতাগুলো বাড়ানো নিয়ে কাজ করে শিশুদের সাথে এবং অভিভাবকদের সাথে।

ঢাকায় আমাদের ৪ টি এবং চট্টগ্রামে আমাদের ১ টি সেন্টার আছে যেখানে প্রতি শুক্রবার এবং শনিবারে শিশুরা আসে। শিশুদের বয়স উপযোগী করে ২ টি কোর্স পরিচালনা করা হয়। যারা ৪-৭+ বছর তারা ভর্তি হয় ক্রিয়েটিভ ডিজাইন ও ক্র্যাফট কোর্সে আর যারা একটু বড় মানে ৮-১০ বছরের তারা ভর্তি হওয়ার সুযোগ পাবে স্টোরিমেকিং ও পাপেট কোর্সে

ক্রিয়েটিভ ডিজাইন এবং ক্র্যাফট কোর্সের মূল লক্ষ্য হচ্ছে শিশুদের সৃজনশীলতা বাড়ানো। নিজের কল্পনা এবং স্বাধীনতা নিয়ে যেমন খুশি মজার সব জিনিস বানানো এবং বিভিন্ন ধরণের ডিজাইনের কাজ করা। এই স্কিলের পাশাপাশি তাদের motor skill, concentration power ইত্যাদিও বাড়ে।   

Children in Kids Time is learning doodle.

   

স্টোরি মেকিং কোর্সে  একটা শিশু শেখে কিভাবে একটি গল্প তৈরি করতে হয় এবং লিখে ফেলে নিজের গল্প।  লেখার মাধ্যমে বাচ্চাদের গঠনমূলক লেখার অভ্যাস গড়ে উঠে। শিশুরা নিজেদের বইয়ের প্রতিটি পাতা নিজেরা illustration করে, প্রচ্ছদ তৈরি করে, লেখক পরিচিতি লিখে। এভাবেই তৈরি হয়ে যায় নিজের একটা গল্পের বই।

শিশুদের তৈরি গল্পের বইগুলো দেয়া হয় তাদের Graduation Program এর সময়।

Kids Time এর শিশুদের তৈরি করা গল্পের বইগুলো পাবেন এই লিঙ্কে

Kids Time Graduation Program

আর পাপেটে যেটা হয়, শিশুরা মোজা ব্যবহার করে বিভিন্ন পাপেট বানায় তাদের ইচ্ছা ও পছন্দ অনুযায়ী। একটা স্ক্রিপ্ট তৈরি করা থাকে।  স্ক্রিপ্টের চরিত্র শিশুদের মাঝে ভাগ করে দেয়া হয়ে থাকে। শিশুরা তাদের বানানো পাপেট দিয়ে সংলাপ বলে। অনুশীলন এর কাজ শেষ হয়ে যাওয়ার পর শিশুদের অভিনয়টা ভিডিও করা হয়। সেই ভিডিও আমাদের  গ্রাজুয়েশন প্রোগ্রাম এ প্রথম দেখানো হয়। পরবর্তিতে সেই ভিডিও আমাদের Kids Time YouTube channel এ সবার জন্য প্রকাশ করা হয়। 

শিশুদের নিজেদের তৈরি পাপেট শো দেখতে ক্লিক করুন এই লিঙ্কে। খুবই মজার, দেখার অনুরোধ রইলো।

Kids Time বাচ্চাদের Creativity, Problem-Solving Skill and Emotional Intelligence এর জন্য কাজ করে যাচ্ছি। আমাদের শিশুদের বয়স এই জন্যই নির্বাচন করে দেয়া। কারন, ৪-১০ বছরের শিশুদের যা শিখানো হবে তা যেন তারা বিভিন্ন কাজে প্রয়োগ করতে পারবে। এতে করে ধীরে ধীরে শিশুদের নিজের উপর আত্মনির্ভরশীলতা বাড়ে এবং বড়দের উপর থেকে তাদের নির্ভরশীলতা অনেকখানি কমে আসে।

Kids time C-Bag

 

শিশুরা যেন নিজে নিজে বাসায় যেয়েও বিভিন্ন সৃজনশীল কাজ করতে পারে তার জন্য যেসব শিশুরা ভর্তি হয় তাদেরকে আমরা ভর্তি হওয়ার সাথে সাথে Kids time এর C-Bag (Design Book, Membership Card and some surprising materials inside)পাবে। মেম্বারশিপ কার্ডের সুবিধা হল, শিশুরা আমাদের Kids Time এর লাইব্রেরী থেকে গল্পের বই বাসায় নিয়ে গিয়ে পড়তে পারবে। এবং পরের সপ্তাহে ক্লাসে আসার সময় নিয়ে এসে জমা দিয়ে আবার অন্য বই নিয়ে যেতে পারবে। এভাবে করে যেন তাদের সৃজনশীলতা ধীরে ধীরে বাড়তে থাকে।

আমাদের ঢাকায় ৪ টি সেন্টার রয়েছে।

১. ধানমণ্ডিঃ 01968774008

২. গুলশানঃ 01968774019

৩. মিরপুরঃ 01968774018

৪. উত্তরাঃ 01968774017

 

আমাদের চট্টগ্রামে ৪ টি সেন্টার রয়েছে।

চট্টগ্রাম গোলপাহাড় মোড়ঃ 01745110353

 

আমাদের সেন্টারগুলোর ঠিকানা পাবেন নিচের লিঙ্কে।

Kids Time Center Address

আমাদের এখানে যারা টিচার হিসেবে আছে তারা সবাই দেশি এবং বিদেশি প্রশিক্ষণের দ্বারা প্রশিক্ষিত। আর শিশুদের প্রতি ভালোবাসা থেকেই তারা কাজ করছে। তাই তারা খুব ভালো করেই জানে কিভাবে শিশুদের সাথে কমুনিকেশন এবং কানেকশন তৈরি করে কাজ করা যায়। আর সেইজন্য শিশুদের কখনও মনেই হয় না যে তারা মজার মজার কাজ করার সাথে সাথে অনেক কিছু শিখে যাচ্ছে। সেই সাথে প্রতি মাসে একদিন আমরা তাদের ট্রেনিং এর ব্যাবস্থা করি যেন শিশুদের সাথে আরও কিভাবে আন্তরিকভাবে কাজ করা যায় তারা আরও ভালো করে সেটা আয়ত্ত করতে পারে।

প্রতিটি শিশুর ভেতরের সৃজনশীলতাসহ বিভিন্ন স্কিল বের করে আনার ক্ষেত্রে তারা খুবই দক্ষতার সাথে কাজ করছে।

Kids time Graduation Program of Gulshan Center

 

শিশুরা আমাদের এখানে সফলভাবে একবছর সম্পন্ন করার পরে তাদের অর্জনস্বরূপ তাদের জন্য একটা গ্রাজুয়েশন প্রোগ্রাম এর ব্যবস্থা করা হয়। ঐ প্রোগ্রামে তাদের নিজেদের লেখা স্টোরি বুক তাদের হাতে তুলে দেয়া হয় এবং সাথে সার্টিফিকেটও দেয়া হয়।

কোর্সটা কিন্তু আমাদের ১ বছরের জন্য মাত্র। আমরা আমাদের নতুন ব্যাচ শুরু করতে যাচ্ছি জানুয়ারি ২০১৯ থেকে যেটা শেষ হয়ে যাবে ডিসেম্বরে।

নিচের ছবিতে ক্লিক করে সীটের জন্য রেজিস্ট্রেশন করে ফেলতে পারেন এখনই। আমাদের প্রতিটি সেন্টারে সীট আছে মাত্র ৬০ টি করে।

ভর্তির জন্য রেজিস্ট্রেশন লিঙ্ক 

উপরের লিঙ্কে রেজিস্ট্রেশন করার পর আমরাই আপনার সাথে যোগাযোগ করবো।

সরাসরি আমাদের সাথে কথা বলার জন্য কল করুন এই নাম্বারেঃ ০১৭৭১৫৮৮৪৯৪

আপনার কাছের সেন্টারটি খুঁজে নিন নিচের লিঙ্কে।

Kids Time Center Address