শিশুদের সমস্যা সমাধানের দক্ষতা বাড়ানোর ৬টি কৌশল!

শিশুদের সমস্যা সমাধানের দক্ষতা বাড়ানোর ৬টি কৌশল!

November 1, 2018 Creativity Development Education Emotional Intelligence Future Skill Learning 0

Problem solving skill আপনার শিশুর ভবিষ্যতের জন্য খুব দরকারি একটি স্কিল। তাই অভিভাবকদের তাদের সন্তানদের problem solving skill বাড়ানোর জন্য কিছু কৌশল ব্যবহার করা যেতে পারে। আমরা ৬ টি উপায় আলোচনা করেছি যা থেকে আপনি আপনার বাচ্চার Problem solving skill বাড়তে পারবেন।

বাচ্চারা জন্ম থেকেই সৃজনশীল হয়ে থাকে। শুধু তাদের এই দক্ষতাগুলো পূর্ণ বিকাশের জন্য বাচ্চার অভিভাবক হিসেবে আপনাদের সেসব দিকে সতর্ক নজর প্রয়োজন। সৃজনশীলতার মধ্যে যেসকল দক্ষতা রয়েছে সমস্যার সমাধান করা তার মধ্যে অন্যতম। প্রতিদিনই আমরা বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হয়ে থাকি। এবং সেসব সমস্যার সমাধানও করে থাকি। কিন্তু এসকল সমস্যা কে কত দ্রুত এবং ভালো ভাবে সমাধান করবে তা নির্ভর করে তার অভ্যস্ততা, স্কিল এবং কোন পরিবেশে কিভাবে বেড়ে উঠছে তার উপর।

বাচ্চারা পরিবেশগত ভাবেই সমস্যা সমাধান শিখতে থাকে। কিন্তু বাচ্চার বেড়ে উঠার সময় তাকে এই সমস্যা সমাধান এর কৌশলগুলো সঠিকভাবে শিখালে এবং তাকে ছোট ছোট সমস্যা গুলোর সমাধান তাকে নিজ থেকে করতে দিলে, ভবিষ্যতে অনেক সমস্যা সহজেই সে সমাধান করতে পারবে। পাশাপাশি তারও সমস্যা সমাধানের দক্ষতা বৃদ্ধি পাবে।

আপনার শিশুকে Kids Time 

 Winter Batch 2019 

এ ভর্তি করতে ক্লিক করুন এই লিঙ্কে

এবার দেখে আসা যাক আপনার সন্তানের সমস্যা সমাধানের দক্ষতা শিশুকাল থেকেই কিভাবে বৃদ্ধি করবেন তার কিছু কৌশল জেনে নেয়া যাকঃ

১। আপনার বাচ্চাকে বিভিন্ন মজার মজার চিন্তা মূলক প্রশ্ন করতে পারেন। যেমন: ধাঁধার প্রশ্ন-উত্তর দেয়া। শিশুদের মজার সব ধাঁধা জিজ্ঞেস করলে তারা সেই ধাঁধার উত্তর বের করার জন্য প্রচুর মাথা খাটাবে। ধাঁধার সমস্যার সমাধান তাকেই বের করতে দিন। প্রথমেই কঠিন ধাঁধা জিজ্ঞেস করবেন না। যদি সে উত্তর দিতে না পারে তাহলে তার মন খারাপ হবে । সে উৎসাহ হারিয়ে ফেলবে। তাই প্রথমে সোজা সোজা ধাঁধা জিজ্ঞেস করুন এরপর আসতে আসতে কঠিন এর দিকে অগ্রসর হবেন। যত কঠিন ধাঁধা হবে তত বেশি শিশুর মানসিক উন্নতি হবে । সে সমস্যা সমাধানে তত বেশি ওস্তাদ হবে।

২। দাবা খেলা হচ্ছে আরো একটি কৌশল যা আপনার শিশুর চিন্তা শক্তি এবং সমস্যার সমাধান শিখাবে। তাই আপনার শিশুকে দাবা খেলার প্রতি উৎসাহিত করুন। নিজে তার সাথে বসে দাবা খেলুন। দাবা মানসিক বিকাশ ঘটানোর জন্য খুবই ভালো একটি খেলা। সমস্যা সমাধান করার জন্য সবার প্রথমে চিন্তা করা শিখতে হয়। দাবা খেলার প্রতিটি চালের জন্য তাকে অনেক দিক চিন্তা ভাবনা করতে হবে যা তার চিন্তাশক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে। তাই তাকে দাবা খেলার প্রতি আকৃষ্ট করুন এবং আপনার শিশুর সাথে দাবা খেলে তার চিন্তা করার পরিধি বৃদ্ধি করুন।

 

৩। শিশুদের সাথে গল্পের ছলে বিভিন্ন প্রশ্ন করুন। তাদের কোনো পরিস্থিতে রেখে কল্পনা করতে বলুন । যেমনঃ যদি কোনো মেলায় গিয়ে সে হারিয়ে যায় তাহলে সে কি করবে, অথবা যদি তাকে তার পছন্দের খেলনা দেয়া হয় তাহলে সে কি করবে এরকম পরিস্থিতিতে রেখে তাকে নানা রকম প্রশ্ন করলে তারা সেইসব কাল্পনিক সমস্যাগুলোর সমাধান খুঁজে বের করার চেষ্টা করবে। এতে করে তার সমস্যা সমাধান এর দক্ষতা বৃদ্ধি পাবে।

৪। থ্রিলার বা গোয়েন্দা বই পড়ার অভ্যাস করাতে পারেন। অন্যান্য বিভিন্ন বইয়ের পাশাপাশি তাকে থ্রিলার বা গোয়েন্দার বইও পড়তে দিবেন। গোয়েন্দা বইগুলোতে বিভিন্ন রহস্যের সমাধান করতে হয়। এইসব বইয়ের কাহিনীগুলো কাল্পনিক হলেও বাস্তবের সাথে মিল থাকে। এই বইগুলোতে গোয়েন্দারা রহস্য সমাধানের জন্য অনেক কিছু করে থাকে যা আপনার সন্তানকে মজা দিবে এবং তাকেও এমনটা করতে অনুপ্রেরণা দিবে। বিভিন্ন সমস্যায় পড়লে সেও তাদের মতো ভাবতে এবং সমস্যার সমাধানের চেষ্টা করবে। আর গল্পগুলো পড়ার মাধ্যমে শিশুটি বুঝতে পারবে কোনো সমস্যা কিভাবে সমাধান করতে হয় যা তার নিজের সমস্যা সমাধানেও সাহায্য করবে। বাচ্চাদের নিজে গল্প লিখতে উৎসাহিত করুন।

আমরা আমাদের গল্প তৈরির কোর্স করাই শিশুদের যেখানে শিশুরা নিজেদের মত করে গল্প তৈরি করে, সেটার ছবি আঁকে এবং সেটা দিয়ে আমরা গল্পের বই তৈরি করে দেই। এরকম শিশুদের লেখা গল্পগুলো চাইলেই আপনি ডাউনলোড করতে পারেন এই লিঙ্কে গিয়ে – লিঙ্ক

৫।আপনি ইচ্ছা করে ছোটখাটো কোনো সমস্যা তৈরী করুন এবং সেই সমস্যার সমাধান আপনার শিশুর কাছে চান। তার মতামতের গুরুত্ব দিন। এতে করে তার মনে হবে সে বাস্তবে কোনো সমস্যার সমাধান সে করছে এবং এটি তাকে পরবর্তীতে আসা সমস্যাগুলোকে কিভাবে সমাধান করবে তা শিখাবে। এভাবে শিশুটি বাস্তবিক সমস্যাগুলো সামনাসামনি করতে শিখবে।

৬। আশেপাশের ছোট ছোট সমস্যাগুলো নিয়ে সন্তান এর সাথে আলোচনা করুন। তাকে জিজ্ঞেস করুন এই সমস্যার সমাধান সে কিভাবে চিন্তা করছে? বা এখানে এখন কি করলে ভালো হয়। তাহলে সে সামাজিক সমস্যাগুলোর প্রতিও আগ্রহী এবং চিন্তাশীল হবে। আর মনে রাখতে হবে, যত বেশি চর্চা তত বেশি দক্ষতা।

এভাবে ধাপে ধাপে তাকে বিভিন্ন সমস্যার সাথে পরিচিত করুন। এবং সেসব সমস্যার সমাধান তার থেকে নিতে চেষ্টা করুন। মাঝেমাঝে তাকে সাহায্য করুন এসব সমস্যার সমাধান দিয়ে। তাহলে দেখবেন তার চিন্তা করার দক্ষতা বৃদ্ধি পাবে এবং সে একজন ভালো সমস্যা সমাধানকারী হিসেবে গড়ে উঠেছে।

Kids Time ৪-১০ বছর বয়সী শিশুদের creativity, problem solving skill বাড়ানোর জন্য খুবই মজার কিছু course করাচ্ছে।

বিস্তারিত জানতে ভিজিট করুন এই লিঙ্কে 

অক্টোবর থেকে ভর্তি শুরু হওয়া আমাদের Winter Batch এর কোর্স বিস্তারিত তথ্য জানতে কল করুন নিচের এই নাম্বারগুলোতেঃ

ধানমন্ডি- ০১৯৬৮ ৭৭৪০১৬

গুলশান- ০১৯৬৮ ৭৭৪০১৯

মিরপুর- ০১৯৬৮ ৭৭৪০১৮

উত্তরা- ০১৯৬৮ ৭৭৪০১৭

 

আপনার শিশুকে Kids Time Winter Batch এ ভর্তি করতে ক্লিক করুন এই লিঙ্কে

Winter Batch Kids Time