পৃথিবীর সবচেয়ে সুখি শিশুদের বাস কোন দেশে?

পৃথিবীর সবচেয়ে সুখি শিশুদের বাস কোন দেশে?

April 16, 2019 Parenting 0

UNICEF তাদের ২০১৩ সালের একটি প্রতিবেদনে দেখেছে যে Dutch শিশুরা পৃথিবীর সবচেয়ে সুখি শিশু। Netharlands এর ৯৫% শিশু জরিপে বলেছে তারা সুখি। কিন্তু প্রশ্ন হচ্ছে কেন?

 

যে মূল বিষয়গুলো উঠে এসেছে সেগুলো বেশ অবাক করার মতো। অভিভাবকদের কাছে অনুরোধ থাকলো যে এর প্রতিটি লাইন একটু মনোযোগ দিয়ে পড়ুন এবং কয়েক সেকেন্ড ভাবুন। এরপর পরেরটাতে যান।

যে ৮ টি মূল কারণ উঠে এসেছে সেগুলো হলঃ  

১। Dutch শিশুরা বেশি ঘুমানোর সুযোগ পায়।

২। Dutch শিশুদের প্রাইমারি লেভেলের স্কুলে কোন হোমওয়ার্ক নেই। আর আমাদের দেশে শিশুদের ৩ বছর বয়স থেকেই হোমওয়ার্ক করানো শুরু করা হয় অভিভাবক এবং স্কুলের চাপে।

৩। তাদের কথা শোনা হয়। শিশুরা যদি কোন কথা বলে সেটি অভিভাবকরা অন্য বড় একজন মানুষ কথা বললে যতটা গুরুত্ব দিয়ে শুনতো ততটাই গুরুত্ব দিয়ে শোনে।

৪। তাদেরকে বিশ্বাস করা হয়। তারা নিজেরা পারবে এবং তাদের সেই ক্ষমতায় অভিভাবকরা ভরসা রাখেন। এতে করে তারা অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে গড়ে উঠে।

৫। তারা নিজেদের মতো করে বাইরে খেলার সুযোগ পায়। অভিভাবক বা বড়রা সবসময় পেছনে লেগে থাকে না।

৬। তারা নিয়মিত পরিবারের সাথে একসাথে খাবার খায়।

৭। তারা বাবা-মায়ের সাথে বেশি সময় কাটানোর সুযোগ পায়। আমরা এই কথাটি বার বার বলি, যে বাবা এবং মা – দুজনকেই সময় দিতে হবে নিজের সন্তানের সাথে Quality Time দিয়ে।

৮। তারা ছোট ছোট বিষয়ে আনন্দ খুঁজে নিতে পারে। এটি তাদের সংস্কৃতির একটা অংশ। ছোটবেলা থেকেই শিশুদের এই বিষয়ে শেখানো হয়। এই জন্যই তারা second-hand খেলনা পেলেও অনেক খুশি হয়।

 

যেসব অভিভাবকরা এই ৮ টি বিষয় দেখলেন তাদের অনুরোধ থাকবে আবার আস্তে আস্তে মনোযোগ দিয়ে পড়তে। এই দেশের অভিভাবকরা নিশ্চিত করেছে যেন তাদের সন্তানদের এই ৮ টি ব্যাপার নিশ্চিত করতে পারেন। আর এই কারণেই তাদের দেশের শিশুরা পৃথিবীর সবচেয়ে সুখি (এবং সবচেয়ে সফলদের কাতারে) থাকে।

এবার নিজেকেই একবার প্রশ্ন করি আমরা আমাদের সন্তানদের সুখের জন্য আসলে কি করি? 

এই বিষয়গুলো যদি আপনি বাংলাদেশে বসে আপনার সন্তানের জন্য নিশ্চিত করতে পারেন, তাহলে আমাদের দেশেই আপনি আপনার সন্তানকে সুখী, আত্মবিশ্বাসী এবং সফল মানুষ হিসাবে গড়ে তুলতে পারবেন।

অনেকেই ভাবেন তাদের সন্তানের ভবিষ্যতের জন্য হলেও দেশের বাইরে চলে যেতে হবে। কিন্তু এই নিয়মগুলো আপনি নিজে যদি মেনে চলুন তাহলে আমাদের দেশেই আপনি তাকে একটা সুন্দর ভবিষ্যৎ উপহার দিতে পারবেন। তার জন্য আপনার দেশের বাইরে পাড়ি জমাতে হবে না। আর ইচ্ছে থাকলেও তো সবাই আর বাইরে যেতে পারেন না।

 

Related Article

Raising Children Index: শিশুকে বড় করার জন্য সবচেয়ে ভালো ১০ টি দেশ 

…………………………………………………………………

আমাদের Kids Time সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের ছবিতে। 

 

 

 

 

 

Get parenting article to your inbox

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

Kids Time will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.