৩-৮ বছর বয়সী শিশুদের ক্রিয়েটিভিটি বাড়ানোর জন্য সেরা ক্র্যাফট প্যাকেজ

৩-৮ বছর বয়সী শিশুদের ক্রিয়েটিভিটি বাড়ানোর জন্য সেরা ক্র্যাফট প্যাকেজ

July 27, 2018 crafting Creativity 0

 

অভিভাবকদের জন্য আমরা মাঝে মাঝে অনেক বড় ধরণের উদ্যোগ নেই। এইতো মাস ছয়েক আগে আমরা একটা তালিকা প্রকাশ করেছিলাম ৩-১০ বছর বয়সী শিশুদের উপযোগী বই নিয়ে। এই তালিকায় আমরা ২০০+ গল্পের বইয়ের ১৪-১৫ টি সিরিজ করেছিলাম যেন অভিভাবকরা নিজেদের শিশুদের বয়স উপযোগী বইগুলো সহজে খুঁজে পেতে পারেন। এটি তৈরি করতে আমাদের কয়েক হাজার বই পড়তে হয়েছে, ঘাঁটতে হয়েছে। অবশেষে সেই তালিকা অনুযায়ী বইয়ের সিরিজগুলো যেন দেশের যেকোনো প্রান্তের অভিভাবকরা পেতে পারেন সেজন্য আমরা Togumogu কে পার্টনার করে তাদের ওয়েবসাইটে নেয়ার ব্যাবস্থা করি। পাশাপাশি যেন অভিভাবকরা সম্পূর্ণ ফ্রি ডেলিভারি পেতে পারেন সেজন্য তাদেরকে সেভাবেই দায়িত্ব নিতে বলি।

আমাদের সেই তালিকাতে উপকৃত হয়েছেন কয়েকহাজার অভিভাবক যারা শিশুর জন্য বই কেনার সময় বুঝে কিনেছেন যে বইগুলো তার বয়সের সন্তানের জন্য উপযুক্ত কিনা। আগ্রহী যারা এখনও আমাদের সেই তালিকাটি দেখেননি, তারা নিচের ছবিতে ক্লিক করে দেখতে পারেন।

 

আজকে আমরা অভিভাবকদের জন্য অন্য একটা বড় উদ্যোগের কথা জানাবো। আমাদের যারা নিয়মিত ফলো করেন তারা জানেন আমরা শিশুদের মানসিক বিকাশ নিয়ে কাজ করি – মূলত শিশুদের ক্রিয়েটিভিটি, problem-solving skill এগুলো হচ্ছে আমাদের ফোকাস। আমাদের কোর্সগুলোতে শিশুরা ক্র্যাফট, ক্রিয়েটিভ ডিজাইন, গল্প তৈরি করা ইত্যাদি কাজ করে। ক্র্যাফটের কাজগুলো করার মাধ্যমে শিশুদের যে উপকারগুলো হয় সেগুলো এখন আমরা নিজের চোখে দেখতে পাচ্ছি। এটি নিয়ে আমরা আগেও লিখেছিলাম আমাদের এই আর্টিকেলে

যেহেতু আমাদের সেন্টারগুলোতে আমরা সব অভিভাবক এবং শিশুদের সুযোগ দিতে পারি না তাই আমরা চাচ্ছিলাম যেন ক্র্যাফটের এই কাজগুলো শিশুরা তাদের অভিভাবকদের সাথে বাসাতেই করতে পারে। সেই চিন্তা থেকেই আমরা শিশুর বয়স উপযোগী করে ৩ টি ক্র্যাফটের প্যাকেজ তৈরি করেছিলাম যেন অভিভাবকরা সেগুলোর মাধ্যমে শিশুদের সাথে এই কাজগুলো করতে পারেন। পাশাপাশি আমরা নিজেরা আমাদের ইউটিউব চ্যানেল তৈরি করেছি যেন ক্র্যাফটের প্যাকেজগুলো দিয়ে শিশুরা কি কাজ করবে সেগুলো দেখতে পায় – অনেকটা User Manual এর মতো জিনিস।

আমাদের চ্যানেলে এখন বেশ অনেকগুলো ভিডিও রয়েছে যেগুলো দিয়ে শিশুরা তাদের অভিভাবকদের সাথে এই মজার ক্র্যাফটের কাজগুলো করতে পারবে।

বেশ কিছু রদবদলের পর অবশেষে আমরা আমাদের ৪ টি প্যাকেজ ফাইনাল করেছি যেগুলো বিভিন্ন বয়সের শিশুদের জন্য উপযোগী। প্যাকেজের মধ্যে কিছু জিনিস আছে যেগুলো হয়তো আপনার আশেপাশের দোকানেই পাবেন (যেমন কাঁচি, Glue, রঙিন কাগজ ইত্যাদি)। আবার এমন অনেক জিনিস আছে যেগুলো খুঁজে পেতে অনেক সমস্যা (আমরাই অনেক সময় পাই না)। আমাদের সেন্টারগুলোর জন্য সেগুলো অনেক আগে থেকেই কিনে রাখতে হয়।

বইয়ের সিরিজের মতো এই ক্র্যাফটের প্যাকেজগুলোও আমরা দিয়েছি আমাদের পার্টনার Togumogu তে। আর কোথাও এই প্যাকেজগুলো পাওয়া যাবে না। এবং বইয়ের মতো Togumogu এই ক্র্যাফটের এবং ডিজাইনের প্যাকেজের ক্ষেত্রেও সারা দেশে ফ্রি ডেলিভারি দিচ্ছে। আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক এই প্যাকেজগুলো সম্পর্কে।

 

Kids Time Crafting Package (Beginner Package) 

Age group: 3-5 years 

এই প্যাকেজটি আমরা বানিয়েছি সেইসব শিশুদের জন্য যারা এখন মোটামুটি কাঁচি ধরতে পারে, কলম বা রঙ পেন্সিল দিয়ে দাগাদাগি করতে পারে তাদের জন্য। ৩ বছরের শিশুদের মোটর স্কিল বাড়ানোর জন্য এই প্যাকেজ দিয়ে শুরু করতে পারেন। যেসব শিশুর বয়স ৫ বছর তাদের জন্যও চাইলে এই প্যাকেজটি কিনতে পারেন। এটি পুরোপুরি নির্ভর করে আপনার শিশুর বর্তমান অবস্থা। যদি তাকে আগে কখনও কাঁচি দিয়ে কাটাকুটির কোন সুযোগ না দিয়ে থাকেন তাহলে এই প্যাকেজটি একটি চমৎকার শুরু তার জন্য।

প্যাকেজে যা আছেঃ Kids Time Creative Bag (এই ব্যাগের ভিতরেই থাকছে সবকিছু। শিশুরা নিজেদের কাজকর্ম সেরে আবার সব গুছিয়ে রাখবে ব্যাগের ভিতরে।), Ice Cream Stick – 20 pc, A4 Color Paper – 30 pc (বিভিন্ন রঙের), A4 Rexin/Foam Paper – 10 pc, A4 Art Paper – 24 pc, A4 Cartidge Paper – 6 pc, Scissor, Gum.

খেয়াল করে দেখুন যে আমরা এই প্যাকেজে এবং অন্যান্য সব প্যাকেজেই বিভিন্ন রঙের এবং বিভিন্ন ধরণের কাগজ রেখেছি। এক একটি পেপার এক এক কাজের জন্য ভালো। শিশু নিজেই কাজ করতে যেয়ে সেটি বুঝে যাবে।

আপনার যা কিনতে হবে দোকান থেকেঃ এক প্যাকেট (১২ কালারের) সাইনপেন, এক প্যাকেট (১২ কালারের) রঙপেন্সিল। যদি এগুলো থাকে ইতিমধ্যে বাসায় তাহলে তো হলই। তা না হলে সাইনপেনের প্যাকেট কিনে ফেলুন। এটি বেশি জরুরি।

 

নিচের ছবিতে ক্লিক করে সরাসরি চলে যান Togumogu এর ওয়েবসাইটে এবং সেখান থেকে অর্ডার করে ফেলুন এই প্যাকেজটি।

 

 

 

Kids Time Crafting Package (Advanced Package) 

Age group: 5-7 years 

এই প্যাকেজটি আমরা বানিয়েছি সেইসব শিশুদের জন্য যাদের মোটামুটি কিছুটা ক্রাফটিংয়ের হাতেখড়ি হয়েছে বা কাটাকুটি করে বাসায় তাদের জন্য। যদিও ৫-৭ বছরের শিশুদের জন্য করা হয়েছে, তবে চাইলে অভিভাবকরা এই বয়সের বাইরের শিশুদের জন্যও কিনতে পারেন শিশুর বর্তমান স্কিলের উপর ভিত্তি করে। আগের চেয়ে এই প্যাকেজে সব কিছু আরও বেশি বেশি দেয়া হয়েছে যেন বেশিদিন কাজ করা যায়।

প্যাকেজে যা আছেঃ Kids Time Creative Bag, Ice Cream Stick – 40 pc, A4 Color Paper – 30 pc, A4 Rexin/Foam Paper – 10 pc, A4 Art Paper – 24 pc, A4 Cartidge Paper – 10 pc, Woll Roll – 1 pc, Styrofoam Ball Mini – 100 pc, Scissor, Gum.

কমলা রঙ করা জিনিসগুলো আগের প্যাকেজের চেয়ে বেশি অথবা নতুন এই প্যাকেজে সংযুক্ত করা হয়েছে।

আপনার যা কিনতে হবে দোকান থেকেঃ এক প্যাকেট (১২ কালারের) সাইনপেন, এক প্যাকেট (১২ কালারের) রঙপেন্সিল। যদি এগুলো থাকে ইতিমধ্যে বাসায় তাহলে তো হলই। তা না হলে সাইনপেনের প্যাকেট কিনে ফেলুন। এটি বেশি জরুরি।

নিচের ছবিতে ক্লিক করে সরাসরি চলে যান Togumogu এর ওয়েবসাইটে এবং সেখান থেকে অর্ডার করে ফেলুন এই প্যাকেজটি।

 

 

Kids Time Crafting Package (Craft Master Package) 

Age group: 8+ years 

Craft Master Package টি বানানো হয়েছে যেকোনো ৮+ বছর বয়সের শিশুদের জন্য। এমনকি চাইলে বড়রাও এটি দিয়ে অনেক মজার কাজ করতে পারবেন।  এই প্যাকেজটি আমরা বানিয়েছি সেইসব শিশুদের জন্য যাদের মোটামুটি কিছুটা ক্রাফটিংয়ের হাতেখড়ি হয়েছে বা কাটাকুটি করে বাসায় তাদের জন্য। যদিও ৫-৭ বছরের শিশুদের জন্য করা হয়েছে, তবে চাইলে অভিভাবকরা এই বয়সের বাইরের শিশুদের জন্যও কিনতে পারেন শিশুর বর্তমান স্কিলের উপর ভিত্তি করে। আগের চেয়ে এই প্যাকেজে সব কিছু আরও বেশি বেশি দেয়া হয়েছে যেন বেশিদিন কাজ করা যায়।

প্যাকেজে যা আছেঃ Kids Time Creative Bag, Ice Cream Stick – 40 pc, A4 Color Paper – 30 pc, A4 Rexin/Foam Paper – 10 pc, A4 Art Paper – 24 pc, A4 Cartidge Paper – 12 pc, Woll Roll – 2 pc, Styrofoam Ball Mini – 100 pc, Styrofoam Ball Large – 20 pc, Glue Gun with 2 stick, Scissor, Gum.

কমলা রঙ করা জিনিসগুলো আগের প্যাকেজের চেয়ে বেশি অথবা নতুন এই প্যাকেজে সংযুক্ত করা হয়েছে।

নিচের ছবিতে ক্লিক করে সরাসরি চলে যান Togumogu এর ওয়েবসাইটে এবং সেখান থেকে অর্ডার করে ফেলুন এই প্যাকেজটি।

 

Kids Time Creative Package  

Age group: 4-8 years 

এই প্যাকেজটি যেসব শিশুরা আঁকাআঁকি করতে ভালোবাসে, ডিজাইন করতে ভালোবাসে তাদের জন্য ভেবে তৈরি করা। এখানে Kids Time Crafting Package (Beginner Package) এর কিছু জিনিস দেয়া আছে। কিন্তু সাথে আছে Kids Time Design Book. এই Design Book টি আমরা বিশেষভাবে তৈরি করেছি কিছু doodle দিয়ে যেন শিশুরা সেগুলো প্র্যাকটিস করতে পারে। এবং ধীরে ধীরে নিজেদের মধ্যে ডিজাইন এবং আঁকার স্কিল তৈরি হয়। যেসব শিশুরা আমাদের কোর্সে ভর্তি হয় তাদের জন্য আমাদের এই পুরো প্যাকেজটি থাকে, যা আমরা ভর্তির সময় শিশুকে দেই যেন সে বাসায় গিয়ে প্র্যাকটিস করতে পারে।

প্যাকেজে যা আছেঃ Kids Time Creative Bag, Kids Time Design BookIce Cream Stick – 25 pc, A4 Color Paper – 20 pc, A4 Rexin/Foam Paper – 6 pc, A4 Art Paper – 24 pc, A4 Cartidge Paper – 6 pc, Scissor, Gum.

 

নিচের ছবিতে ক্লিক করে সরাসরি চলে যান Togumogu এর ওয়েবসাইটে এবং সেখান থেকে অর্ডার করে ফেলুন এই প্যাকেজটি।

 

এই প্যাকেজে ডিজাইন বুকটি আমরা অতিরিক্ত দিয়েছি যেগুলো অন্য প্যাকেজে নেই। কিন্তু অনেক শিশুরা আমাদের এই ডিজাইন বুকটি খুব পছন্দ করে। তাই অভিভাবকরা চাইলে ডিজাইন বুকটি আলাদাভাবে নিতে পারেন।

নিচের ছবিতে ক্লিক করে সরাসরি চলে যান Togumogu ওয়েবসাইটে এবং বিস্তারিত দেখতে পারেন ডিজাইন বুকের ভিতরে।

 

আমাদের এই প্রতিটি প্যাকেজ খুব যত্ন করে তৈরি করা হয়েছে শিশুদের কথা মাথায় রেখে। আর শিশুরা যেন তাদের অভিভাবকদের সাথে মিলে ক্র্যাফট বা ডিজাইনের কাজগুলো করতে পারে সেজন্য আমরা শুরু করেছি আমাদের নিজেদের ইউটিউব চ্যানেল। এখানে গেলে অভিভাবকরা বিভিন্ন ধরণের ক্র্যাফট এবং ডিজাইনের ভিডিও পাবেন যেগুলো দেখে আপনি শিশুর সাথে ক্র্যাফটের এই কাজগুলো করতে পারবেন।

প্যাকেজ কেনার সিদ্ধান্ত নিলে অবশ্যই এই চ্যানেলে সাবস্ক্রাইব করে ফেলুন। নিচের ছবিতে ক্লিক করলে আপনি সরাসরি চলে যেতে পারবেন আমাদের Kids Time এর ইউটিউব চ্যানেলে

 

সবশেষে আমাদের অনুরোধ থাকবে অভিভাবকদের কাছে যেন আপনারা আপনাদের শিশুদের সাথে quality time কাটান সে ব্যাপারে। শিশুর সাথে গল্পের বই পড়া এবং ক্র্যাফটের কাজ করা হচ্ছে সবচেয়ে ভালো দুটি উপায়। ক্র্যাফটের এই প্যাকেজগুলোর ভিতরের জিনিস সব শেষ হয়ে গেলে আলাদাভাবে চাইলে আমরা সেগুলো দেয়ার ব্যাবস্থা করতে পারি হয়তো ভবিষ্যতে। কিন্তু নিয়মিত যেগুলো লাগবে তার বেশিরভাগ জিনিস হয়তো আপনার আশেপাশের দোকানেই পাবেন।