যেভাবে আপনার Grade 1-3 পড়ুয়া শিশুর শব্দভাণ্ডার বাড়াবেন

যেভাবে আপনার Grade 1-3 পড়ুয়া শিশুর শব্দভাণ্ডার বাড়াবেন

August 16, 2018 Development Learning 0

শিশুরা একটা উপায়েই তাদের ভাষার দক্ষতা বাড়ায়। সেটা হল আশেপাশের মানুষ এবং তাদের কথাবার্তা পর্যবেক্ষণ করে। শিশুরা যত বেশি কনভারসেশন শুনবে, নতুন শব্দের ব্যবহার হতে দেখবে- তার ভাষার দক্ষতা ও শব্দভাণ্ডার ততোই উন্নত হবে। তাই শিশুর সাথে কথাবার্তা চালিয়ে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

শিশুর সাথে আপনার দৈনন্দিন কথোপকথন আরো মজার এবং Interactive হতে পারে। এমনই কতগুলো টিপস দিয়েছেন এলেইন ম্যাকইউয়ান-অ্যাডকিন্স নামের একজন আমেরিকান এডুকেশন কন্সালটেন্ট-

স্টিকি নোট্‌সঃ

শিশুর জন্য স্টিকি নোট্‌সে ম্যাসেজ লিখে তার রুমের দরজা বা আলমারিতে লাগিয়ে রাখুন। নতুন নতুন আর তার কাছে অপরিচিত শব্দ ব্যবহার করুন। আপনার শিশুর পড়তে বা বুঝতে কষ্ট হলে তাকে সাহায্য করুন। জিজ্ঞেস করলে অর্থ আর উদাহরণসহ বুঝিয়ে দিন।

একসাথে পড়াঃ

আপনি নিশ্চয়ই আপনার শিশুকে আরো ছোট থাকতে গল্পের বই পড়ে শোনাতেন। যদি না করে থাকেন, তাহলে শিশুর সাথে মজার মজার গল্পের বই পড়ুন। এই বয়সী শিশুরা কিছুটা বড় প্লটসহ বই পড়ার উপযোগী। যেমন- ঈশপের গল্প, গোপাল ভাড়ের গল্প বা সুকুমার রায়ের গল্প আর কবিতা। শিশুর সাথে পড়ার সময় নতুন শব্দ ও বিষয় নিয়ে আলোচনা করুন।

আপনার সন্তানের জন্য এই বইয়ের সিরিজটি কিনতে ছবিতে ক্লিক করুন।

শিশুকে বাইরের জগৎ চেনানোঃ

শিশুকে নিয়ে যখন বাইরে হাঁটতে বের হবেন বা দূরে কোথাও ঘুরতে বের হবেন, তখন তাকে আশেপাশের জিনিস চেনান। তাকে রাস্তা বা এলাকা চেনাতে পারেন। তার সাথে আপনার শৈশবের গল্প করতে পারেন। শিশুর কৌতূহলী প্রশ্ন করাকে উৎসাহিত করুন। নিজেদের মধ্যে আদান-প্রদানের পরিবেশ গড়ে তুলুন।

প্রতিদিন অন্তত একটি নতুন শব্দঃ

প্রতিদিন নিয়ম করে শিশুকে নতুন একটা শব্দের সাথে পরিচয় করিয়ে দিন। সেই শব্দের ক্রিয়া, বিশেষণ বিভিন্ন রূপের কথা আলোচনা করুন। অর্থ, ব্যবহার, বিশেষ ব্যবহার – এগুলো নিয়েও ধারণা দিন। শিশুকে বলুন তার কথাবার্তায় নতুন শব্দের প্রয়োগ দেখাতে। আপনিও নতুন শব্দটি ব্যবহার করুন।

কিছু পরামর্শঃ

  • শিশুদের একই ধরণের শব্দ মনে রাখতে কষ্ট হতে পারে। একই রকম শব্দ, একই রকম উচ্চারণ কিন্তু ব্যবহার ভিন্ন- এই রকম ক্ষেত্রে সে গোলমাল বাঁধিয়ে ফেলতে পারে। যেমন- ধরুন ‘করা’ আর ‘কড়া’। একটা যে ক্রিয়াপদ এবং আরেকটি যে বিশেষণ হিসেবে ব্যবহার হয় তাকে নানাভাবে উদাহরণসহ বুঝিয়ে দিন। বলুন, অনেক রোদ থাকলে আমরা তখন বলি কড়া রোদ। বা দরজায় আগে একধরনের আংটা ব্যবহার হতো, সেটাকেও কড়া বলা হয়। কবে, কোথায়, কখন এই শব্দগুলোর ব্যবহার নিয়ে অনেক শিশুরাই সমস্যায় পড়ে যায়। আপনি এই শব্দগুলো বেশি বেশি ব্যবহার করুন, শব্দগুলো ব্যবহার করে তাকে প্রশ্ন করুন। তাহলে, শিশু উত্তর দিতে দিতে শিখবে।
  • শিশুদের শেখার ব্যাপারটায় সময়ের প্রয়োজন। আবার এটাও সত্যি সব শিশুরা সমান দ্রুততার সাথে শিখতে পারে না। এক এক জনের শেখার ধরণও এক এক রকম। তাই ধৈর্য ধরে শিশু যেভাবে তাড়াতাড়ি শিখে সেভাবে শেখান। শিশুর সাথে বেশি বেশি কথাবার্তার মনোভাব রাখুন।
  • সাধারণ শব্দগুলোরই প্রতিশব্দগুলো শিশুকে বেশি বেশি শেখান। সবসময় শুধু ‘ভাল’ ব্যবহার না করে, ‘চমৎকার, দারুন, অসাধারণ’ এই শব্দগুলো ব্যবহার করুন। এভাবে শিশুরা তাড়াতাড়ি বুঝে শিখতে পারবে এবং মনেও রাখতে পারবে।

 

আপনার সন্তানের জন্য এই বইয়ের সিরিজটি অর্ডার করতে ছবিতে ক্লিক করুন।